পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 7, 2021, 6:41 PM IST

Updated : Oct 8, 2021, 6:24 AM IST

ETV Bharat / state

Durga Puja: 'তুমি অনন্যা, তুমিই অদ্বিতীয়া’, নারীজাতিকে সম্মান জানাতে থিম বড়িশা সবুজ সাথী ক্লাবের

সমগ্র বিশ্বে নানাভাবে নির্যাতিত হচ্ছে নারী জাতি ৷ তাই নারী জাতিকে সম্মান জানাতেই এবার থিম বেছে নিয়েছে বড়িশা সবুজ সাথী ক্লাব কর্তৃপক্ষ ৷ 81তম বর্ষে তাদের থিম 'তুমি অনন্যা, তুমিই অদ্বিতীয়া’ ৷

Durga Puja
সমগ্র নারীজাতিকে সম্মান জানাতে সেজে উঠেছে 'বড়িশা সবুজ সাথী' ক্লাবের থিম

কলকাতা, 7 অক্টোবর: দুর্গাপুজো উপলক্ষ্যে থিমের লড়াইয়ে নেমেছে শহরের পুজো কমিটিগুলি ৷ এবার 81তম বর্ষে পদার্পণ করেছে বড়িশা সবুজ সাথী ক্লাবের এই বছরের দুর্গাপুজো। এবছর তাদের থিম 'তুমি অনন্যা, তুমিই অদ্বিতীয়া।' সমগ্র নারীজাতিকে উৎসর্গ করেই এই থিম বেছে নিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

নারীর গর্ভে আমাদের জন্ম, নারী দশভুজা, সংসার সুখের হয় রমণীর গুণে ৷ এহেন বড় বড় বুলি আমরা সারাদিন আওড়াই। মঞ্চে উঠে নারী দিবসে নারী বিষয়ক বক্তৃতা দিয়ে থাকি। আবার আমাদের সমাজেই ঘটে চলে একের পর এক নারী ধর্ষণ, বধূ নির্যাতন, নারী পাচারের মতো ঘৃণ্য সব ঘটনা। অন্যদিকে আবার নারী জাতির জন্য এই রাজ্যের সরকার নানাবিধ প্রকল্প নিয়ে এসেছে। কিন্তু তাতে নারী নির্যাতনের ঘটনা কমেছে কি? বড়িশা সবুজ সাথী ক্লাব-এর এবারের থিম সমগ্র নারীজাতিকে সম্মান জানাতেই। তাই পুজোর ট্যাগলাইন 'তুমি অনন্যা, তুমিই অদ্বিতীয়া'। একজন মা তাঁর সব সন্তানকে কীভাবে আগলে রাখেন তারই চালচিত্র উঠে এসেছে থিমে। পাটশিল্পের কারুকার্য স্থান পেয়েছে মণ্ডপ সজ্জায়। রয়েছে বাঁশের কারুকার্য। মণ্ডপের মূলদ্বার নারীর ঘোমটার আদলে তৈরি করা হয়েছে।

সমগ্র নারীজাতিকে সম্মান জানাতে সেজে উঠেছে 'বড়িশা সবুজ সাথী' ক্লাবের থিম

আরও পড়ুন: সম্প্রীতি ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যেই বেলুড় মঠে কুমারীপুজো শুরু করেন স্বামীজি

নারীর গর্ভে সন্তান লালিত হওয়ায় দিকটিও অন্য ঘরানায় তুলে ধরছেন শিল্পী সমীর চট্টোপাধ্যায়। এই পুজোর চারজন সম্পাদক এবং তাঁরা চারজনই মহিলা। এই পুজোর সব গুরুত্বপূর্ণ ভূমিকা তাঁরাই পালন করে থাকেন। পুরুষরা থাকেন নেপথ্যে। উন্মুক্ত মণ্ডপে মা এখানে তাঁর চার সন্তানকে নিজের বুকের কাছে আগলে রেখেছেন। এমনই প্রতিমা গড়েছেন শিল্পী সমীর চট্টোপাধ্যায়। আগামী 8 অক্টোবর এই পুজোর উদ্বোধনে হাজির থাকবেন অভিনেতা সুদীপ মুখোপাধ্যায়, নীলাদ্রি লাহিড়ী, অভিনেত্রী শ্রুতি দাস, বিধায়ক রত্না চট্টোপাধ্যায়-সহ আরও অনেকে।

Last Updated : Oct 8, 2021, 6:24 AM IST

ABOUT THE AUTHOR

...view details