পশ্চিমবঙ্গ

west bengal

BJP-কে যারা অর্থ জোগান দেয়, তাদের নাগরিকত্ব দেওয়ার ছুতো CAA : মমতা

By

Published : Jan 15, 2020, 2:12 PM IST

তৃণমূল ছাত্র পরিষদের ধরনা মঞ্চ থেকে সংশোধিত নাগরিকত্ব আইন ইশুতে মমতা বন্দ্যোপাধ্যায় আক্রমণ করেন কেন্দ্রকে ৷ বলেন, "যারা বৈধ নাগরিক, তাদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য CAA একটি ছুতো ৷ যে বিদেশিরা BJP-কে টাকার জোগান দেয় তাদের নাগরিকত্ব দেওয়ার জন্যই কি CAA-র মতো আইন পাশ করানো হয়েছে?"

mamata
mamata

কলকাতা, 15 জানুয়ারি : BJP-কে যারা টাকার জোগান দেয়, তাদের নাগরিকত্ব দেওয়ার ছুতো হল নাগরিকত্ব সংশোধনী আইন । ধরনা মঞ্চ থেকে একথা বলে BJP-কে সরাসরি আক্রমণ করলেন তৃণমূল সুপ্রিমো । CAA পাশ হওয়ার পর থেকেই এই আইনের তীব্র বিরোধিতা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় । একের পর এক প্রতিবাদ মিছিল করেছেন । স্লোগান তুলেছেন BJP-র বিরুদ্ধে । মঙ্গলবার রানি রাসমণি রোডে প্রতিবাদ মঞ্চ থেকে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বলতে গিয়ে BJP-কে আক্রমণ করেন তিনি ৷

তৃণমূল ছাত্র পরিষদের ধরনা মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "যারা বৈধ নাগরিক , তাদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য CAA একটি ছুতো ৷ যে বিদেশিরা BJP-কে টাকার জোগান দেয় তাদের নাগরিকত্ব দেওয়ার জন্যই কি CAA-র মতো আইন পাশ করানো হয়েছে?"

গতবছর অক্টোবরে কাশ্মীরের কুলগ্রামে বাঙালি শ্রমিকদের খুনের কথা মনে করিয়ে দিয়ে মমতা বলেন অন্যান্য রাজ্যের মানুষ পশ্চিমবঙ্গে নিরাপদ । তাঁদের কোনও সমস্যার সম্মুখীন হতে হয় না । তাঁর কথায়, "পাকিস্তানের সঙ্গে BJP-র কি কোনও সমঝোতা আছে? না কি তারা পাকিস্তানের ব্র্যান্ড অ্যাম্বাসাডর ?" সম্প্রতি কলকাতা সফরে আসেন প্রধানমন্ত্রী ৷ নরেন্দ্র মোদির ওই সফর নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "আমরা অতিথিদের সম্মান করতে জানি । শত্রুকেও আমরা সহবত দেখাই । কিন্তু তার মানে এই নয় আমাদের দলের নেতাদের বারবার ফিরিয়ে দেওয়া হবে । জম্মু, উত্তরপ্রদেশ, গুয়াহাটি, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়-প্রতিটি জায়গা থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে আমাদের প্রতিনিধি দলকে । "

নরেন্দ্র মোদির কলকাতা সফরে শহরের বেশ কিছু জায়গায় বিক্ষোভ দেখান নাগরিকদের একাংশ । ওঠে মোদিবিরোধী স্লোগান । রাস্তা অবরোধ করা হয় । রাজভবনের কাছে অবস্থানে বসেন পড়ুয়ারা । সেই সময় প্রধানমন্ত্রীর সঙ্গে রাজভবনে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এরপরই প্রতিবাদ মঞ্চে NRC, CAA বিরোধী স্লোগান তোলেন তিনি । মোদির সঙ্গে মমতার বৈঠক নিয়েও সরব হয় বেশ কিছু নাগরিক সংগঠন ৷

ABOUT THE AUTHOR

...view details