পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 13, 2020, 12:10 PM IST

ETV Bharat / state

মেট্রো স্টেশনের নামের বোর্ডে গুরুত্ব কমেছে বাংলার ? গুঞ্জন শুরু

বরানগর ও দক্ষিণেশ্বর স্টেশনটিতে নামের যে বোর্ড লাগানো হয়েছে , তাতে আঞ্চলিক ভাষা (বাংলা)-কে গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ তুলছেন অনেকে । অনেকেই মনে করছেন , বিধানসভা নির্বাচনের আগে এটাকেই হাতিয়ার করে রাজনীতির ময়দানে নামতে চাইছে বিজেপি ।

Kolkata Metro
দু'টি স্টেশনের হিন্দিতে বড় করে লেখার জন্য বিতর্ক শুরু হয়ে গেছে

কলকাতা , 13 ডিসেম্বর : দক্ষিণে ইস্ট-ওয়েস্ট মেট্রোরেল বরানগর হয়ে দক্ষিণেশ্বর পর্যন্ত যাবে । কাজ প্রায় শেষ । সেই অংশে এবার স্টেশনের নামের বোর্ড নিয়ে তৈরি হল বিতর্ক । যদিও , তা একেবারেই অনর্থক বলে উড়িয়ে দিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ । এতে কিছুটা হলেও রাজনৈতিক গন্ধ রয়েছে বলে মনে করছেন একাংশ ।


বরানগর ও দক্ষিণেশ্বর স্টেশন দু'টি প্রায় প্রস্তুত । স্টেশনে নামের বোর্ড লাগানো হয়েছে । তবে সেই গোল বোর্ডটির ঠিক মাঝে বড় হরফে হিন্দিতে লেখা হয়েছে স্টেশনের নাম । ঠিক তার নিচে তুলনামূলক ছোটো হরফে ইংরেজিতে স্টেশনের নাম লেখা হয়েছে । তার থেকেও ছোটো করে লেখা হয়েছে বাংলায় । ফলে এই নিয়ে অসন্তোষ ছড়িয়েছে একাংশের মধ্যে।

ইস্ট ওয়েস্ট মেট্রো স্টেশনগুলির নামের বোর্ডের ক্ষেত্রে বাংলাকে গুরুত্ব দেওয়া হচ্ছে না বলে অভিযোগ তুলেছেন অনেকে । তাঁদের মতে বাংলা ভাষাকে অবহেলা করে গুরুত্ব দেওয়া হচ্ছে হিন্দি ও ইংরেজিকে । ইস্ট ওয়েস্ট মেট্রোর প্রথম পাঁচটি স্টেশন অর্থাৎ সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত নামের বোর্ড নিয়ে কোনও সমস্যা হয়নি । তবে ফুলবাগান স্টেশন থেকেই আঞ্চলিক ভাষাকে লঘু করে হিন্দি ও ইংরেজির আধিপত্য দেখা গেছে ।

একরেলপ্রেমী সংগঠনের সদস্যঅর্কপল সরকার মনে করছেন , সল্টলেক সেক্টর ফাইভ থেকে শুরু করে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত কোনও সমস্যা ছিল না । তবে ফুলবাগান স্টেশন থেকেই শুরু হয় সমস্যা । গোড়ার দিকে বাংলায় ফুলবাগান স্টেশনের নামই রাখা হয়নি । বহু ঝামেলার পর অবশেষে বাংলায় নামটি লেখা হয়।

তিনি আরও বলেন , "ইতিমধ্যেই এই দু'টি স্টেশনের বাংলায় নামকে প্রাধান্য দেওয়ার জন্য মন্ত্রককে অনেকবার টুইট ও মেল করতে হচ্ছে আমাদের । পশ্চিমবঙ্গে বাংলা ভাষা অগ্রাধিকার পাবে সেটাই তো স্বাভাবিক । কিন্তু এই স্টেশনগুলির ক্ষেত্রে কিন্তু তেমনটা হয়নি ।"

আরও পড়ুন , নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো কাজ বাকি, 25 শে উদ্বোধন নয়


এই বিষয় কলকাতা মেট্রোরেলের প্রধান জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়কে যোগাযোগ করা হলে তিনি বলেন , "সবেমাত্র স্টেশনগুলিকে সাজিয়ে তোলা হচ্ছে । তবে এই সাজসজ্জা চূড়ান্ত নয় । অনেক কাজই বাকি । এখনও সি আর এস পরিদর্শন হয়নি । যেসব ত্রুটি সামনে আসবে সেগুলি পরিবর্তন বা সংশোধনের প্রয়োজন হলে তা করা হবে। একটা কথা বলতে পারি, বাড়ি সবেমাত্র সাজানো শুরু হয়েছে । এখনও অনেকটাই বাকি । অনেক পরিবর্তন হবে । অনেক কিছু রদবদলও করা হবে । তাই এখনই কোনও কিছু নিয়ে হইচই করা অনর্থক ।"

তবে এই বিষয় অর্কপল সরকার বলেন , "আগেও ফুলবাগান স্টেশনের নামের সমস্যা নিয়ে মেট্রো কর্তৃপক্ষকে জানানো হয় । তখন তারা বিষয়টি নিয়ে কিছুই করেনি । বরং বাংলা নাম ছাড়াই স্টেশনটি চালু হয়ে যায় । এরপর দীর্ঘ সময় পরে অনেক কাঠখড় পুড়িয়ে বাংলা নামটি পাওয়া যায় ।"

স্টেশনের নাম হিন্দি ও ইংরেজিতে লেখা ও আঞ্চলিক ভাষাকে তেমন প্রাধান্য না দেওয়ার বিষয়টিকে আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি-র একটি হাতিয়ার হিসেবে ব্যবহারের চেষ্টা বলেই মনে করছেন অনেকে ।

ABOUT THE AUTHOR

...view details