পশ্চিমবঙ্গ

west bengal

আজ কোভ্যাকসিন রাজ্যজুড়ে, পুলিশ ও পৌরকর্মীদের টিকাকরণ কলকাতায়

By

Published : Feb 8, 2021, 7:44 AM IST

Updated : Feb 8, 2021, 8:54 AM IST

প্রথম পর্যায়ে প্রথম সারির করোনো যোদ্ধা স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছিল । পরের পর্যায়ে পুলিশ সহ অন্যান্য প্রথম সারির কর্মীদের টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয় । চলতি সপ্তাহের শুরুতে রাজ্যের বিভিন্ন জেলায় এই কাজ শুরু হয়ে গিয়েছে ।

কোভ্যাকসিন
কোভ্যাকসিন

কলকাতা,8 ফেব্রুয়ারি : আজ থেকে কলকাতা পুলিশ এবং কলকাতা পৌরনিগমের কর্মীদের দেওয়া হবে করোনার টিকা । অন্যদিকে, এদিনই থেকেই রাজ্যজুড়ে কোভ্যাকসিন দেওয়ার কাজও শুরু হচ্ছে, এমনই জানিয়েছে স্বাস্থ্য দপ্তর।

গত 16 জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছে করোনার টিকাকরণ। করোনার টিকা হিসাবে দেশের কোথাও যেমন কোভিশিল্ড দেওয়া হচ্ছে, তেমনই আবার কোথাও দেওয়া হচ্ছে কোভ্যাকসিন । আপৎকালীন পরিস্থিতিতে দেশজুড়ে শুরু হওয়া করোনা টিকাকরণে রাজ্যে প্রথমে আসে কোভিশিল্ড। গত 16 জানুয়ারি থেকে এ রাজ্যে কোভিশিল্ড দেওয়া শুরু হয় । পরে রাজ্যে আসে কোভ্যাকসিন। ফলে, গত 3 ফেব্রুয়ারি থেকে রাজ্যে কোভ্যাকসিন দেওয়ার কাজও শুরু হয়েছে ।

প্রথম দফায় কলকাতার তিনটি সেন্টারে কোভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয় । স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, আজ থেকে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন টিকাকরণ কেন্দ্রে কোভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করা হবে । যে কেন্দ্রগুলিতে কোভিশিল্ড দেওয়া হচ্ছে, সেই কেন্দ্রগুলিতে আপাতত কোভিশিল্ডই দেওয়া হবে। কোভ্যাকসিন দেওয়ার জন্য নতুন কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে । তবে, মেডিকেল কলেজগুলিতে করোনা টিকাকরণ কেন্দ্রে পৃথকভাবে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা রাখা হচ্ছে । এবিষয়ে পরিবার কল্যাণ দপ্তরের আধিকারিক অসীম দাস মালাকার বলেন, "টিকাকরণের জন্য রাজ্যে যতগুলি কেন্দ্র চালু করা হবে, তার 25 শতাংশ সেন্টারে কোভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে ।"

আরও পড়ুন : বিশ্বে করোনা টিকাকরণে 3 নম্বরে ভারত, জানাল কেন্দ্র
প্রথম পর্যায়ে প্রথম সারির করোনো যোদ্ধা স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয় । পরের পর্যায়ে পুলিশ সহ অন্যান্য প্রথম সারির কর্মীদের টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে । চলতি সপ্তাহের শুরুতে রাজ্যের বিভিন্ন জেলায় এই কাজ শুরু হয়েছে ।

আরও পড়ুন : শহরে হর্ষবর্ধন, পূর্ব ভারতে কোভ্যাকসিনের নোডাল সেন্টার নাইসেড

স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, পুলিশকর্মীদের করোনা টিকার প্রদানের জন্য ভবানীপুরে অবস্থিত পুলিশ হাসপাতালে টিকাকরণ কেন্দ্র খোলা হয়েছে । অন্যদিকে, কলকাতা পুরনিগমের 46 নম্বর ওয়ার্ডের আরবান প্রাইমারি স্বাস্থ্য কেন্দ্রে পৌরকর্মীদের টিকা দেওয়ার জন্য সেন্টার করা হয়েছে ।

Last Updated : Feb 8, 2021, 8:54 AM IST

ABOUT THE AUTHOR

...view details