পশ্চিমবঙ্গ

west bengal

চালু মেট্রো পরিষেবা, যাত্রী কমার আশঙ্কা বাস মালিকদের

By

Published : Sep 16, 2020, 8:16 AM IST

মেট্রো পরিষেবা শুরু হওয়ার শহরবাসী স্বস্তি পেলেও চিন্তার ভাঁজ দেখা দিয়েছে বেসরকারি বাস মালিকদের কপালে । কারণ এবার বাসে যাত্রী সংখ্যা কমবে বলে আশঙ্কা করছে মালিকপক্ষ।

Kolkata Bus
Kolkata Bus

কলকাতা , 16 সেপ্টেম্বর : টানা ছ'মাসের অপেক্ষা ৷ 14 সেপ্টেম্বর থেকে ফের গড়াতে শুরু করেছে মেট্রোর চাকা ৷ অর্থাৎ কলকাতায় শুরু হয়েছে মেট্রো পরিষেবা । যাঁরা মেট্রোতেই যাতায়াত করতেন , মেট্রো চালু হওয়ায় তাঁরা অনেকটাই নিশ্চিন্ত । তবে বাস মালিকদের আশঙ্কা , মেট্রো চালু হওয়ায় বাসের যাত্রী সংখ্যা অনেকটাই কমে যাবে ৷

কোরোনা ভাইরাস মোকাবিলায় মে মাস পর্যন্ত দেশজুড়ে সম্পূর্ণ লকডাউন ছিল ৷ এরপর লকডাউন শিথিল করে জুন মাস থেকে শুরু হয় আনলক পর্ব ৷ এই আনলক ফেজ়ে ধীরে ধীরে বিভিন্ন পরিষেবা স্বাভাবিক করা হয়েছে , পুনরায় চালু করা হয়েছে ৷ পরিবহনের ক্ষেত্রেও ধীরে ধীরে স্বাভাবিক করা হয় পরিষেবা ৷ ধাপে ধাপে পথে নামে বেসরকারি বাস ও মিনিবাস । তবে প্রথমদিকে একেবারেই যাত্রী হচ্ছিল না বলে অভিযোগ । তবে ধীরে ধীরে মানুষ কোরোনার সঙ্গে মোকাবিলা করে স্বাভাবিক জীবনে ফিরে আসার চেষ্টা করছে । ফলে, বাসে যাত্রী সংখ্যা কিছুটা হলেও বেড়েছে ৷

অন্যদিকে , আনলকের চতুর্থ পর্বে পুনরায় চালু করা হয়েছে মেট্রো পরিষেবা ৷ এই মেট্রো পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গে একটা বড় অংশ দ্রুত ও স্বাচ্ছন্দে নিজেদের গন্তব্যে পৌঁছাতে বেছে নেবেন মেট্রোকেই। সেক্ষেত্রে , ফের যাত্রী সংখ্যা কমে যাবে বলে আশঙ্কা করছেন বাস মালিকরা ৷ এই বিষয়ে বেঙ্গল বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন কুমার বন্দ্যোপাধ্যায় বলেন , "মেট্রো সংলগ্ন রুটগুলির ক্ষেত্রে বাসের যাত্রী কমবে তা বলাই বাহুল্য । স্বাভাবিকভাবে কম সময় ও স্বাচ্ছন্দে নিজের গন্তব্যে পৌঁছাতে চাইবেন সকলেই। এমনিতেই পুরানো ভাড়ায় কম সংখ্যক যাত্রী নিয়ে পরিষেবা দিতে মালিকদের শোচনীয় অবস্থা হচ্ছে । তার উপর মেট্রো পরিষেবা চালু হওয়ায় বাসে যাও বা যাত্রী হচ্ছিল , তাও এবার একধাক্কায় কমে যাবে ।"

আপাতত ই-পাস নিয়ে যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে , তা মানুষের কাছে বোধগম্য হয়ে গেলেই যাত্রীরা ফের মেট্রোমুখী হবে ৷ অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন , "মেট্রো চালু হওয়ার ফলে কয়েকটি রুটে যেমন বাসের যাত্রী সংখ্যা কমবে , একইভাবে কিছু রুটে যাত্রী বাড়তে পারে বলে আমার বিশ্বাস। যেমন কেউ কিছুটা পথ মেট্রোয় এসে তারপর বাসে চড়ে গন্তব্যে যেতে পারেন । তিনি আরও বলেন , "আগেও মেট্রো ছিল ৷ তখনও বাস চলেছে ৷ এখনও সেভাবেই মেট্রোও চলবে ৷ বাসও চলবে । তবে একটা কথা সত্যি যে , মেট্রোই হোক বা বাস এখন সাধারণ মানুষ খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে পা রাখছেন না । আর বেরোলেও বেশিরভাগ মানুষ এখন গণপরিবহন তেমন ব্যবহার করছেন না ।"

সিটি সুবার্বান বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন , "সবে মাত্র মেট্রো পরিষেবা চালু হয়েছে ৷ চলতি সপ্তাহে বৃহস্পতিবার বিশ্বকর্মা পুজো ৷ তাই বেশিরভাগ বাস ও মিনিবাস পথে নামবে না । তাই আমার মনে হয়, আগামী সপ্তাহের শুরু থেকেই প্রায় 20 থেকে 30 শতাংশ যাত্রী আমরা হারাব । এতদিন মেট্রো চলছিল না বলে বাধ্য হয়েই মেট্রোর যাত্রীদের অনেকেই বাসে উঠতেন ৷ তাই এবার তাঁরা আবার ফিরে যাবেন মেট্রোতেই ।"

ABOUT THE AUTHOR

...view details