পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 22, 2022, 10:19 PM IST

ETV Bharat / state

Calcutta High Court: লাল ও নীল বাতির অপব্যবহারে পুলিশ কী পদক্ষেপ নিয়েছে, রাজ্যের রিপোর্ট তলব হাইকোর্টের

লাল বাতি ও নীল বাতির অপব্যবহার সংক্রান্ত মামলায় রিপোর্ট তলব প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের ৷ 28 নভেম্বর রাজ্যকে রিপোর্ট দিয়ে জানাতে হবে পুলিশ এই ব্যাপারে কী পদক্ষেপ নিয়েছে এবং কীভাবে বাতির অপব্যবহার বন্ধ করতে তারা তৎপর ।

Calcutta High Court
Calcutta High Court

কলকাতা, 22 নভেম্বর: লাল ও নীল বাতি লাগানো গাড়ির ব্যবহার সংক্রান্ত মামলায় রাজ্যের রিপোর্ট তলব করল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ । বাতির অপব্যবহার করছে রাজ্যের শাসক দল, অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা (PIL) । সেই মামলাতেই এই নির্দেশ দেওয়া হয়েছে ।

কয়েকমাস আগে সিবিআই (CBI) দফতরে হাজিরা দিতে আসার সময় বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল (Anubrata Mondal) একটি লালবাতি লাগানো গাড়ি নিয়ে নিজাম প্যালেসে না গিয়ে এসএসকেএম হাসপাতালে (SSKM Hospital) গিয়ে ভর্তি হন । তারপরই এর বিরুদ্ধে হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ মামলা ।

এদিন মামলাকারী আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে বলেন, "পুলিশের সামনে সব কিছু হচ্ছে । রাজনৈতিক রঙ দেখে পুলিশ কিছু করছে না । রাজনৈতিক নেতারা ইচ্ছে মতো লাল, নীল বাতি লাগানো গাড়ি ব্যবহার করে ।" এই বক্তব্যের বিরুদ্ধে রাজ্যের তরফে আইনজীবী বিশ্বব্রত বসু মল্লিক বলেন, "কেন্দ্র সরকারের পরিবহণ দফতর এই ব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল ৷ এখন পর্যন্ত সেই নিয়ম রাজ্য পুলিশও মেনে চলে । লাল, নীল বাতি লাগানো গাড়ি সেইভাবেই ব্যবহার হয় ।"

প্রধান বিচারপতি জানতে চান, নীল বাতি লাগানো গাড়ির যথেষ্ট ব্যবহার হচ্ছে বলে অভিযোগ আসছে । এ ব্যাপারে রাজ্যে কী পদক্ষেপ নিয়েছে? উত্তরে রাজ্যের তরফে জানান হয়, এক সপ্তাহ সময় দিলে এ ব্যাপারে তারা তাদের বক্তব্য জানাবে ।

মামলাকারী আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারির বক্তব্য

আরও পড়ুন:লাল বাতির অপব্যবহার রুখতে কী করছে রাজ্য ? জবাব চাইল কলকাতা হাইকোর্ট

উল্লেখ্য, কেন্দ্রের 23 জুলাই 2000 সালের নোটিফিকেশন অনুয়ায়ী, লাল,নীল ও সাদা বাতি লাগানো গাড়ি জরুরি ভিত্তিক পরিষেবা, যেমন-বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ ব্যবহার করতে পারে । কিন্তু যে কেউ শহরের রাস্তায় এই গাড়ি নিয়ে ঘুরছে পুলিশের হেলদোল নেই বলে অভিযোগ ওঠে । সেই নিয়েই মামলা হয় ৷ এবার এ ব্যাপারে রাজ্যের বক্তব্য জানতে চাইল কলকাতা হাইকোর্ট । আগামী সোমবার ফের শুনানি হবে । 28 নভেম্বর রাজ্যকে রিপোর্ট দিয়ে জানাতে হবে পুলিশ এই ব্যাপারে কী পদক্ষেপ নিয়েছে এবং কীভাবে বাতির অপব্যবহার বন্ধ করতে তারা তৎপর ।

ABOUT THE AUTHOR

...view details