পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Award for Govt Employees: ডিএ আন্দোলনের মাঝে সরকারি কর্মচারীদের ভালো কাজের স্বীকৃতির সিদ্ধান্ত রাজ্য়ের

বকেয়া ডিএ-র দাবিতে আন্দোলন চলছে (DA Protest) ৷ তার মাঝে সরকারি কর্মচারীদের ভালো কাজের স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার ৷

By

Published : Feb 23, 2023, 5:39 PM IST

Award for Govt Employees
Award for Govt Employees

কলকাতা, 23 ফেব্রুয়ারি: মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে সরকারি কর্মচারীদের ক্ষোভ বিক্ষোভের কথা এই মুহূর্তে আর কারও অজানা নেই (Protest on DA) । চলতি মাসের 20 ও 21 তারিখ বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে কর্মবিরতি পালন করেছেন সরকারি চাকুরেরা । আগামিদিনে ধর্মঘটও ডাকা হয়েছে ৷ এই অবস্থায় যাঁরা সরকারের পাশে থাকছেন, সরকারের নিয়ম নীতি মেনে ভালোভাবে কাজ করছেন, এবার তাঁদের স্বীকৃতি দিতে চাইছে রাজ্য সরকার (Award for Bengal Government Employees) ।

বৃহস্পতিবার নবান্নে এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ নবান্ন সূত্রে খবর, ভালো কাজ করা সরকারি কর্মচারীদের ভূমিকা কী তুলে নিয়ে আসা হবে ও অন্য সরকারি কর্মচারীদের কাছে সেগুলি উদাহরণ হিসাবে দেখানো হবে । প্রত্যেক সপ্তাহে সপ্তাহে সরকারি কর্মচারীদের কাজের মূল্যায়ন করবে রাজ্য । শুধু প্রশংসা বা প্রশস্তি বাক্যই নয়, যাঁরা বিভিন্ন সরকারি প্রকল্প তথা দফতরে নিজে উদ্যোগ দিয়ে ভালোভাবে কাজ করবেন তাঁদের স্বীকৃতিও দেওয়া হবে বলেও নবান্নের তরফ থেকে জানানো হয়েছে ।

প্রসঙ্গত, এদিন বিভিন্ন জেলাশাসকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী । সেই বৈঠকেই মুখ্যসচিব জেলাশাসকদের এই নির্দেশ দিয়েছেন বলে জানা গিয়েছে । রাজ্য সরকারের এই সিদ্ধান্ত এই কারণেই আরও তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল ৷ রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, যখন সরকারি কর্মচারীদের একাংশ সরকারের বিরুদ্ধে সরাসরি আন্দোলনের রাস্তা বেছে নিয়েছে, তখন যাঁরা সরকারের উপর ভরসা রেখে কাজ করে যাচ্ছেন, এদিনের এই সিদ্ধান্তের ফলে তাঁরা আরও উৎসাহিত হবেন । তাঁরা অন্তত এমনটা বলতে পারবেন, তারা সরকারের পাশে থাকায় সরকারও তাঁদের কথা ভেবেছে । মনে করা হচ্ছে আন্দোলনকারীদের বিরুদ্ধে এটাই রাজ্য সরকারের একটা মাস্টার্স স্ট্রোক হতে চলেছে ।

শুধু কলকাতা নয়, রাজ্যের বিভিন্ন প্রান্তে ঢাকা সরকারি কর্মচারীদের জন্য সরকারের এই উদ্যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল । যদিও এদিন সরকারের এই সিদ্ধান্ত নিয়ে আন্দোলনকারীদের কাছে প্রশ্ন করা হলে তাঁরা জানিয়েছেন, সরকারের তরফ থেকে আন্দোলনকে দুর্বল করে দেওয়ার চেষ্টা হচ্ছে । কিন্তু তাঁরা সঙ্গবদ্ধই আছেন । কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা না দেওয়া পর্যন্ত আন্দোলনের সিদ্ধান্ত থেকে সরছেন না বলেও তাঁরা জানিয়েছেন ।

আরও পড়ুন:কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও 3% ডিএ দিয়েছি, ম্যাজিশিয়ানের মতো টাকা দিতে পারি না; বাঁকুড়ায় তোপ মমতার

ABOUT THE AUTHOR

...view details