পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 13, 2022, 5:25 PM IST

ETV Bharat / state

Safety of Awas Yojana Workers: আবাস যোজনার সমীক্ষা করা কর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ মুখ্যসচিবের

আবাস যোজনার সমীক্ষায় আসা (Safety of Awas Yojana Workers) সরকারি কর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে (Ensure safety of survey workers of Awas Yojana)৷ জেলা প্রশাসনকে এই নির্দেশ দিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Hari Krishna Dwivedi)।

aআবাস যোজনার সমীক্ষা করা কর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ মুখ্যসচিবের
আবাস যোজনার সমীক্ষা করা কর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ মুখ্যসচিবের

কলকাতা, 13 ডিসেম্বর:আবাস যোজনার উপভোক্তাদের বাড়ি বাড়ি সমীক্ষা করতে গিয়ে আশা কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীরা (Safety of Awas Yojana Workers) যাতে কোনও সমস্যায় না পড়েন, প্রশাসনকে তা নিশ্চিত করতে হবে । প্রয়োজনে পুলিশি নিরাপত্তার ঘেরাটোপে তাঁদের সমীক্ষা করতে পাঠাতে হবে বলে নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Hari Krishna Dwivedi)।

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে মুখ্যসচিব আজ বিভিন্ন জেলার জেলাশাসক এবং বিভাগীয় অতিরিক্ত জেলাশাসকের সঙ্গে বৈঠক করেন । সেখানেই তিনি এই নির্দেশ দিয়েছেন বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে । বেশ কিছু জেলায় আবাস প্রকল্পের অগ্রগতি নিয়ে মুখ্যসচিব বৈঠকে ক্ষোভ প্রকাশ করেছেন বলেও জানা গিয়েছে । মালদহ, মুর্শিদাবাদ, দক্ষিণ 24 পরগনা, কোচবিহার, হুগলি, উত্তর 24 পরগনা-সহ বেশ কয়েকটি জেলার কাজের অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন মুখ্যসচিব (Ensure safety of survey workers of Awas Yojana)। পাশাপাশি আবাস যোজনার নিয়ম মেনে তালিকা তৈরি না করার জন্যও কয়েকটি জেলাকে তিনি সতর্ক করে দেন ।

এ দিনও মুখ্যসচিব স্পষ্ট ভাবে জানিয়েছেন, পাকাবাড়ি রয়েছে এমন উপভোক্তা কোনওভাবেই আবাস যোজনার বাড়ি পাবেন না । যদি নাম উঠে থাকে দ্রুত তা বাতিল করার নির্দেশ দেন তিনি । একইসঙ্গে তিনি নির্দেশ দেন, কোনও প্রভাবশালীর কথা শুনে চলা যাবে না । যেখানে যেখানে ঝামেলা হচ্ছে, সেখানে সেখানে জেলাশাসকদের যেতে নির্দেশ দেওয়া হয়েছে । কোথাও কোনও আইনশৃঙ্খলার অবনতির খবর পেলে সঙ্গে সঙ্গে রাজ্য সরকারকে তা জানাতে হবে । জেলা পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার উপরেও জোর দেওয়া হয়েছে ।

আরও পড়ুন:পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত শুভেন্দু অধিকারীর মামলার শুনানি পিছিয়ে দিল হাইকোর্ট

মুখ্যসচিব স্পষ্ট জানিয়ে দেন, প্রকল্প সংক্রান্ত যা নিয়ম কানুন রয়েছে, তা মানতেই হবে । যে উপভোক্তারা বেআইনিভাবে বাড়ি পেয়েছেন, তাঁরা কোনও রাজনৈতিক দলের কি না বা কোনও প্রভাব খাটাচ্ছেন কি না, তাও নির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে । কোথাও কোনও রকম প্রভাব খাটানোর চেষ্টা হলে পুলিশ সুপার যা ব্যবস্থা নেওয়ার নেবেন বলে জানান মুখ্যসচিব । তিনি বলেন, সঠিক উপভোক্তাদের তালিকা তৈরি করতে হবে । প্রয়োজনে প্রতিটি ব্লক অফিসারের সঙ্গে বৈঠক করতে হবে । কোথায় কোথায় ত্রুটি হয়ে রয়েছে তা খুঁজে বের করার কথাও বলেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details