পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 28, 2022, 7:39 PM IST

ETV Bharat / state

Tapan Dutta Murder Case : তপন দত্ত হত্যায় সিবিআই তদন্তের আর্জি মৃতের স্ত্রীর

ঘটনার 10 বছর অতিক্রান্ত হয়ে গেছে । নিম্ন আদালত থেকে হাইকোর্ট, সুপ্রিমকোর্ট সব জায়গা ঘুরলেও সুবিচার পাননি তপনবাবুর স্ত্রী প্রতিমা দত্ত । তিনি আদালতের কাছে সিবিআই তদন্তের আর্জি জানিয়েছেন (Tapan Dutta Murder Case) ।

Tapan Dutta Murder Case
Tapan Dutta Murder Case

কলকাতা, 28 এপ্রিল :সাম্প্রতিককালে যে কটি রাজনৈতিক খুনের ঘটনা নিয়ে তোলপাড় হয়েছে রাজ্যে, প্রায় সবকটিরই তদন্তের ভার দেওয়া হয়েছে সিবিআইকে ৷ রাজ্য পুলিশ বা সিআইডিতে ভরসা পাচ্ছে না উচ্চ আদালতও ৷ এবার হাওড়ার তপন দত্ত খুনের মামলার সিবিআই তদন্তের দাবি নিয়ে আদালতের দ্বারস্থ হলেন তাঁর স্ত্রী প্রতিমা দত্ত ৷ 2011 সালের এই খুনের ঘটনার কিনারা আজও হয়নি ৷ দোষীরা কেউ শাস্তি পায়নি ৷ হাওড়া জলাভূমি বাঁচাও কমিটির নেতা খুনের মামলাও সিবিআইয়ের হাতে সঁপে দেওয়ার আর্জি জানালেন তাঁর স্ত্রী ৷

গতমাসে সিঙ্গল বেঞ্চকে তপন দত্ত খুনের মামলা একমাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ৷ সেইমতো আজ শুনানির দিন ছিল ৷ তবে দিনভর শুনানিতেও শেষ হয়নি তপন দত্ত খুনের মামলা । বিচারপতি রাজাশেখর মান্থা জানিয়েছেন, আগামী বুধবার ফের এই মামলার শুনানি হবে । আজ মামলার শুনানিতে তপন দত্তের তরফে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, "2011 সালে খুন হয়েছিলেন তপন দত্ত । বিচারপতি দীপঙ্কর দত্ত এই মামলা তাড়াতাড়ি শেষ করতে নির্দেশ দিয়েছিলেন । চার্জশিটে প্রথমে মন্ত্রী অরূপ রায়ের নাম থাকলেও, পরের চার্জশিট থেকে বাদ যায় তাঁর নাম । কারণ তিনি প্রভাবশালী ।"

বিচারপতি মান্থা জানতে চান, অভিযুক্তরা জামিন পেয়েছে কিনা । এবং তারা কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত কি না । উত্তরে বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, "প্রত্যেকেই শাসকদলের সদস্য । ঘটনার বহুদিন আগে থেকেই হুমকি দেওয়া হচ্ছিল তপন দত্তকে । পরে খুন করে রেললাইনের ধারে ফেলে রাখা হয় দেহ । বাড়ির লোককে না জানিয়ে দেহ পুড়িয়ে ফেলারও চেষ্টা করা হয় ।" এই বিষয়ে রাজ্যের তরফে আইনজীবী দেবাশিস রায় জানান, এই ঘটনায় দুটো চার্জশিট জমা পড়েছে নিম্ন আদালতে । দুটো চার্জশিটের বিষয়ে বিচারপতি জানতে চাইলে দেবাশিস রায় জানান, কিছু নাম নতুন করে যুক্ত হয়েছে । কিছু বাদ গিয়েছে । যেমন, সুভাষ ভৌমিক, রমেশ দাস, ষষ্ঠী গায়েন, অসিত গায়েন, সন্তোষ সিং, পি রাজুর নাম যুক্ত হয়েছে । অরূপ রায় সহ 8 জনের নাম বাদ গিয়েছে ।

যদিও নতুন করে যাদের নাম যোগ হয়েছে তাদের বিরুদ্ধে কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি বলেই জানান সরকার পক্ষের আইনজীবী ৷ তাঁর দাবি, ডিভিশন বেঞ্চ পরবর্তী তদন্তের মতো কিছু নিশ্চয় কিছু খুঁজে পায়নি । যা শুনে বিচারপতি বলেন, "কোর্টের হাতে ক্ষমতা আছে ৷ প্রয়োজনে কোনও এজেন্সিকে তদন্তভার দেওয়া হতে পারে ।" যদিও সারাদিন সওয়াল-জবাবের পরও এদিন মামলার শুনানি শেষ হয়নি ৷ আগামী বুধবার ফের শুনানির দিন ধার্য করা হয়েছে ৷

আরও পড়ুন : DA Case Hearing : মেলা, খেলা চললেও রাজ্য সরকার ডিএ দিতে নারাজ; অভিযোগ কর্মচারীদের

2011 সালের 6 মে গুলি করে খুন করা হয় হাওড়া জলাভূমি বাঁচাও কমিটির নেতা তপন দত্তকে । সেই ঘটনায় তৃণমূল নেতা কর্মী-সহ 13 জনের নাম জড়ায় । তপন দত্ত নিজেও ছিলেন তৃণমূল দলের সক্রিয় কর্মী । কিন্তু এই ঘটনায় দোষীরা এখনও পর্যন্ত শাস্তি পায়নি । ঘটনার 10 বছর অতিক্রান্ত হয়ে গেছে । নিম্ন আদালত থেকে হাইকোর্ট, সুপ্রিমকোর্ট সব জায়গা ঘুরলেও সুবিচার পাননি তপনবাবুর স্ত্রী প্রতিমা দত্ত । তিনি আজ আদালতের কাছে সিবিআই তদন্তের দাবি জানিয়েছেন ।

তপন দত্ত খুনের ঘটনায় সিআইডি তদন্তভার গ্রহণ করেছিল । তদন্তের পর সিআইডি জানায়, জলাজমি ভরাট আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন বলেই তপন দত্তকে খুন হতে হয়েছে । সেবছরই 30 অগাস্ট সিআইডি মামলার চার্জশিট পেশ করে । চার্জশিটে একাধিক তৃণমূল নেতার নাম ছিল । 2011 সালের 26 সেপ্টেম্বর ফের একটি সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করে সিআইডি । সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, সেখানে কোনও কারণ না দেখিয়ে অরূপ রায়-সহ 9 জন তৃণমূল নেতার নাম বাদ দেওয়া হয় চার্জশিট থেকে । দীর্ঘদিন ধরে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলছিল । গত 14 মার্চ প্রধান বিচারপতি সিঙ্গল বেঞ্চকে একমাসের মধ্যে এই মামলাটির শুনানি নিষ্পত্তি করার নির্দেশ দেন । তারপর থেকে বিচারপতি রাজাশেখর মান্থার সিঙ্গল বেঞ্চে চলছে শুনানি ।

আরও পড়ুন : Maid Abduction Case : পরিচারিকাকে অপহরণের চেষ্টা মামলায় সিআইডি তদন্তের নির্দেশ হাইকোর্টের

ABOUT THE AUTHOR

...view details