পশ্চিমবঙ্গ

west bengal

Suvendu on CAA: রাজ্যে সিএএ কার্যকর হবে, সাহস থাকে আটকান; মমতাকে চ্যালেঞ্জ শুভেন্দুর

By

Published : Nov 27, 2022, 1:41 PM IST

রাজ্যে সিএএ (Suvendu on CAA) কার্যকর হবে ৷ নাগরিকত্ব দেওয়া হবে মতুয়াদের ৷ ঠাকুরনগরের সভায় এমনই দাবি করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)৷

োো
রাজ্যে সিএএ কার্যকর হবে, সাহস থাকে আটকান; মমতাকে চ্যালেঞ্জ শুভেন্দুর

কলকাতা, 27 নভেম্বর: রাজ্যে কার্যকর (CAA Implementation) হবে নাগরিকত্ব সংশোধনী আইন (Suvendu on CAA)৷ ফের এই দাবি করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)৷ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেছে, "সাহস থাকলে সিএএ চালু করা আটকান ৷"

শনিবার উত্তর 24 পরগনার মতুয়া অধ্যুষিত ঠাকুরনগরে একটি সভায় শুভেন্দু অধিকারী বলেন যে, আইনি নথি অনুযায়ী যদি কেউ প্রকৃতই বাসিন্দা হন, তাহলে সিএএ কখনওই তাঁর নাগরিকত্ব কেড়ে নেওয়ার কথা বলেনি ৷ মুখ্যমন্ত্রীর উদ্দেশে বিরোধী দলনেতা বলেন, "আমরা সিএএ সম্পর্কে বেশ কয়েকবার আলোচনা করেছি । এটি রাজ্যে চালু করা হবে । যদি আপনার সাহস থাকে তবে এটি প্রয়োগ করা আটকে দেখান ৷"

সিএএ আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের সুবিধা দেয় । কিন্তু যেহেতু এই আইনের অধীনে বিধিগুলি সরকার এখনও প্রণয়ন করেনি, তাই এখনও পর্যন্ত কাউকে এর অধীনে নাগরিকত্ব দেওয়া যায়নি । শনিবারের সভায় শুভেন্দু বলেছেন, "মতুয়া সম্প্রদায়ের সদস্যদেরও নাগরিকত্ব দেওয়া হবে ৷" মতুয়ারা হলেন একটি রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ সম্প্রদায়, যাঁরা বিজেপি এবং তৃণমূল দুই শিবিরে বিভক্ত ।

রাজ্যে মতুয়াদের সংখ্যা আনুমানিক 30 লক্ষ ৷ ফলে অন্তত পাঁচটি লোকসভা আসন এবং নদিয়া, উত্তর এবং দক্ষিণ 24 পরগনা জেলার প্রায় 50টি বিধানসভা আসনে এঁদের প্রভাব রয়েছে । কেন্দ্রীয় মন্ত্রী এবং বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরও বলেছিলেন যে, সিএএ "পশ্চিমবঙ্গে বাস্তবে পরিণত হবে এবং নরেন্দ্র মোদির সরকার এই লক্ষ্য পূরণে প্রতিশ্রুতিবদ্ধ ৷"

আরও পড়ুন:বাংলায় অতি জরুরি অবস্থা চলছে, রাজ্যকে তোপ শুভেন্দুর

এ দিকে, তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন যে, বিজেপি 2023 সালের পঞ্চায়েত নির্বাচনের আগে এবং 2024 সালের লোকসভা নির্বাচনের আগে "ভোট-ব্যাঙ্কের রাজনীতির দিকে নজর রেখে" সিএএ তাস খেলছে ৷ কিন্তু তাঁরা এটি কখনওই হতে দেবেন না বলে দাবি করেন তিনি ৷

ABOUT THE AUTHOR

...view details