পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

প্রতিশ্রুতি পেয়েও বেতন বাড়েনি, শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে জমায়েত চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষকদের

নাকতলায় শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে জমায়েত চুক্তিভিত্তিক 500 কম্পিউটার শিক্ষকের। বাড়ি থেকে বেরোনোর সময় তাঁদের সমস্যা শুনে তা মেটানোর আশ্বাস দেন পার্থ চ্যাটার্জি ।

By

Published : Jul 13, 2019, 7:34 PM IST

জমায়েত চুক্তিভিত্তিক 500 কম্পিউটার শিক্ষকের

কলকাতা, 13 জুলাই: শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে জমায়েত চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষকদের । আজ সকাল 10টা নাগাদ বিভিন্ন জেলা থেকে আসেন প্রায় 500 জন ICT@School প্রকল্পের চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক । নাকতলায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে জমায়েত করেন। তাঁরা শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করতে যান । পার্থবাবু বাড়ি থেকে বেরোনোর সময় তাঁদের সঙ্গে কথা বলেন । সমস্যাগুলি শোনেন ও 15 দিনের মধ্যে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন । এরপর আজকের মতো কর্মসূচি প্রত্যাহার করে নেন কম্পিউটার শিক্ষকরা ।

ওয়েস্ট বেঙ্গল ICT@School কম্পিউটার টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের ওয়ার্কিং প্রেসিডেন্ট শুভজিৎ অধিকারী বলেন, "গত 2 এপ্রিল আমরা যে কম্পানির দ্বারা নিযুক্ত হয়েছিলাম, সেই কম্পানির দ্বারা কার্যত শোষিত হয়েছিলাম । আমাদের 40 জন অসুস্থ হয়ে পড়েছিলেন । 39 জনের নামে কেস চলছিল । এই ব্যাপারে আমাদের শিক্ষামন্ত্রী ভোটের আগে আশ্বস্ত করেছিলেন । ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছিলেন । ওই কম্পানি ছাড়িয়ে গভনর্মেন্ট সেন্টারে আনারও প্রতিশ্রুতি দিয়েছিলেন । প্রতিশ্রুতি মতো আমরা ফিরে যাই। তারপরে শিক্ষামন্ত্রীর সঙ্গে অনেকবার দেখা করার চেষ্টা করি। কিন্তু উনি কোনও মতেই আমাদের সঙ্গে দেখা করার চেষ্টাও করছেন না । তাই আজ সবাই মিলে একত্রিত হয়েছি । ওঁর সঙ্গে দেখা করে আমাদের দাবিগুলো জানাতে চেয়েছিলাম । আমরা কম্পানিগুলোকে হটিয়ে সরকারের অধীনে আসার চেষ্টা করছি । এছাড়াও আমাদের কেসের একটা বিহিত চাইছি । যতক্ষণ না শিক্ষামন্ত্রী আমাদের সঙ্গে দেখা করছেন বা আমাদের কোনও আশার বাণী দিচ্ছেন ততক্ষণ পর্যন্ত আমরা এই অবস্থান কর্মসূচি চালিয়ে যাব।"

2003 সালে ICT@school প্রকল্পের অধীনে পাঁচ বছরের চুক্তিতে দফায় দফায় প্রায় 6500 কম্পিউটার শিক্ষক নিয়োগ করা হয়েছে স্কুলগুলিতে । তাঁদের বেতন 52 দিনে 4500টাকা । পাঁচ বছরের মেয়াদ শেষের পর অনেক শিক্ষককে কাজ হারাতে হয়েছিল । তাই তাঁরা চুক্তির মেয়াদ ও বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করছিলেন । ফলস্বরূপ তাঁদের চুক্তির মেয়াদ বেড়েছে । কিন্তু, তারপরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় একাধিকবার বেতন বৃদ্ধির বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিলেও এখনও পর্যন্ত তাঁদের বেতন বাড়েনি । রাজ্যের স্কুলগুলিতে চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষকদের বেতনের জন্য ICT@school প্রকল্পে সরকার থেকে টাকা বরাদ্দ করা হয় । শিক্ষকদের অভিযোগ, যত টাকা বরাদ্দ করা হয় সেই তুলনায় তাঁদের অনেক কম বেতন দেওয়া হয় । তিনটি বেসরকারি সংস্থা IL&FS, Extra Marks, SCES-এর মাধ্যমে রাজ্যের স্কুলগুলিতে প্রকল্পটি চালানো হয়। গত 2 এপ্রিল বেতন বৃদ্ধির দাবিতে প্রায় 1500 শিক্ষক মিন্টো পার্কে IL&FS-এর অফিস ঘেরাও করে অবস্থান করেছিলেন । ওইদিন পুলিশ তাঁদের উপর লাঠিচার্জও করে । অসুস্থ হয়ে পড়েন অনেক শিক্ষক-শিক্ষিকা । তারপরে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে গিয়েও অবস্থান করেন তাঁরা। সেদিন শিক্ষামন্ত্রীর আশ্বাসে অবস্থান তুলে নিলেও বেতনের বিষয়ে সুরাহা হয়নি । তাই আজ আবার শিক্ষামন্ত্রীর বাড়ির বাইরে জমায়েত করেন তাঁরা।

আজ প্রথমে আন্দোলনরত কম্পিউটার শিক্ষকদের সঙ্গে দেখা করতে চাননি পার্থবাবু । তবে বাড়ি থেকে বেরোনোর সময় তাঁদের সঙ্গে দেখা করেন তিনি । আশ্বাসও দেন । এই বিষয়ে ওয়েস্ট বেঙ্গল ICT@School কম্পিউটার টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি স্বরূপ পান বলেন, "15 দিনের মধ্যে আমাদের বেতন নিয়ে কিছু করবেন বলেছেন । ওঁর এক নিকটাত্মীয়ের মৃত্যু হয়েছে । বেরোনোর সময় উনি আমাদের সঙ্গে কথা বলেছেন । পাঁচ মিনিট সময় দিয়েছিলেন । ওই কম্পানিগুলিকে ডাকবেন বলে জানিয়েছেন । আমাদের কেন বেতন দেওয়া হচ্ছে না, আমরা কেন বেতন বয়কট করেছি জানতে চাইবেন বলেও আশ্বাস দিয়েছেন । এছাড়াও আমাদের বিষয়টি নিয়েও কথা বলবেন। যদি ওঁরা না করেন তাহলে এজেন্সি বাতিল করা হবে । বেতন বৃদ্ধি করতে হবে । এই ব্যাপারটা উনি মেনে নিয়েছেন । পুরো বিষয়টা 15 দিনের মধ্যে দেখার আশ্বাস দিয়েছেন ।" শিক্ষামন্ত্রীর আশ্বাসে আজকের মতো কর্মসূচি প্রত্যাহার করে নেন চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষকরা ।

ABOUT THE AUTHOR

...view details