পশ্চিমবঙ্গ

west bengal

'আমাদের উচ্চশিক্ষার জন্য মায়েদের প্রয়োজন,' আন্তর্জাতিক মানবাধিকার দিবসের প্রাক্কালে মিছিলে যৌনকর্মীদের সন্তানরা

By ETV Bharat Bangla Team

Published : Dec 10, 2023, 8:00 AM IST

Updated : Dec 10, 2023, 1:02 PM IST

Human Rights Day 2023: আন্তর্জাতিক মানবাধিকার দিবসের আগে নিজেদের দাবি আদায়ে প্ল্যাকার্ড হাতে মিছিল যৌনকর্মীদের সন্তানদের ৷ এছাড়াও যৌন পেশার স্বীকৃতি, বাল্যবিবাহ ও পণপ্রথা বন্ধের দাবিতেও এদিন সোচ্চার হন তাঁরা ।

Etv Bharat
কলকাতায় যৌনকর্মীর সন্তানদের মিছিল

আন্তর্জাতিক মানবাধিকার দিবসের প্রাক্কালে মিছিলে যৌনকর্মীদের সন্তানরা

কলকাতা, 10 ডিসেম্বর: আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস ৷ আর তার প্রাক্কালে নিজেদের অধিকার নিয়ে সরব হলেন যৌনকর্মীদের সন্তানরা ৷ শনিবার নিজেদের উচ্চশিক্ষার জন্য মায়েদের দাবি আদায়ে কলকাতার রাস্তায় মিছিল করলেন তাঁরা । আন্তর্জাতিক মানবাধিকার দিবসকে সামনে রেখে এদিন সোনাগাছির বিভিন্ন রাস্তায় ব্যানার ও প্ল্যাকার্ডে নিজেদের দাবি উল্লেখ করে স্লোগান দিলেন ৷ মায়ের থেকে সন্তানদের দূরে সরিয়ে দেওয়ার আইটিপিএ আইন এখন প্রত্যাহার হয়েছে । যৌন পেশার স্বীকৃতি, বাল্যবিবাহ ও পণপ্রথা বন্ধের দাবিতেও এদিন সোচ্চার হন তাঁরা ।

ভারতীয় আইন অনুযায়ী, 18 বছর পর্যন্ত যৌনকর্মীর বাচ্চারা মায়ের কাছে থাকতে পারে । তারপর থাকতে পারে না । এই আইন প্রত্যাহারের বিষয়েও আওয়াজ তোলেন তাঁরা । যৌনকর্মী সন্তানদের সংগঠন 'আমরা পদাতিক' ৷ 2006 সাল থেকে যৌনকর্মীদের সন্তান-সহ প্রান্তিক জনগোষ্ঠীর সন্তানদের শিশুর অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নানাবিধ কাজ করে চলেছে তারা । পাশাপাশি মায়েদের যৌনপেশার আইনি স্বীকৃতি, সামাজিক মর্যাদা ও সম্মানের জন্য নিরলস প্রয়াস চালাচ্ছে ।

প্ল্যাকার্ডে গর্জে উঠল প্রতিবাদ

আন্তর্জাতিক মানবাধিকার দিবসের ইতিহাস : 1950 সালে সাধারণ পরিষদ কর্তৃক 423 (V) রেজুলেশন পাসের পর আনুষ্ঠানিক প্রতিষ্ঠা পায় মানবাধিকার দিবস ৷ এই রেজোলিউশনে সমস্ত দেশ এবং আগ্রহী সংস্থাগুলিকে প্রতি বছর 10 ডিসেম্বরকে মানবাধিকার দিবস হিসাবে মনোনীত করার আহ্বান জানানো হয় । এইভাবে, আন্তর্জাতিক সম্প্রদায় সম্মিলিতভাবে 10 ডিসেম্বর দিনটিকে আন্তর্জাতিক মানবাধিকার দিবস হিসেবে পালন করে আসছে UDHR-এ অন্তর্ভুক্ত নীতিগুলি এবং বিশ্বের উপর তাদের প্রভাব প্রতিফলিত করার জন্য ৷

