পশ্চিমবঙ্গ

west bengal

আমফান-ক্ষতিগ্রস্ত রাজ্যে ত্রাণ, পুনর্নিমাণের অগ্রগতি নিয়ে পর্যালোচনা কেন্দ্রের

By

Published : May 25, 2020, 5:42 PM IST

মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবার নেতৃত্বে জাতীয় বিপর্যয় পরিচালনা কমিটি (NCMC) এই নিয়ে চতুর্থবার বৈঠক করল । রাজ্যের মুখ্য সচিব ভিডিয়ো কনফারেন্সের মাধ্যে NCMC-র বৈঠকে অংশগ্রহণ করেছিলেন । এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রক, বিদ্যুৎ, টেলিকমিউনিকেশন, ফুড ও পাবলিক ডিস্ট্রিবিউশন, স্বাস্থ্য, পানীয় জল ও স্যানিটেশন, NDMA ও NDRF-র তরফে সিনিয়র অফিসাররাও এই বৈঠকে ছিলেন ।

আমফান-ক্ষতিগ্রস্থ রাজ্যে ত্রাণ, পুনর্নিমাণের অগ্রগতি
আমফান-ক্ষতিগ্রস্থ রাজ্যে ত্রাণ, পুনর্নিমাণের অগ্রগতি

কলকাতা ও দিল্লি, 25 মে : বিধ্বংসী সুপার সাইক্লোন আমফানে বিপুল ক্ষতি হয়েছে পশ্চিমবঙ্গের। মারাত্মক প্রভাব পড়েছে কলকাতায় । এছাড়াও দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর-সহ বেশ কয়েকটি জায়গায় বাস্তুহারা মানুষ । সবচেয়ে বেশি ক্ষতির মুখে কৃষিজীবীরা । এই পরিস্থিতিতে আজ মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবার নেতৃত্বে জাতীয় বিপর্যয় পরিচালনা কমিটি (NCMC) এই নিয়ে চতুর্থবার বৈঠক করল । পশ্চিমবঙ্গের ঘূর্ণিঝড় আমফান-ক্ষতিগ্রস্ত অঞ্চলে বর্তমান সমন্বয় প্রচেষ্টা ও পুননির্মাণ ব্যবস্থা পর্যালোচনা করতেই এই বৈঠক হয় ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পশ্চিমবঙ্গে এসে বিপর্যস্ত এলাকাগুলি আকাশপথে পরিদর্শন করেন । তারপরই রাজ্যকে সাহায্যের জন্য এক হাজার কোটি টাকা অনুদানের ঘোষণা করেন । সঙ্গে সঙ্গেই সেই টাকা দিয়ে দেওয়া হয় পশ্চিমবঙ্গ সরকারকে ।

ত্রাণ ও পুনর্নিমাণের কাজে রাজ্যকে সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদও জানান মুখ্যসচিব রাজীব সিনহা । রাজ্যের বিপর্যস্ত এলাকাগুলিতে বিদ্যুৎ ও টেলিযোগাযোগ পরিকাঠামোর পুনর্নিমাণকে অগ্রাধিকার দেওয়া হয়েছে । বেশিরভাগ ক্ষেত্রে টেলিকম সংযোগ ফিরিয়ে দেওয়া হয়েছে । স্থানীয় বিদ্যুৎ বিতরণ নেটওয়ার্কের ক্ষয়ক্ষতির ফলে বেশ কিছু অঞ্চলে বিদ্যুতের সম্পূর্ণ সরবরাহের উপর প্রভাব পড়েছে । কেন্দ্রীয় সংস্থাগুলির সঙ্গে প্রতিবেশী রাজ্যের দলও এই পুননির্মাণের প্রচেষ্টাতে মোতায়েন করা হয়েছে ।

কলকাতার রাস্তাকে স্বাভাবিক করতে, রাস্তায় পড়ে থাকা গাছগুলি সরাতে NDRF, SDRF-র পাশপাশি মোতায়েন করা হয় ভারতীয় সেনাও । পুনর্নিমাণ কাজের অগ্রগতির কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব পরামর্শ দেন, সম্পূর্ণ বিদ্যুৎ সংযোগ, টেলিযোগাযোগ পরিষেবা ও পানীয় জলের সরবরাহকে অগ্রাধিকারের ভিত্তিতে পুনর্নিমাণ করা দরকার ।

কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া বিবৃতি

কেন্দ্রীয় সংস্থাগুলি রাজ্যের প্রয়োজনে আরও যে কোনওরকম সাহায্যের জন্য প্রস্তুত রয়েছে । কেন্দ্রের তরফে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়, রাজ্যের চাহিদার ভিত্তিতে পর্যাপ্ত পরিমাণে খাদ্যশস্য সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয়েছে । পাশাপাশি, ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি কেন্দ্রীয় দল রাজ্যে পাঠানোর চিন্তাভাবনা চলছে ।

মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা পরামর্শ দেন, পশ্চিমবঙ্গ সরকার যদি তার অতিরিক্ত প্রয়োজনীয়তাগুলি জানাতে পারে । পাশাপাশি, কেন্দ্রীয় সংস্থাগুলিকে রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করার নির্দেশ দেন তিনি ।

রাজ্যের মুখ্য সচিব ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে NCMC-র বৈঠকে অংশগ্রহণ করেছিলেন । এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রক, বিদ্যুৎ, টেলিকমিউনিকেশন, ফুড ও পাবলিক ডিস্ট্রিবিউশন, স্বাস্থ্য, পানীয় জল ও স্যানিটেশন, NDMA ও NDRF-র তরফে সিনিয়র অফিসাররাও এই বৈঠকে ছিলেন ।

ABOUT THE AUTHOR

...view details