পশ্চিমবঙ্গ

west bengal

স্কুল সার্ভিস নিয়োগে সাড়ে 8 হাজার পদে দুর্নীতি, আদালতে জমা দেওয়া হলফনামায় বিস্ফোরক তথ্য

By ETV Bharat Bangla Team

Published : Dec 23, 2023, 10:48 PM IST

Affidavit Submitted by The Commission: নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ-সি এবং গ্রুপ-ডি নিয়োগের তিনটি পরীক্ষায় সাড়ে 8 হাজার পদে দুর্নীতি করা হয়েছে ৷ আদালতে কমিশনের জমা দেওয়া হলফনামায় উঠে এলো বিস্ফোরক তথ্য ৷

Affidavit Submitted by The Commission
আদালতে জমা দেওয়া হলফনামায় বিস্ফোরক তথ্য

কলকাতা, 23 ডিসেম্বর: নিয়োগ দুর্নীতি মামলায় তিনটি পরীক্ষার নিয়োগে সাড়ে 8 হাজার পদে দুর্নীতি হয়েছে ৷ আদালতে জমা দেওয়া কমিশনের হলফনামায় উঠে এলো তেমনই তথ্য। নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ-সি এবং গ্রুপ-ডি পরীক্ষায় সাড়ে 8 হাজার পদে বেনিয়ম হয়েছে । আদালতে হলফনামা দিয়ে জানাল এসএসসি ।

হলফনামায় জানানো হয়েছে, তিন ধরনের দুর্নীতি হয়েছে ৷ প্রথমত, ব়্যাঙ্ক জাম্পিংয়ের ক্ষেত্রে প্যানেল অযোগ্য ব্যক্তিদের নিয়োগপত্র দেওয়া হয়েছে ।
দ্বিতীয়ত, যারা পরীক্ষায় অংশগ্রহণ করেনি তাঁদের নিয়োগপত্র দেওয়া হয়েছে । তৃতীয়ত, যাঁদের লিস্টে নাম নেই তাঁদেরও নিয়োগপত্র দেওয়া হয়েছে ।
র‍্যাঙ্ক জাম্পিং-এর মাধ্যমে নবম - দশমের ক্ষেত্রে 183 জনকে নিয়োগপত্র দেওয়া হয়েছে ৷ এর মধ্যে 122 জনকে চাকরি থেকে বরখাস্ত করেছে এসএসসি । 61 জন চাকরিতে বহাল রয়েছেন। একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে র‍্যাঙ্ক জাম্পিং-এর মাধ্যমে 139 জন চাকরিতে নিয়োগপত্র পেয়েছেন । কিন্তু তাদেরকে এখনও পর্যন্ত চাকরি থেকে বরখাস্ত করেনি এসএসসি ।

নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের পরীক্ষার ক্ষেত্রে 952 জনের ওএমআর সিট ম্যানিপুলেট করা হয়েছে । এদের মধ্যে 823 জনকে চাকরিতে নিয়োগপত্র দিয়েছে এসএসসি । 808 জনের ক্ষেত্রে ওএমআর সিটের নম্বরটি ম্যানিপুলেট করা হয়েছে । রুল 17 আইনে 775 জনকে চাকরি থেকে বরখাস্ত করেছেন এসএসসি । 33 জন এখনও পর্যন্ত চাকরিতে বহাল রয়েছেন । আদালতের নির্দেশে এক নম্বর বৃদ্ধি পেয়ে 15 জন চাকরিপ্রার্থীকে নিয়োগপত্র দিয়েছে এসএসসি ।

একাদশ এবং দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে 907 জনের ওএমআর সিট ম্যানিপুলেট করা হয়েছে । এদের মধ্যে 771 জনকে চাকরিতে নিয়োগপত্র দিয়েছেন এসএসসি । এরা প্রত্যেকেই এখনও পর্যন্ত চাকরিতে বহাল রয়েছেন । গ্রুপ সি-র নিয়োগের পরীক্ষার ক্ষেত্রে 3480 জনের ওএমআর সিট ম্যানিপুলেট করা হয়েছে । এদের মধ্যে 785 জনকে নিয়োগপত্র দিয়েছে এসএসসি। এই 785 জনের মধ্যে 783 জনের ওএমআর সিট ম্যানিপুলেট করা হয়েছে । গ্রুপ ডি-র পরীক্ষার ক্ষেত্রে 2823 জনের ওএমআর সিট ম্যানিপুলেট করা হয়েছে । 1741 জনকে নিয়োগপত্র দিয়েছে কমিশন । 170 জনকে নিয়োগপত্র দেওয়া হয়নি। বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সাব্বার রাশিদির ডিভিশন বেঞ্চে হলফনামা দিয়ে এমনটাই জানিয়েছে কমিশন ।

আরও পড়ুন:

  1. হাইকোর্টে করোনা উদ্বেগ ! রাজ্যের গাইডলাইন এলেই রেজিস্টার জেনারেলকে জানানোর নির্দেশ প্রধান বিচারপতির
  2. জাতীয় সঙ্গীত অবমাননার মামলায় ফের স্বস্তি বিজেপির! বিধায়কদের বিরুদ্ধে পদক্ষেপ নয়, নির্দেশ হাইকোর্টের
  3. নবান্ন বাসস্ট্যান্ডের সামনে ডিএ-র দাবিতে ধরনা 3 নয়, একদিন করা যাবে; নির্দেশ ডিভিশন বেঞ্চের

ABOUT THE AUTHOR

...view details