পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 26, 2020, 2:58 PM IST

ETV Bharat / state

কলকাতায় কোরোনার দুটো ভ্যাকসিনের ট্রায়াল শুরু ডিসেম্বরে

ডিসেম্বর মাসে কলকাতায় শুরু হতে চলেছে দুটি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল । এই দুই ভ্যাকসিনের ট্রায়ালের জন্য দেশের অন্য বিভিন্ন ইনস্টিটিউটের পাশাপাশি কলকাতার NICED এবং STM-কে বেছে নেওয়া হয়েছে ।

Kolkata COVID-19
কলকাতা কোরোনা

কলকাতা, 25 নভেম্বর : ডিসেম্বর মাসের শুরু এবং শেষে কলকাতায় শুরু হচ্ছে COVID-19 এর দুই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল । ডিসেম্বরের প্রথম সপ্তাহে কো-ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এনটেরিক ডিজিজেস (NICED)-এ ৷ ডিসেম্বরের শেষের দিকে কোভো ভ্যাক্সের ট্রায়াল শুরু হবে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন (STM)-এ । অপরদিকে NICED-এ ট্রায়াল শুরুর জন্য ইতিমধ্যেই কো-ভ্যাকসিন চলে এসেছে ।

COVID-19-এর ভ্যাকসিন কবে পাওয়া যাবে, এই প্রশ্ন নতুন নয় । অবশেষে, সাধারণ মানুষের মনে আশা জাগিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে চলছে ভ্যাকসিনের ট্রায়াল । এই ধরনের পরিস্থিতির মধ্যে ডিসেম্বর মাসে কলকাতায় শুরু হতে চলেছে দুটি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল । এই দুই ভ্যাকসিনের ট্রায়ালের জন্য দেশের অন্য বিভিন্ন ইনস্টিটিউটের পাশাপাশি কলকাতার NICED এবং STM-কে বেছে নেওয়া হয়েছে । পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (NIV) এবং ভারত বায়োটেকের উদ্যোগে তৈরি হয়েছে COVID-19-এর একটি ভ্যাকসিন । এই ভ্যাকসিনের নাম দেওয়া হয়েছে কো-ভ্যাকসিন । ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে NICED-এ এই কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হওয়ার কথা রয়েছে । দেশের প্রায় 26 হাজার মানুষের উপর এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল এটা । কলকাতায় NICED-এর মাধ্যমে এক হাজার মানুষের উপর এই ভ্যাকসিনের ট্রায়াল হবে ।

ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এই ভ্যাকসিনের ট্রায়ালের জন্য ইতিমধ্যেই NICED-এ কো-ভ্যাকসিন চলে এসেছে । NICED সূত্রে জানা গিয়েছে, এই ভ্যাকসিন যে সব মানুষ অর্থাৎ, স্বেচ্ছাসেবকদের উপর প্রয়োগ করা হবে, তাঁদেরকে 28 দিনের ব্যবধানে এই ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হবে । এক হাজার মানুষের উপর প্রয়োগের জন্য ইতিমধ্যেই NICED-এ যে কো-ভ্যাকসিন চলে এসেছে, তা মাইনাস চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করে রাখা হয়েছে । এদিকে সূত্রের খবর, NICED-এ ভ্যাকসিনের ট্রায়ালে স্বেচ্ছাসেবক হতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম । শুধুমাত্র, কলকাতায় কো-ভ্যাকসিনের ট্রায়াল নয় । COVID-19-এর অন্য একটি ভ্যাকসিনের-ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে কলকাতায় । এই ভ্যাকসিনের নাম কোভো ভ্যাক্স । এই ভ্যাকসিন তৈরি করেছে আমেরিকার সংস্থা নোভা ভ্যাক্স । এদেশে এই ভ্যাকসিনের সঙ্গে যুক্ত রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR), ন্যাশনাল এইডস রিসার্চ ইনস্টিটিউট এবং সিরাম ইনস্টিটিউট ।

STM সূত্রের খবর, ডিসেম্বর মাসের শেষের দিকে যাতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করা যায়, তার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে । আশা করা হচ্ছে, ডিসেম্বর মাসের শেষের দিকে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে এই কোভো ভ্যাক্সের ট্রায়াল শুরু করা সম্ভব হবে ।

ABOUT THE AUTHOR

...view details