পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Calcutta High Court: স্কুলে অবিলম্বে শরীরচর্চা ও এনসিসি চালু করার নির্দেশ হাইকোর্টের

স্কুলে যোগ ব্যায়াম, শরীরচর্চা ও এনসিসির মতন গুরুত্বপূর্ণ ট্রেনিং অবিলম্বে চালু করার নির্দেশ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ৷ একটি মামলার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিল আদালত ৷

By

Published : Feb 14, 2023, 1:52 PM IST

Calcutta High Court
কলকাতা হাইকোর্ট

কলকাতা, 14 ফেব্রুয়ারি:স্কুলে যোগব্যায়াম, শরীরচর্চা এবং এনসিসির মতন গুরুত্বপূর্ণ ট্রেনিং অবিলম্বে চালু করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) । স্কুল পরিদর্শকের নির্দেশ সত্ত্বেও এনসিসির মত ট্রেনিং চালু না করায় ক্ষুব্ধ হাইকোর্ট । রাজ্যে বাম আমলেও এনসিসি করতে কোন বাধা ছিল না ৷ কিন্তু রাজ্যে সরকার পরিবর্তন হওয়ার পর বিদ্যালয়ে এনসিসি করা যাবে না বলে স্কুল পরিচালন কমিটি ফরমান জারি করে । কারণ কেন্দ্রীয় সরকার দেশের সমস্ত রাজ্য সরকারগুলিকে নির্দেশিকা পাঠিয়েছিল, প্রতিটি স্কুলে এনসিসি এবং ছাত্র-ছাত্রীদের শরীরচর্চার উপর জোর দিতে হবে ।

প্রসঙ্গত, হুগলির ভদ্রেশ্বরের তেলেনিপাড়া হাইস্কুলে 2008 সাল থেকে এনসিসির ট্রেনিং ভালোভাবেই চলছিল । বাদ সাধে 2011 সালের সরকার পরিবর্তন হওয়ার পর থেকে । কেন্দ্রের সরকার পরিবর্তন হয় । এরপর মোদি সরকার ক্ষমতায় আসে ৷ কেন্দ্র সরকার যোগব্যায়াম, শারীরশিক্ষা, স্বাস্থ্য সচেতনতার উপরও জোর দেওয়া বাধ্যতামূলক করেছিল । এই মর্মে সমস্ত রাজ্যগুলিতে নির্দেশিকা পাঠায় কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার । পশ্চিমবঙ্গেও সেই নির্দেশিকা কেন্দ্রের তরফে পাঠানো হয়েছিল । কিন্তু কেন্দ্রের ওই নির্দেশিকা রাজ্যের বেশ কিছু স্কুল বিরোধিতা করে এনসিসির ট্রেনিং দেওয়ার ক্ষেত্রে অনীহা প্রকাশ করে । যার মধ্যে অন্যতম তেলনিপাড়া ভদ্রেশ্বর হাইস্কুল রয়েছে ।

স্কুলের প্রধান শিক্ষক ও পরিচালন কমিটি সিদ্ধান্ত নেয় এনসিসি কার্যক্রম 2016 সালে সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়ার । স্কুলের এনসিসির শিক্ষক দিব্যেন্দু বিশ্বাস আবেদন করেন বিদ্যালয় কর্তৃপক্ষ এবং ডিআইকে । তাতেও টনক নড়েনি স্কুল কর্তৃপক্ষের । পরে সমস্ত অভিভাবকরা এবং এনসিসির শিক্ষক স্কুল কর্তৃপক্ষ এবং হুগলির বিদ্যালয় পরিদর্শকের কাছে লিখিত অভিযোগ করেন । পরে সেই অভিযোগ পেয়ে ডিআইকে নির্দেশ দিলেও স্কুল কর্তৃপক্ষ এনসিসির প্রোগ্রাম চালু করতে দেয়নি বলে অভিযোগ । বাধ্য হয়ে ছাত্র-ছাত্রীদের সুস্বাস্থ্যের কথা ভেবে এনসিসির শিক্ষক দিব্যেন্দু বিশ্বাস কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ।

মামলাকারী দিব্যেন্দু বিশ্বাসের আইনজীবী আশিসকুমার চৌধুরী আদালতে অভিযোগ করেন, 2008 সাল থেকে স্কুলে ছাত্র-ছাত্রীদের যোগব্যায়াম, শরীরচর্চা এবং এনসিসির ট্রেনিং হয়ে আসছিল । কিন্তু স্কুল কর্তৃপক্ষ এবং পরিচালন কমিটি উদ্দেশ্য প্রণোদিতভাবে ছাত্র-ছাত্রীদের এই সমস্ত সুবিধা থেকে বঞ্চিত করার চেষ্টা করছেন । করোনা মহামারীর জন্য গত দু'বছর স্কুলগুলি বন্ধ হয়ে পড়েছিল । গৃহবন্দি হয়েছিল স্কুলের ছাত্রছাত্রীরা । ধীরে ধীরে জনজীবন স্বাভাবিক হয়েছে । স্কুল-কলেজ ও স্বাভাবিক ছন্দে ফিরলেও তেলেনিপাড়া ভদ্রেশ্বর হাই স্কুল ছাত্র-ছাত্রীদের শরীরচর্চা এবং এনসিসি ট্রেনিং থেকে বঞ্চিত করে ছাত্র-ছাত্রীদের প্রতি অবিচার করছেন ।

বিচারপতি অনিরুদ্ধ রায় স্কুল পরিচালন কমিটির সভাপতিকে কলকাতা হাইকোর্টে তলব করেন । কিন্তু হাইকোর্টের সেই নির্দেশ পালন করেনি স্কুল কর্তৃপক্ষ এবং তারা আদালতেও হাজিরা দেননি । বিচারপতি নির্দেশ দিয়েছেন, হুগলির বিদ্যালয় পরিদর্শকের নির্দেশ মেনে অবিলম্বে কর্তৃপক্ষকে এনসিসি চালু করতে হবে ওই স্কুলে ।

আরও পড়ুন:গ্রুপ-ডি'তে টাকা দিয়েও চাকরি না-পেয়ে আত্মহত্যার ঘটনা, সিবিআই তদন্তের দাবিতে হাইকোর্টে মামলা

ABOUT THE AUTHOR

...view details