পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 9, 2023, 12:37 PM IST

Updated : Feb 9, 2023, 12:59 PM IST

ETV Bharat / state

400 crore Money Laundering Case: ইডিকে না জানিয়ে নিম্ন আদালত থেকে জামিন, ব্যবসায়ীদের গ্রেফতারের নির্দেশ হাইকোর্টের

প্রায় 400 কোটি টাকার কেলেঙ্কারিতে (Money Laundering Case) নিম্ন আদালত থেকে জামিন নেওয়া দুই ব্যবসায়ীকে আদালত চত্ত্বর থেকেই গ্রেফতারেই নির্দেশ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতির ৷

Calcutta High Court
কলকাতা হাইকোর্ট

ব্যবসায়ীকে আদালত চত্ত্বর থেকেই গ্রেফতারেই নির্দেশ হাইকোর্টের

কলকাতা, 9 ফেব্রুয়ারি: প্রায় 400 কোটি টাকা কেলেঙ্কারিতে আইন ও শর্ত ফাঁকি দিয়ে নিম্ন আদালত থেকে জামিন নিয়েছিলেন দুই অভিযুক্ত ৷ তাঁদেরকে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) থেকেই ইডিকে হেফাজতে নেওয়ার নির্দেশ দিল বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গেল বেঞ্চ (Calcutta HC orders arrest of two businessmen) । হাইকোর্ট থেকেই ইডির হাতে গ্রেফতার হয়েছেন হাওড়ার ব্যবসায়ী শৈলেশ পাণ্ডে এবং প্রসেনজিৎ দাস ।

প্রায় 400 কোটির কেলেঙ্কারি মামলা রয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে । 2022 এর অক্টোবর মাস নাগাদ শৈলেশ পাণ্ডের হাওড়ার বাড়ি থেকে 8 কোটির বেশি টাকা উদ্ধার হয় । চারজন গ্রেফতার হন । সম্প্রতি নিম্ন আদালত থেকে জামিন পান শৈলেশ এবং প্রসেনজিৎ । চ্যালেঞ্জ করে হাইকোর্টে আসে ইডি । আজ দুই অভিযুক্তকে হাজির থাকার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ । দুই অভিযুক্তের উপস্থিতিতেই নিম্ন আদালতের রায় খারিজ করেন বিচারপতি ঘোষ । আদালত থেকেই তাঁদেরকে হেফাজতে নেওয়ার জন্যই ইডিকে নির্দেশ দেন তিনি । সেই মতো আদালত চত্বর থেকেই গ্রেফতার হন দুই অভিযুক্ত । বিকেল তিনটের মধ্যে নিম্ন আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ ।

আদালত সূত্রে জানা গিয়েছে, গত বছর অক্টোবর মাসে শৈলেশকুমার পাণ্ডে এবং প্রসেনজিৎ দাস নামে হাওড়ার শিবপুরের ব্যবসায়ীর গাড়ি ও ফ্ল্যাট মিলিয়ে নগদে প্রায় আট কোটি টাকা উদ্ধার করে কলকাতা পুলিশ । সেই ঘটনার তদন্তে নেমে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের নরেন্দ্রপুর শাখার দু'টি অ্যাকাউন্ট থেকে মোট 77 কোটি টাকা লেনদেনের হদিস পায় পুলিশ । পরবর্তী তদন্তে আরও 17টি ভুয়ো ব্যাংক অ্যাকাউন্টের খোঁজ মেলে । যার মধ্যে ছ'টি খতিয়ে দেখে নতুন করে প্রায় 57 কোটি টাকা লেনদেনের প্রমাণ পেয়েছিল কলকাতা পুলিশের ব্যাংক জালিয়াতি তদন্তকারী শাখা । এখনও পর্যন্ত 207 কোটি টাকা লেনদেনের হদিস মিলেছে ।

প্রসঙ্গত, গত 21 জানুয়ারি অভিযুক্তদের জামিন হলেও ইডিকে জানানো হয়নি (400 crore Money Laundering Case) । এই অভিযোগে কলকাতা হাইকোর্টের দারস্থ হয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট । দীর্ঘ শুনানির পর আজ এজলাসে ডেকে পাঠানো হয় অভিযুক্তদের । রায় শোনানোর সঙ্গে সঙ্গেই গ্রেফতারের নির্দেশ দেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ (Justice Tirthankar Ghosh) ।

আরও পড়ুন:নির্দেশ অমান্য করে কেন বিকাশ মিশ্রকে হাসপাতালে রাখা হল ? আদালত অবমাননার অভিযোগ বিচারপতির

Last Updated : Feb 9, 2023, 12:59 PM IST

ABOUT THE AUTHOR

...view details