পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 27, 2019, 6:53 PM IST

ETV Bharat / state

BJP-র সদস্য সংখ্যা ছাড়াল 50 লাখেরও বেশি, চমকে দিচ্ছে উত্তরবঙ্গ

সদস্যতা অভিযানে BJP রের্কড গড়ল বাংলায় । রাজ্যজুড়ে মাত্র 21 দিনে 10 লাখের বেশি নতুন সদস্যপদ তৈরি করল BJP । 2018 সাল পর্যন্ত BJP-র মোট সদস্যপদ ছিল প্রায় 41 লাখ । কিন্তু এবার মাত্র 21 দিনে সদস্য সংখ্যা ছাড়িয়ে গেল 50 লাখেরও বেশি ।

amitdilip

কলকাতা, 27 জুলাই : সদস্যতা অভিযানে BJP রের্কড গড়ল পশ্চিমবঙ্গে । রাজ্যজুড়ে মাত্র 21 দিনে 10 লাখের বেশি নতুন সদস্যপদ তৈরি করল BJP । 2018 সাল পর্যন্ত BJP-র মোট সদস্যপদ ছিল প্রায় 41 লাখ । কিন্তু এবার মাত্র 21 দিনে সদস্য সংখ্যা ছাড়িয়ে গেল 50 লাখেরও বেশি ।

6 জুলাই শুরু হয়েছে BJP-র সদস্যপদ অভিযান । চলবে 12 আগস্ট পর্যন্ত । দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ রাজ্যে 1 কোটি সদস্য তৈরি করার টার্গেট দিয়েছেন দিলীপ ঘোষকে । সেই টার্গেট পূরণ করতে ময়দানে নেমেছেন দলের শীর্ষ নেতা থেকে শুরু করে সাধারণ কর্মী সবাই । লোকসভা নির্বাচনের আগে খাতায় কলমে BJP-র যা কর্মীসংখ্যা ছিল, নির্বাচনের পর একধাক্কায় তা বেড়ে হয়েছে দ্বিগুণ বা কোনওক্ষেত্রে তিনগুণও ।

BJP সূত্রে খবর, সবথেকে বেশি সদস্যপদ নেওয়া হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলি থেকে । কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, জলপাইগুড়ি জেলায় এর সংখ্যা সবথেকে বেশি । সেই তুলনায় দক্ষিণবঙ্গের জেলাগুলি তথা হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই 24 পরগনা, কলকাতাতে সদস্যপদের সংখ্যা খানিকটা কম । BJP-র 50 লাখ সদস্যপদের মধ্যে যুব মোর্চার সদস্য হয়েছে 2 লাখ । মহিলা মোর্চা 50 হাজার ও সংখ্যালঘু মোর্চার 80 হাজার সদস্য তৈরি হয়েছে ইতিমধ্যেই ।

কোন প্রক্রিয়ায় BJP-র নতুন সদস্য হতে পারবেন?

৮৯৮০৮০৮০৮০ এই নম্বরে মিসড কল দেওয়ার পর একটি ফর্ম ফিল আপ করতে হবে । মিসড কল দিলেই একটি ID নম্বর পাওয়া যায় । সেই ID নম্বর ফর্মে লিখলেই পাওয়া যাবে সদস্যপদ । এছাড়াও মোদি অ্যাপের মাধ্যমেও সদস্য পদ নেওয়া যায় । কিন্তু সবক্ষেত্রেই বিশেষ ফর্ম ফিল আপ করতে হবে । BJP-র প্রতিটি কার্যকর্তাকে কমপক্ষে 25 জন সদস্য করতেই হবে । আর 100 জন সদস্য না করতে পারলে কার্যকর্তারা সক্রিয় সদস্য হতে পারবেন না । ফলে দিলীপ ঘোষ থেকে শুরু করে সাধারণ কার্যকর্তা - প্রায় সবাইকেই বাড়ি ছেড়ে 7 দিন জেলায় জেলায় সদস্যতা অভিযানের জন্য কাজ করতে হবে ।

এবিষয়ে দিলীপবাবু বলেন, "সব জেলাতে BJP-র সদস্যতা পাওয়ার জন্য ফর্মের চাহিদা খুব বেশি । আমরা ফর্মের অত জোগান দিতে পারছি না । তবে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে সব জায়গাতেই BJP-র সদস্যতার চাহিদা আছে । অমিত শাহ যে 1 কোটি সদস্যতা অভিযানের টার্গেট দিয়েছিলেন, তা খুব শীঘ্রই পূরণ হবে ।"

এপ্রসঙ্গে BJP-র সম্পাদক ও সদস্যতা অভিযানের সহ-কনভেনর তুষার ঘোষ বলেন, "প্রতি জেলা থেকে আসা সদস্যতার তথ্য রাজ্যের IT সেলে নথিভুক্ত করা হচ্ছে । তবে জেলায় জেলায় BJP-র সদস্যতার জন্য চাহিদা এতই বেশি যে আমরা ফর্ম দিয়ে শেষ করতে পারছি না । দিল্লি থেকেও আমাদের রাজ্যের সদস্যতার উপর নজর রাখা হচ্ছে ।"

ABOUT THE AUTHOR

...view details