পশ্চিমবঙ্গ

west bengal

ডাক্তারদের নিরাপত্তায় কী পদক্ষেপ, জানান সাতদিনে : রাজ্যকে নির্দেশ হাইকোর্টের

By

Published : Jun 14, 2019, 5:15 PM IST

ডাক্তারদের নিরাপত্তা ও দাবি-দাওয়া নিয়ে সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ হাইকোর্টের । কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা আগামী সাতদিনের মধ্যে আদালতকে জানাতে হবে ।

কলকাতা হাইকোর্ট

কলকাতা, 14 জুন : ডাক্তারদের নিরাপত্তা ও তাঁদের দাবি-দাওয়া নিয়ে সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট । কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা আগামী সাতদিনের মধ্যে আদালতকে জানাতে হবে । পাশাপাশি, আদালত আরও জানায়, ডাক্তার, আইনজীবীদের মার খাওয়াটা যেমন দুর্ভাগ্যজনক, তেমনই কাজ বন্ধ করে দেওয়াটাও দুর্ভাগ্যজনক ।

ডাক্তারদের কর্মবিরতি তুলে নেওয়ার আবেদন করে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন জনৈক কুণাল সাহা । আজ সেই মামলার শুনানি চলে প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ ও বিচারপতি শুভ্রা ঘোষের ডিভিশন বেঞ্চে । মামলাকারী কোর্টে বলেন, "জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জেরে গোটা চিকিৎসা ব্যবস্থাই ভেঙে পড়েছে । মুমূর্ষ রোগী থেকে শুরু করে বিভিন্ন হাসপাতালে অসুস্থ মানুষ চিকিৎসা পাচ্ছেন না । সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, ডাক্তাররা ধর্মঘট করতে পারেন না । সেই রায় অমান্য করেই ডাক্তাররা মানুষকে পরিষেবা দেওয়া বন্ধ করে দিয়েছেন এবং ধর্মঘট করছেন । যে সব ডাক্তাররা কর্মবিরতি পালন করছেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করুক হাইকোর্ট ।"

এই সংক্রান্ত খবর :বখাটে ছেলেমেয়েদের দলে নাও, আমরা চাকরি দিই : মমতা

এপ্রসঙ্গে প্রধান বিচারপতি রাজ্যের AG কিশোর দত্তর কাছে জানতে চান, কেন রাজ্যের চিকিৎসকরা কর্মবিরতি পালন করছেন ? AG জানান, NRS-এ একটা দুর্ঘটনা ঘটেছিল । সেই ঘটনায় পুলিশ ইতিমধ্যেই FIR করেছে । পাঁচজনকে গ্রেপ্তারও করা হয়েছে । পাশাপাশি, এই ঘটনার তদন্তও চলছে । মুখ্যমন্ত্রী নিজে গতকাল SSKM-এ গিয়ে ডাক্তারদের কাজে ফিরে আসার জন্য অনুরোধ করেন । তারপরও নিরাপত্তার দাবিতে কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন ডাক্তাররা । এরপর, বিচারপতি জানতে চান, নিরাপত্তার বিষয়ে রাজ্য সরকার কি কোনও পদক্ষেপ নিয়েছে ? পাশাপাশি, ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, অবিলম্বে ডাক্তারদের দাবিদাওয়া বিবেচনা করে তাঁদের নিরাপত্তার ব্যাপারে পদক্ষেপ নিক রাজ্য এবং কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে তা রাজ্যকে আগামী শুক্রবার(21 জুন) হাইকোর্টে জানাতে হবে ।

এই সংক্রান্ত খবর :NRS-এর প্রতিবাদ ; 17 জুন দেশজুড়ে হাসপাতাল ধর্মঘটের ডাক IMA-এর

সবশেষে প্রধান বিচারপতি বলেন, "ডাক্তার এবং আইনজীবীদের মার খাওয়াটা যেমন দুর্ভাগ্যজনক, ঠিক তেমনই কাজ বন্ধ করে দেওয়াটাও দুর্ভাগ্যজনক ।"

এই সংক্রান্ত খবর :মুখ্যমন্ত্রীকে পালটা চ্যালেঞ্জ; ডাক্তারদের গণইস্তফায় স্তব্ধ SSKM, মেডিকেলের পরিষেবা

এই সংক্রান্ত খবর :NRS-এ চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে মিছিল ; পা মেলালেন অপর্ণা

ABOUT THE AUTHOR

...view details