পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Maa Canteen: শহরের বহু জায়গায় চালুই হয়নি মুখ্যমন্ত্রীর স্বপ্নের 'মা ক্যান্টিন', অনিয়মিত চলছে একাধিক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের মা ক্যান্টিন (Maa Canteen) এখনও চালু হয়নি কলকাতার বহু জায়গায় ৷ আর যেগুলি চালু হয়েছিল, তার মধ্যে বেশকয়েকটি নজরদারির অভাবে অনিয়মিত ভাবে চলছে বলে অভিযোগ (KMC on Maa Canteen)৷

By

Published : Dec 7, 2022, 7:35 PM IST

Updated : Dec 7, 2022, 8:02 PM IST

city-based-maa-canteen-hasnt-started-at-many-places-irregular-at-few-others
শহরের বহু জায়গায় চালুই হয়নি মুখ্যমন্ত্রীর স্বপ্নের 'মা ক্যান্টিন', অনিয়মিত চলছে একাধিক

কলকাতা, 7 ডিসেম্বর:করোনা পর্বে গরিব মানুষকে মাত্র 5 টাকায় পেট পুরে খাওয়ানোর উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার ৷ যাত্রা শুরু হয় মা ক্যান্টিনের (Maa Canteen)৷ অল্পদিনের মধ্যে এই প্রকল্প বেশ জনপ্রিয় হয়ে ওঠে ৷ তবে মহানগরীর প্রতিটি ওয়ার্ডে এই ক্যান্টিন চালু হওয়ার কথা থাকলেও এখনও পর্যন্ত বহু ওয়ার্ডে মা ক্যান্টিন নেই ৷ ফলে এই পরিষেবা থেকে বঞ্চিত হতে হচ্ছে মানুষকে ৷ অনেক জায়গায় আবার এই ক্যান্টিন থাকলেও তা নিয়মিত চলে না বলে অভিযোগ ৷ দ্রুত এই সমস্যা মেটাতে পৌরনিগম তৎপর বলে আশ্বাস মিলেছে ৷

গরিব মানুষের জন্য সামান্য খরচে পেট ভরা খাবারের ব্যবস্থা -তামিলনাড়ুর জয়ললিতা সরকার এক সময় নিয়েছিল এই উদ্যোগ ৷ চালু করেছিল আম্মা ক্যান্টিন । করোনা পর্বে রাজ্যে গরিব মানুষের হাতে কম খরচে পেট ভরা খাবার তুলে দিতে সিপিএম চালু করেছিল শ্রমজীবী ক্যান্টিন । এর পরেই রাজ্যবাসীর জন্য মাত্র 5 টাকায় সরকারি ভাবে পেট ভরা খাবার দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি এই প্রকল্পের নাম রাখেন মা ক্যান্টিন । করোনার ধাক্কায় রাজ্যের মানুষ যখন আর্থিকভাবে চরম সংকটের মুখে দাঁড়িয়ে, সেই সময় মাত্র 5 টাকায় ভাত, ডাল, সবজি, ডিম-সহ পেট পুরে একবেলার খাবার পেয়ে উপকৃত হন বহু মানুষ । কয়েকদিনের মধ্যেই মা ক্যান্টিন সাড়া ফেলে দেয় মানুষের মনে । সেই ফল হাতেনাতে মিলেছিল কলকাতা পৌরনিগম নির্বাচনে । বিরোধীদের হেলায় হারিয়ে বোর্ড দখল করে শাসকদল ৷ যে জয়ের অন্যতম কাণ্ডারী ছিল এই মা ক্যান্টিন ।

সেই সময় কলকাতার 123টি জায়গায় খোলা হয়েছিল এই ক্যান্টিন । পরে আরও দুই-একটি বাড়ানো হয় । তবে সময়ের সঙ্গে সঙ্গে মুখ্যমন্ত্রীর এই স্বপ্নের প্রকল্প এগিয়ে নিয়ে যাওয়া নিয়ে চূড়ান্ত অনীহা দেখা দিয়েছে চারিদিকে । কলকাতার 144টি ওয়ার্ডেই একটি করে মা ক্যান্টিন তৈরি করার কথা থাকলেও এখনও সব ওয়ার্ডে তা তৈরি হয়নি । ফলে সেই সমস্ত ওয়ার্ডগুলিতে গরিব নিম্নবিত্ত মানুষজন এই পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন । পাশাপাশি একাধিক জায়গায় অভিযোগ উঠেছে যে, ক্যান্টিন থাকলেও তা নিয়মিত ভাবে চলছে না ।

মা ক্যান্টিন নিয়ে আশ্বাস পৌরনিগমের

আরও পড়ুন:মা ক্যান্টিনে খেলেন মন্ত্রী বীরবাহা,পরিবেশনে জেলাশাসক

কলকাতা পৌরনিগম সূত্রে খবর, শহরে এই মুহূর্তে ছটি হাসপাতালে একটি করে মা ক্যান্টিন চলে । এছাড়াও কম-বেশি 125টি মা ক্যান্টিন চলে 125টি ওয়ার্ডে । প্রায় 20টির কাছাকাছি এমন ওয়ার্ড আছে, যেখানে এখনও পর্যন্ত মা ক্যান্টিন চালু করার কোনও রকম উদ্যোগ দেখা যায়নি ।

এ প্রসঙ্গে কলকাতা পৌরনিগমের (KMC on Maa Canteen) সামাজিক ক্ষেত্র বিভাগের ভারপ্রাপ্ত মেয়র পারিষদ মিতালী বন্দ্যোপাধ্যায় বলেন, "মুখ্যমন্ত্রীর এই প্রকল্প কলকাতায় এখনও পর্যন্ত 131টি জায়গায় চলছে । তার মধ্যে 6টি হাসপাতাল । বাকিগুলি বিভিন্ন ওয়ার্ডে চলছে । কিছু ওয়ার্ড এখনও বাকি আছে । সেই সমস্ত ওয়ার্ডে এই ক্যান্টিন চালু করার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি । বরো চেয়ারম্যান থেকে শুরু করে সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরদের ডেকে এ ব্যাপারে কথা বলা হবে । যাতে আমরা দ্রুত এই কাজটি করে উঠতে পারি ।"

Last Updated : Dec 7, 2022, 8:02 PM IST

ABOUT THE AUTHOR

...view details