পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 21, 2023, 6:52 PM IST

ETV Bharat / state

CAL HC on Heritage Building: দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের বাড়ি সংস্কারের নির্দেশ কলকাতা হাইকোর্টের

Deshbandhu Chittaranjan Das: দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের বাড়ি রক্ষণাবেক্ষণের অভাবে এখন প্রায় ভগ্নপ্রায় অবস্থা। সেই বাড়ি সংস্কার করতে হবে ৷ আগামী 12 সপ্তাহের মধ্যে সংস্কারের কাজ শুরুরও নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

CAL HC on Heritage Building
কলকাতা হাইকোর্ট

কলকাতা, 1 অগস্ট: দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের বাড়ি অবিলম্বে সংস্কারের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ অরবিন্দ সেন নামে এক ব্যাক্তির দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছেন। সিআর দাসের দার্জিলিংয়ের বাড়ি দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে ভগ্নদশায়। ওই বাড়িতে থাকা মিউজিয়াম বন্ধ করে দেওয়া হয়েছে। ওই হেরিটেজ ভবন সংস্কার এবং মিউজিয়াম খোলার দাবিতে হাইকোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। সেই মামলার রায় দেওয়া হল আজ, সোমবার ৷

এদিন মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ, চিত্তরঞ্জন দাশের দার্জিলিংয়ের বাড়ি সংস্কারের জন্য অবিলম্বে প্রয়োজনীয় অর্থ এবং প্রশাসনিক অনুমতি দিতে হবে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের অতিরিক্ত সচিবকে। প্রশাসন যেন গড়িমসি না-করে। সোমবার মামলার শুনানিতে রাজ্যের তরফে আইনজীবী বিশ্বব্রত বসু মল্লিক জানান, চিত্তরঞ্জন দাশের দার্জিলিংয়ের বাড়ি ও সেখানে থাকা মিউজিয়াম সংস্কারের জন্য আপাতত বন্ধ রাখা হয়েছে। সংস্কারের জন্য প্রয়োজনীয় অর্থ এবং প্রশাসনিক অনুমতি চেয়ে গত 28 জুলাই উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদে চিঠি পাঠিয়েছেন দার্জিলিংয়ের জেলাশাসক।

উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের তরফে প্রয়োজনীয় অর্থ এবং হেরিটেজ ভবন সংস্কারে প্রয়োজনীয় প্রশাসনিক অনুমতি মিললেই কাজ শুরু করা যাবে।
এই বক্তব্য শোনার পরেই ডিভিশন বেঞ্চের নির্দেশ, ওই হেরিটেজ ভবন সংস্কারের জন্য অবিলম্বে প্রয়োজনীয় অর্থ এবং প্রশাসনিক অনুমতি প্রদান করতে হবে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের অতিরিক্ত সচিবকে। পাশাপাশি আগামী 12 সপ্তাহের মধ্যে সংস্কারের কাজ শুরুরও নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

এর আগে, দেশবন্ধুর দার্জিলিংয়ের বাড়িতে বহুদিন কোনও সংস্কারের কাজ করানো হয়নি। এমনকী, বাড়ির মধ্যে যে মিউজিয়াম রয়েছে, সেটাতে তালা দেওয়া রয়েছে। কাউকে ঢুকতে দেওয়া হয় না। ওই হেরিটেজ ভবন সংস্কার ও মিউজিয়াম খোলার দাবিতেই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলা করেন অরবিন্দ সেন নামে এক ব্যক্তি ৷

আরও পড়ুন:ইতিহাস প্রসিদ্ধ গঙ্গারামপুরে রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান

ABOUT THE AUTHOR

...view details