পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কোরোনা নিয়ে সিদ্ধান্ত হয়নি কমিশনে, সোমবার তপ্ত হতে পারে সর্বদল

নির্দিষ্ট নিয়ম মেনে পৌর ভোটের আগে আনুষ্ঠানিকভাবে সর্বদল বৈঠক হতে চলেছে আগামী সোমবার । কোরোনা নিয়ে সিদ্ধান্ত হয়নি, ফলে ভোট নিয়ে অনিশ্চয়তার বাতাবরণ ।

By

Published : Mar 14, 2020, 11:14 PM IST

Corona
কোরোনা নিয়ে সিদ্ধান্ত হয়নি কমিশনে

কলকাতা, 14 মার্চ : কোরোনার জেরে ভোট কী পিছিয়ে যাবে ? প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে‌ । কারণ আতঙ্কের জেরে একসঙ্গে বহু মানুষের সমাগম করতে দেওয়া হচ্ছে না । আগামীকাল কলকাতা ডার্বি হবে দর্শকশূন্য় স্টেডিয়ামে । আর তাই প্রশ্ন উঠতে শুরু করেছে এই আতঙ্কের মাঝে রাজনৈতিক সভা করা যাবে তো ? ইতিমধ্যেই BJP সেই প্রশ্ন তুলতে শুরু করেছে । আজ এ বিষয়ে বৈঠক করেছে তারা । চিঠি দেওয়া হবে নির্বাচন কমিশনেও । যদিও কমিশন সূত্রে খবর, এ বিষয়ে কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত নেওয়া হয়নি । কমিশনার সৌরভ দাস এবিষয়ে কোনও বার্তা দেননি শীর্ষ কর্তাদের । ফলে পৌর ভোটের প্রস্তুতি চলছে জোরকদমেই ।


নির্দিষ্ট নিয়ম মেনে পৌর ভোটের আগে আনুষ্ঠানিকভাবে সর্বদল বৈঠক হতে চলেছে আগামী সোমবার । আগামী সপ্তাহেই ঘোষণা হতে চলেছে পৌর ভোট । নির্বাচন কমিশন এখনও পর্যন্ত সেভাবেই কাজ করছে । আজ কমিশনে ভোট নিয়ে বিভিন্ন বৈঠক হয় । কমিশনের তরফে জেলাগুলোর সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে নিরবিচ্ছিন্নভাবে । কমিশন সূত্রে খবর, কোরোনা নিয়ে ভোট পিছিয়ে দেওয়ার চিন্তাভাবনা হলে অন্তত কমিশনার সে বিষয়ে তার অফিসে নির্দিষ্ট বার্তা দিতেন । তিনি তেমন কোনও বার্তা দেননি বলেই সূত্রের খবর । এদিকে BJP চাইছে আতঙ্কের এই পরিবেশে ভোট পিছিয়ে দিতে । সোমবার সর্বদল বৈঠকে তারা এ বিষয়ে সরব হবে বলেই জানা গেছে । সেই সূত্রে সর্বদল উত্তপ্ত হওয়ার সম্ভাবনাও বাদ দেওয়া যাচ্ছে না ।

কলকাতা পৌরনিগমের ভোট অবশ্য আগেই পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছিল BJP । 20 ফেব্রুয়ারি মুকুল রায়ের নেতৃত্বাধীন BJP-র একটি প্রতিনিধি দল আসে রাজ্য নির্বাচন কমিশনের সদর দপ্তরে । রাজ্য নির্বাচন কমিশনারকে ওই প্রতিনিধি দল জানান, সংবাদ মাধ্যমে তারা দেখেছেন 12 এপ্রিল কলকাতা এবং হাওড়ার পৌর ভোটের প্রস্তুতি নিচ্ছে রাজ্য সরকার । কিন্তু ওইদিন ভোট করা হলে প্রচারের জন্য যথেষ্ট সময় পাওয়া যাবে না । বিষয়টি যেন নির্বাচন কমিশন বিবেচনার মধ্যে রাখে । তারপর মুকুল রায় বলেন, "রাজ্য সরকার চাইছে না পৌর ভোটে বিরোধীরা প্রচার করুক । সেই কারণে এমন দিন নিয়ে চিন্তা-ভাবনা করছে । অথচ সুপ্রিম কোর্টের নির্দেশে কাছে প্রচারের জন্য অন্তত 24 দিন সময় দিতে হবে ।" যদিও নির্বাচন কমিশন সূত্রে খবর এই সময় নির্ধারিত করা আছে 15 দিন । অন্যদিকে, রাজনৈতিক মহলের বিশ্লেষণ, আসলে কলকাতা এবং হাওড়া পৌর ভোটের জন্য একেবারেই তৈরি নয় BJP । সেখানে সাংগঠনিক দিক থেকেও কেন্দ্রের শাসকদল দুর্বল । আর সেই কারণে BJP চাইছে যতটা পারা যায় সময় নিতে । হয়তো সেই কারণেই কোরোনাকে সামনে রেখে ভোট পিছিয়ে দেওয়ার জন্য চেষ্টা চালাবে BJP । সাধারণভাবে ভোটের দিনক্ষণ ঠিক করে রাজ্যের পৌর ও নগর উন্নয়ন দপ্তর । সেই দপ্তর আদৌ ভোট পেছনোর ব্যাপারে কোনও ভাবনা-চিন্তা করে কি না সেটাই এখন দেখার ।

ABOUT THE AUTHOR

...view details