এই বিষয়ে আমরা পদাতিকের সভাপতি রতন দলুই বলেন, "মায়ের থেকে সন্তানদের দূরে সরিয়ে দেওয়ার জন্য কালা কানুন আইটিপিএ বলবৎ হয়েছে । যেখানে মায়েদের স্বপ্ন ছেলেমেয়েদের উচ্চশিক্ষায় শিক্ষিত করে বড় করে তোলা । ভালো ঘরের সন্তান আর খারাপ ঘরের সন্তান এই ভ্রান্ত ধারণা থেকে সমাজ এখনও বেরিয়ে আসতে পারেনি । তাই আজকের দিনে আমরা একজোট হয়ে পথে নেমেছি ৷ মানব অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে আমরাও অন্যান্য সন্তানের মতো সমান অধিকার দাবি করছি । সহানুভূতি নয়, সহযোগিতার হাত বাড়িয়ে দিলেই আমরাও আমাদের যোগ্যতা প্রমাণ করতে পারব ৷ সমাজে মাথা উঁচু করে বাঁচব । মা ও সন্তানদের অধিকার একই সূত্রে বাঁধা ৷"

এক যৌনকর্মীর সন্তান পূজা রায়ের কথায়, "জাতিসংঘ 1948 সালের 10 ডিসেম্বর মানুষের অধিকারকে স্বীকৃতি দিয়ে মানবাধিকার সার্বজনীন ঘোষণাপত্র অনুমোদন করেছে । প্রত্যেক মানুষের মানবাধিকার সুনিশ্চিত করার লক্ষ্য নিয়ে এই সনদ ঘোষিত হয় । কোনও প্রকার বৈষম্য ছাড়াই পৃথিবীর যে কোনও প্রান্তের মানুষ সেই অধিকার ও স্বাধীনতা ভোগ করতে পারে ।"

তিনি আরও বলেন,"ঘোষণায় যেসব অধিকার যুক্ত হয়েছে তার মধ্যে আছে জীবন, স্বাধীনতা, ব্যক্তিগত নিরাপত্তার অধিকার, দাসত্ব থেকে মুক্তি, স্বৈরাচারী আটক ও গ্রেফতারের বিরুদ্ধে স্বাধীনতা ও নিরপেক্ষ আদালত কর্তৃক সুষ্ঠু বিচারের অধিকার ৷ রয়েছে কর্ম ও উপযুক্ত জীবনযাত্রা মানের নিশ্চয়তা বিধান, শিক্ষা ও সমাজের সাংস্কৃতিক জীবনে অংশগ্রহণের অধিকার । এছাড়াও আইনের দৃষ্টিতে সাম্য এবং সমানভাবে সংরক্ষিত হবার অধিকারও ঘোষিত হয়েছে তাতে । এতকিছু ঘোষণা হওয়ার পরেও আমরা সমাজে লাঞ্ছিত ও অবহেলার পাত্র । সামান্য দুর্গাপূজা করার জন্য আমাদের মায়েদের হাইকোর্টের দ্বারস্থ হতে হয়েছে । কেবলমাত্র সামাজিক অবহেলা ও বৈষম্যের কারণে সন্তানরা সাংস্কৃতিক কার্যকলাপে তো দূরের কথা বেশিরভাগই স্কুলছুট হয়ে পড়ে ।"

এদিনের মিছিলের মূল দাবিগুলি ছিল :

  • যৌনপেশার আইনি স্বীকৃতি
  • আইটিপিএ-এর 4 নম্বর ধারা বাতিল
  • সরকারি শ্রমতালিকায় যৌন পেশাকে অন্তর্ভূক্ত করা
  • শিক্ষা, সাংস্কৃতিক ও খেলাধূলায় অংশগ্রহণের সমান অধিকার
  • সরকারি নীতি নির্ধারক কমিটিতে অংশগ্রহণ

আরও পড়ুন :

1 ত্রিপুরায় নির্যাতনে অভিযুক্ত এসআই, শাস্তির সুপারিশ মানবাধিকার কমিশনের

2সংখ্যালঘু ছাত্রকে চড়, যোগীর সরকারকে নোটিশ জাতীয় মানবাধিকার কমিশনের

3যাদবপুরে পড়ুয়ার মৃত্যুতে সরকার-রেজিস্ট্রারকে নোটিশ জাতীয় মানবাধিকার কমিশনের

Last Updated : Dec 10, 2023, 1:02 PM IST

ABOUT THE AUTHOR

...view details