পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনা এক্সপ্রেসের মন্তব্য়ই মমতার ক্ষমতা থেকে যাওয়ার পথ প্রশস্ত করবে : অমিত শাহ

মুখ্যমন্ত্রীর কোরোনা এক্সপ্রেস মন্তব্য নিয়ে কটাক্ষ করলেন অমিত শাহ । আজকের ভার্চুয়াল সভা থেকে তাঁর বক্তব্য, এই মন্তব্যের মধ্য় দিয়ে মমতা রাজ্যের ক্ষমতা থেকে নিজের যাওয়ার পথ প্রশস্ত করেছেন ।

By

Published : Jun 9, 2020, 6:27 PM IST

Published : Jun 9, 2020, 6:27 PM IST

অমিত শাহ
অমিত শাহ

কলকাতা, 9 জুন : দিন কয়েক আগে রেল মন্ত্রকের তরফে শ্রমিক স্পেশাল ট্রেন চালু করা হয় । তা নিয়ে রেলমন্ত্রক ও কেন্দ্রীয় সরকারের ভূমিকাকে কটাক্ষ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় । "শ্রমিকদের বঞ্চনা করা হচ্ছে । তাঁদের সুযোগ-সুবিধা দিচ্ছে না রেলমন্ত্রক । ট্রেনের মধ্যে গাদাগাদি করে বসিয়ে রাজ্যে ফেরানো হচ্ছে ।" এই অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী । সঙ্গে বলেছিলেন, "শ্রমিক স্পেশাল নয়, এগুলি কোরোনা স্পেশাল ট্রেন । এতে রাজ্যে আরও কোরোনা সংক্রমণ বাড়বে ।" মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের জবাব দিলেন অমিত শাহ । বললেন, "মমতা বন্দ্যোপাধ্যায় আপনার এই কোরোনা এক্সপ্রেসের মন্তব্য়ই আপনার ক্ষমতা থেকে যাওয়ার পথ প্রশস্ত করবে ।"

লকডাউনের মাঝেই পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে শ্রমিক স্পেশাল ট্রেন চালু হয় । ভিনরাজ্য থেকে ধীরে ধীরে নিজেদের বাড়ি ফিরতে শুরু করেন শ্রমিকরা । এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রেলমন্ত্রকের ভূমিকাকে কটাক্ষ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় । 29 মে নবান্নের প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, "রাজ্যে যত পরিযায়ী শ্রমিক ফিরেছেন, তাঁদের মধ্যে 25 শতাংশ কোরোনা আক্রান্ত ৷ ফলে এরাজ্যে ক্রমে বাড়ছে কোরোনা আক্রান্তের সংখ্যা ৷ প্রথম দু’-তিন মাস আমরা কোরোনার সংক্রমণ আটকাতে পেরেছিলাম ৷ কিন্তু, ভিনরাজ্য থেকে শ্রমিকরা আসতে শুরু করায় কোরোনার সংক্রমণ বাড়ছে ৷ ট্রেনে সামাজিক দূরত্ব মানা হচ্ছে না ৷ একটা আসনে অনেকে বসে আসছেন ৷ এতে কোরোনা ছড়িয়ে পড়ছে ৷ এভাবে সংক্রমণ ঠেকানো যাবে না ৷"

আজকের ভার্চুয়াল সভায় সেই ইশুতে সরব হন অমিত শাহ । মমতাকে কটাক্ষ করে তিনি বলেন, "আপনি পরিযায়ী শ্রমিকদের ট্রেনকে কোরোনা স্পেশাল এক্সপ্রেস বলে কটাক্ষ করেছেন । আপনার এই মন্তব্যই রাজ্যের ক্ষমতা থেকে আপনার যাওয়ার পথ প্রশস্ত করবে। আপনি পরিয়ায়ী শ্রমিকদের ক্ষততে নুন ছড়িয়েছেন। তারা কোনওদিনও একথা ভুলবে না।"

মে মাসের শুরুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে চিঠি পাঠিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । বাংলার মুখ্যমন্ত্রী পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরতে সাহায্য করছেন না, এই অভিযোগ তোলা হয়েছিল সেই চিঠিতে। এনিয়ে পরে অমিত শাহকে কটাক্ষ করেন মমতা। বলেন, রাজ্যের এই পরিস্থিতিতে রাজনীতি করছেন স্বরাষ্ট্রমন্ত্রী ।

এর পরিপ্রেক্ষিতে আজকের সভা থেকে অমিত শাহ বলেন,''পশ্চিমবঙ্গে এখনও রাজনৈতিক হিংসা জারি রয়েছে । প্রচুর মানুষের প্রাণ যাচ্ছে । দেশের অন্যত্র গণতন্ত্র সুদৃঢ় । কিন্তু, পশ্চিমবঙ্গে এখনও রাজনৈতিক হিংসা চলছে । বাংলায় রাজনৈতিক হিংসার জেরে প্রায় 100 জন BJP কর্মীর মৃত্যু হয়েছে । তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।"

ABOUT THE AUTHOR

...view details