পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Sep 12, 2023, 6:33 PM IST

ETV Bharat / state

BJP Demand: ভোট প্রস্তুতিতে নজর রাখতে ভিন রাজ্য থেকে স্পেশাল অবজারভার আনার আর্জি বিজেপির

BJP demands special observer: ভোটের প্রস্তুতির উপর নজর রাখতে ভিন রাজ্য থেকে স্পেশাল অবজারভার আনার আর্জি জানিয়ে জাতীয় নির্বাচন কমিশনের সিনিয়র ডেপুটি কমিশনারের কাছে স্মারকলিপি জমা দিল বিজেপি ।

BJP demands special observer
শিশির বাজোরিয়া

কলকাতা, 12 সেপ্টেম্বর: ভোটার তালিকাকে ত্রুটিমুক্ত করার দাবি জানিয়ে আজ জাতীয় নির্বাচন কমিশনের সিনিয়র ডেপুটি কমিশনারের কাছে স্মারকলিপি জমা দিল বিজেপি । কলকাতার এক পাঁচতারা হোটেলে দু'দিন ব্যাপী জাতীয় নির্বাচন কমিশনের পর্যালোচনা শিবির চলছে ৷ মঙ্গলবার সেখানে বিজেপির এক প্রতিনিধি দল গিয়ে নির্বাচনী আধিকারিকদের সঙ্গে দেখা করে । বিজেপির পক্ষ থেকে ভিন রাজ্য থেকে একজন স্পেশাল অবজারভার বা বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করার আবেদনও জানানো হয় ।

রাজ্যে ভোটার তালিকার সংশোধনের কাজ শুরু হয়ে গিয়েছে । এ প্রসঙ্গে আজ বিজেপি নেতা শিশির বাজোরিয়া বলেন, যে তালিকার উপরে ভিত্তি করে নির্বাচন হয়, সেই তালিকায় কোনও ইচ্ছাকৃত ভুল রাখা হলে তা চুরির সমান ।

তাঁর কথায়, "এখানে ভূতেরাও ভোট দেয় । যেই ভোটার মারা গিয়েছেন বা যেই ভোটার একটি কেন্দ্র থেকে অন্য কেন্দ্রে চলে গিয়েছেন, তাঁদের নামেও ভোট পড়ে যাচ্ছে ।"

এছাড়াও তাঁরা অভিযোগ জানান যে, দুটি সরকারি কর্মসূচি দলীয় স্তরে পরিচালনা করা হচ্ছে । 'দিদিকে বলো' যেটি একটি দলীয় কর্মসূচি, সেই কর্মসূচির নম্বর একটি সরকারি কর্মসূচি অর্থাৎ 'সরাসরি মুখ্যমন্ত্রী'র জন্য ব্যাবহার করা হচ্ছে । পঞ্চায়েত নির্বাচনের সময়ও এই একই অভিযোগ তুলেছিল বিজেপি । লোকসভা নির্বাচনের আগে আবারও এই অভিযোগ জানাল রাজ্যের প্রধান বিরোধী দল ।

আরও পড়ুন:পঞ্চায়েতের থেকে শিক্ষা নিয়ে লোকসভার জন্য ডিএম-দের কড়া দাওয়াই জাতীয় কমিশনারদের

শিশির বাজোড়িয়া এ দিন বলেন, মুখ্যসচিব এই বিষয়ে আগেই জানিয়েছিলেন যে, দিদিকে বলো নম্বরটা নাকি এখন নবান্ন নিয়ে নিয়েছে এবং 'সরাসরি মুখ্যমন্ত্রী' কর্মসূচির জন্য সেই নম্বর ব্যবহার করা হচ্ছে । বাজোরিয়ার প্রশ্ন, "এটা কি কোনও ঘরোয়া ব্যাপার নাকি ?" ঠিক একইভাবে 'বাংলা সহায়তা কেন্দ্র' যেটি একটি ঘোষিত সরকারি কর্মসূচি, কিন্তু আদতে এই কর্মসূচির সমস্ত কাজ নির্দিষ্ট একটি এজেন্সি সামলাচ্ছে বলে অভিযোগ করেন বাজোরিয়া ।

তাই এই বিষয়গুলোর উপর কড়া নজরদারি রাখতে রাজ্যের বাইরে থেকে একজন স্পেশাল অবজারভার নিয়োগ করার আবেদন জানিয়েছে বিজেপি । এছাড়াও বিভিন্ন সরকারি আধিকারিকদের সহায়তা শাসকদল 'সাইন্টিফিক রিগিং' এবং ভোটারদের প্রভাবিত করার চেষ্টা চালাতে পারে বলে আশংকা প্রকাশ করেছে বিজেপি । এই ক্ষেত্রে তাঁরা সম্প্রতি শেষ হওয়া পঞ্চায়েত নির্বাচনের কয়েকটি ঘটনার প্রসঙ্গ টেনে আনেন ৷

ABOUT THE AUTHOR

...view details