পশ্চিমবঙ্গ

west bengal

বুদ্ধদেব ভট্টাচার্য কি বুথে গিয়ে ভোট দেবেন ?

চলতি নির্বাচনে এখনও পর্যন্ত শব্দের গোলাগুলি, শালীনতার সীমা না মেনে নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলো ভোটভিক্ষা করছে । এই অবস্থায় অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী কি ভোট দিতে যাবেন । না বাড়িতেই তাঁর জন্য ভোট দানের ব্যবস্থা করবে নির্বাচন কমিশন ! রাজনৈতিক মহলে এই প্রশ্নটা কিন্তু ঘুরপাক খাচ্ছে ।

By

Published : Apr 16, 2021, 3:58 PM IST

Published : Apr 16, 2021, 3:58 PM IST

বুদ্ধদেব ভট্টাচার্য
বুদ্ধদেব ভট্টাচার্য

কলকাতা, 16 এপ্রিল : বুদ্ধদেব ভট্টাচার্য ৷ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী । কিন্তু সময় যত গড়াচ্ছে ততই তাঁকে ঘিরে, তাঁর স্বপ্ন নিয়ে বাম কর্মী-সমর্থকদের মধ্যে উন্মাদনা বেড়ে চলেছে । পাম অ্যাভিনিউয়ের বাড়িতে বসে তাঁর কানে সবকিছুই যাচ্ছে । বালিগঞ্জ নির্বাচন কেন্দ্রের ভোটার তিনি । এই কেন্দ্রের সংযুক্ত মোর্চার বামপ্রার্থী ডাক্তার ফুয়াদ হালিম লড়ছেন তৃণমূল কংগ্রেসের সুব্রত মুখোপাধ্যায়ের বিরুদ্ধে ।

চলতি নির্বাচনে প্রথম চারটি দফায় একাধিক জায়গায় হিংসার ঘটনা ঘটেছে ৷ রাজনৈতিক দলগুলি একে অপরের বিরুদ্ধে শালীনতার সীমা না মেনে আক্রমণ করছে বলে বারবার অভিযোগ উঠছে । এই অবস্থায় অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী কি ভোট দিতে যাবেন ? না বাড়িতেই তাঁর জন্য ভোটদানের ব্যবস্থা করবে নির্বাচন কমিশন ? রাজনৈতিক মহলে এই প্রশ্নটা কিন্তু ঘুরপাক খাচ্ছে ।

কোনও সন্দেহ নেই বুদ্ধবাবু অসুস্থ, গৃহবন্দী । অসুস্থতার কারণে 2019 সালের লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারেননি । দুই বছর পরে রাজ্যের বিধানসভা নির্বাচন শুধুই নির্বাচনই নয় পালাবদলের লড়াইও বলা যায় । বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলছেন, " বুদ্ধবাবুর ভোটদানের ব্যবস্থা দলের তরফে করা হবে । লোকসভা নির্বাচনের সময় কার্যত বিছানায় ছিলেন । তাই ভোট দিতে যেতে পারেননি । এখন তো অনেকটাই সুস্থ । বাড়ির খুব কাছেই ভোটকেন্দ্র । ওখানে গিয়েই হয়ত ভোটটা দেবেন ।"

এবার নির্বাচন কমিশন অসুস্থ, অশীতিপর মানুষদের জন্য ভোটদানের বিশেষ ব্যবস্থা করেছে । বাড়িতে গিয়ে অস্থায়ী ভোট কেন্দ্র তৈরি করে সংশ্লিষ্ট ব্যক্তির মতদানের ব্যবস্থা করা হয়েছে । তবে সেই সুবিধা কি পাম অ্যাভিনিউের সেলিব্রিটি ভোটার করেছেন কি না তা জানা যায়নি । ইতিমধ্যে বুদ্ধদেব ভট্টাচার্য বাংলার মানুষের উদ্দেশ্যে লিখিত এবং অডিও টেপে বিবৃতি দিয়েছেন ।

আরও পড়ুন :ফের রেকর্ড, পরপর দু'দিন 2 লাখের গণ্ডি ছাড়াল সংক্রমণ

তবে বিমান বসু বলছেন, "আমাদের খোঁজ নিতে হবে । তবে এখন বুদ্ধবাবু অনেকটাই সুস্থ । বিছানাবন্দী নন । আমার এখন 81 বছর বয়স । নির্বাচন কমিশন ভোটদানের ব্যবস্থা করার কাগজপত্র পাঠিয়েছিল । আমি ফিরিয়ে দিয়েছি । কাছেই বুথ । হেঁটে গিয়ে ভোট দিয়ে আসব । তবে এবার করোনা বিধি মানার উপর আরও জোর দিতে হবে । আমি তো যেকোনও প্রচারে গিয়েই মাস্ক পরার উপর জোর দিচ্ছি ৷"

ABOUT THE AUTHOR

...view details