পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

অযোধ্যায় যা হল, তা ধর্মনিরপেক্ষতার দৃষ্টান্ত : রাজ্যপাল

আজ সন্ধ্যায় রাজভবনে অনুষ্ঠান হয় । সেখানে রাজ্যপাল বলেন, "অযোধ্যায় রামমন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠান একটি জাতীয় গর্বের মুহূর্ত । আজ অযোধ্যায় যা হল, তা ধর্মনিরপেক্ষতার দৃষ্টান্ত ।"

By

Published : Aug 5, 2020, 10:03 PM IST

রাজ্যপাল
রাজ্যপাল

কলকাতা, 5 অগাস্ট : মহাসমারোহে শেষ হয়েছে অযোধ্যার ভূমিপুজো । নির্দিষ্ট ক্ষণে ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । রাজভবনেও সেই ভূমিপুজোর একঝলক দেখা গেল । ভূমিপুজোর অনুষ্ঠান থেকে রাজ্যপাল জগদীপ ধনকড়ের বার্তা, "আজ অযোধ্যায় যা হল, তা ধর্মনিরপেক্ষতার দৃষ্টান্ত । এটি এক জাতীয় গর্বের মুহূর্ত ।"

সন্ধ্যায় ভূমিপুজোর পর রাজ্যপাল জগদীপ ধনকড় বলেন, "প্রত্যেক ভারতবাসী আজ যা দেখেছে তাতে সবাই অভিভূত । এটি এক জাতীয় গর্বের মুহূর্ত । কেউ কল্পনাই করতে পারেনি ভারতে থেকে, মর্যাদার মধ্যে থেকে সর্বসম্মতিক্রমে মর্যাদা পুরুষোত্তম রামের মন্দির নির্মাণ হবে ।" রামমন্দির নির্মাণ ধর্মনিরপেক্ষতার এক দৃষ্টান্ত । আজ রাজভবন থেকে এমনই বার্তা দিলেন রাজ্যপাল । তাঁর বক্তব্য, "মনে রাখবেন আমাদের সংস্কৃতি ও দেশের উর্ধ্বে আর কিছু নেই । আজ অযোধ্যায় যা হল, তা ধর্মনিরপেক্ষতার দৃষ্টান্ত । ভবিষ্যতের ভারত কেমন হতে চলেছে, আজ তারই সংকেত পেয়েছে বিশ্ব । এর মধ্য দিয়ে ভারত তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে ।"

অযোধ্যায় মন্দির নির্মাণ ধর্মনিরপেক্ষতার দৃষ্টান্ত, বলছেন রাজ্যপাল জগদীপ ধনকড়

রাজ্যবাসীর প্রতি রাজ্যপালের বার্তা, "বাংলার মানুষের প্রতি আমার আহ্বান রামের কাছ থেকে শিক্ষা নিতে হবে। আমাদের মর্যাদার মধ্যে থেকে কাজ করতে হবে । দুর্ভাবনা ত্যাগ করতে হবে । "

আজকের অনুষ্ঠানেও রাজ্য প্রশাসনকে কটাক্ষ করেন রাজ্যপাল । প্রশাসন ও পুলিশ যাতে মর্যাদার মধ্যে থেকে কাজ করেন বারবার সেই বিষয়টি স্পষ্ট করেছেন । শাসক দলের প্রতি রাজ্যপালের কটাক্ষ, "এই আয়োজন সাংকেতিক নয় । এর একটি গুরুত্ব আছে । পশ্চিমবঙ্গের পুলিশ ও প্রশাসনকে আমার হাতজোড় করে অনুরোধ । এর আগেও বারবার বলেছি । মর্যাদার মধ্যে থাকুন । আইন-শৃঙ্খলা মেনে চলুন । আচরণবিধি মেনে চলুন । রাজনৈতিক নেতাদের মতো কাজ করবেন না । আমার আবেদন সময় থাকতে সঠিক রাস্তায় ফিরে আসুন । মর্যাদার মধ্যে থেকে জনকল্যাণের কাজ করুন । রাজনীতি করার কাজ প্রশাসনের নয়, পুলিশের নয় । নিরপেক্ষভাবে কাজ করুন ।"

ABOUT THE AUTHOR

...view details