পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

প্রাথমিকে নিয়োগ প্যানেল নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একটি নির্দেশ খারিজ ডিভিশন বেঞ্চে

Calcutta High Court: প্রায় 43 হাজার নিয়োগের প্যানেল প্রকাশ করার যে নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় দিয়েছিলেন, তা আজ খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ৷

By ETV Bharat Bangla Team

Published : Jan 10, 2024, 12:36 PM IST

ETV BHARAT
ETV BHARAT

কলকাতা, 10 জানুয়ারি:প্রায় 43 হাজার কর্মরত প্রাথমিক শিক্ষকদের প্যানেল প্রকাশের নির্দেশ খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ । 2016 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের প্যানেল প্রকাশ করার নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ ৷ সেই নির্দেশই আজ খারিজ করে দিয়েছে ডিভিশন বেঞ্চ । মামলাটি ফেরানো হয়েছে সিঙ্গল বেঞ্চেই ।

10 দিনের মধ্যে 2016 সালের প্রাথমিক চাকরিপ্রার্থীদের প্যানেল প্রকাশ করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । সেই নির্দেশ বুধবার খারিজ করে দিয়েছে বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ ।

প্যানেল আগে প্রকাশ হলে তা আদালতে পেশ করার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায় । বিচারপতি সেন এ দিন নির্দেশে বলেন, বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেছেন, প্যানেল যদি প্রকাশ করা না হয়ে থাকে, তবে তা যেন প্রকাশ করা হয় ৷ আর প্রকাশ হয়ে গেলে তার সিডি ও পেনড্রাইড আদালতে জমা দিতে নির্দেশ দিয়েছিলেন তিনি । ফলে আলাদা করে ফের প্যানেল প্রকাশ করার প্রয়োজন নেই ।

এ দিন আদালতে প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী লক্ষ্মী গুপ্ত অভিযোগের সুরে বলেন, "কতবার প্যানেল প্রকাশ করা যায় ?" বিচারপতি সেন জানতে চান, "আপনারা প্যানেল প্রকাশ করেছেন ? যদি করেন, বিচারপতি বলেছেন সেটা আদালতে জমা দিতে । সেটা দিতে সমস্যা কোথায় ?"

প্রাথমিক শিক্ষা পর্ষদ জানায়, "6-7 বছর পর আবার প্যানেল সামনে আনতে বলা হচ্ছে । 10 বার করে প্যানেল প্রকাশ করা কী করে সম্ভব ?"

অন্যদিকে, তৃণমূল সাংসদ তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়ে বলেন, "সিঙ্গল বেঞ্চের বিচারপতি কারও বক্তব্য শোনেন না । নিজের নির্দেশ দিয়ে যান । সিঙ্গল বেঞ্চে শুধু মামলাকারীদের আইনজীবী ছাড়া সব আইনজীবীকে অসম্মান করা হচ্ছে । একজন আইনজীবীকে তো এজলাস থেকেই গ্রেফতারের নির্দেশও দিয়েছিলেন । এগুলো কী হচ্ছে ?"

উল্লেখ্য, 2016 সালে প্রায় 43 হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ । কিন্তু সেই নিয়োগে একাধিক অসঙ্গতির অভিযোগ তুলে হাইকোর্টে মামলা করেন চাকরিপ্রার্থীরা । বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় 2016 সালে নিয়োগের প্যানেল প্রকাশ করতে নির্দেশ দেন । সেই নির্দেশ চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয় প্রাথমিক শিক্ষা পর্ষদ ও বর্তমান চাকরিরত শিক্ষকদের একাংশ ।

আরও পড়ুন:

  1. তিন তৃণমূল নেতাকে সিবিআই হেফাজতে রেখে 6 মাসের মধ্যে বিচার শেষ করতে নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
  2. ফিল্মি কায়দায় রাজ্যে লরি ভরতি 10 কোটির আইফোন লুট, এসপিকে তদন্তের নির্দেশ
  3. পানীয় জল না গেলে কড়া ব্যবস্থা, হুঁশিয়ারি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

ABOUT THE AUTHOR

...view details