পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

খাগড়াগড়ের মূল চক্রী হাতকাটা নাসিরুল্লার ফাঁসির সাজা

শুধু বাংলাদেশ নয়, ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড ছিল হাতকাটা নাসিরুল্লা । খাগড়াগড় বিস্ফোরণের মাস্টার মাইন্ড ছিল সে । আজ বাংলাদেশের হোলি আর্টিজ়ান ক্যাফেতে জঙ্গি হামলার ঘটনায় তার মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ আদালত ।

By

Published : Nov 27, 2019, 6:42 PM IST

Updated : Nov 27, 2019, 9:40 PM IST

Hat kata Nasirulla
নাসিরুল্লা

কলকাতা, ২৭ নভেম্বর : মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হল খাগড়াগড় কাণ্ডের মূল চক্রীর ৷ নাসিরুল্লা ওরফে হাতকাটা নাসিরুল্লা ৷ কুখ্যাত জঙ্গি হাবিবুরের মত অনেকেই তদন্তকারীদের জানিয়েছে, নাসিরুল্লাহ রীতিমতো কসাই । মায়া মমতার ছিটেফোঁটাও নেই । সেই হাতকাটা নাসিরুল্লাকে ফাঁসির সাজা দিল বাংলাদেশ আদালত । শুধু বাংলাদেশ নয়, ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড ছিল সে । পশ্চিমবঙ্গের জঙ্গি ঘাঁটি তৈরিতে সেই ছিল প্রথম মাস্টারমাইন্ড ।

নব্বইয়ের দশকে জঙ্গিবাদে হাতেখড়ি বাংলাদেশের নাসিরুল্লার । জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ সেই সময় সিদ্ধান্ত নেয়, ভারতে তৈরি করবে সংগঠনের জাল । জামাত-উল-মুজাহিদিন এ কাজের ভার দেয় সবচেয়ে ধূর্ত "নেকড়েকে" । সূত্র জানাচ্ছে, জঙ্গিদের বিশেষ প্রশিক্ষণ "লোন উলফ" নিয়েছে সে । NIA সূত্রে খবর, 1999-2000 সালে সে প্রথম ভারতে ঢোকে । মুর্শিদাবাদের লালগোলা সীমান্ত দিয়েই প্রথমবার ভারতে প্রবেশ । সীমান্তলাগোয়া মোকিম নগরে তৈরি করে ঘাঁটি । একটু একটু করে দখল করে নেয় মোকিমনগর মাদ্রাসা । মগজ ধোলাই করে দলে নেয় স্থানীয় হাবিবুর রহমানকে । তাকে মকিমনগর মাদ্রাসার রাঁধুনির দায়িত্ব দেয় । জঙ্গি প্রশিক্ষণের নানা ব্যবস্থাপনার দায়িত্ব ছিল তার । তারপর নাসিরুল্লা মোকিম নগর থেকেই সংগঠন গড়ে করিমপুরে ।

২০১৪ সালের ২ অক্টোবর । বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে । বিস্ফোরণের ঠিক আগে শাকিল আহমেদ ও সুবহান শেখের সঙ্গে হাত মিলিয়েই হাকিম খাগড়াগড়ে হাসান চৌধুরির বাড়ির দোতলায় বসে IED তৈরি করছিল বলে অভিযোগ উঠেছিল । শাকিল এবং সুবহান ঘটনাস্থানেই মারা যায় । গুরুতর জখম হয় হাকিম । ঘটনার সময় ওই বাড়িতে ছিল দু'জন মহিলা, ছিল দুই শিশু । ঘটনার সময়ে বাড়ির মালিক আশরাফ আলি চৌধুরি পাশের নিজের বাড়িতেই স্নান করছিলেন । পাশাপাশি বাড়ি দু'টো তাদেরই । বিস্ফোরণের শব্দ শুনে তিনি দোতলায় উঠে দেখেন, দরজায় ভিতর থেকে তালা দেওয়া । দুই মহিলা জানিয়ে দেন, কিছুই হয়নি । ঘরে কোনও পুরুষ নেই । তাই দরজা খোলা যাবে না । সেই দুই মহিলা হল আলিমা বিবি ও রাজিয়া বিবি । 2 অক্টোবরের সেই বিস্ফোরণে অন্যতম দোষী হাকিমের হাঁটুতে মারাত্মক ক্ষতি হয় । তাঁকে কলকাতার SSKM হাসপাতালে আনা হয় । সেখানে অস্ত্রোপচারের পরামর্শ দেন চিকিৎসকরা । সেই মতো ১৭ অক্টোবর তাঁর প্রথম বার অস্ত্রোপচার হয় । কিন্তু তা সফল হয়নি । তাই পরে দ্বিতীয় বার অস্ত্রোপচারের হয় । সরকারি সুপার স্পেশালিটি হাসপাতালের রোনাল্ড রস ভবনে প্লাস্টিক সার্জারি বিভাগের পাঁচতলায় ঘণ্টাখানেক ধরে অস্ত্রোপচার হয় । তারপর একটু একটু করে সুস্থ হয়ে ওঠে সে । খাগড়াগড় বিস্ফোরণে ওতপ্রোতভাবে জড়িয়েছিল নাসিরুল্লাহ ।

খাগড়াগড় বিস্ফোরণে নিহতদের অন্যতম, শাকিল গাজ়ির ঘনিষ্ঠ সহযোগী মতিউর রহমান ওরফে নুর আলম । মতিউরের বাড়ি নদিয়া জেলার কালীগঞ্জের মির্জাপুরে । মুর্শিদাবাদের বেলডাঙায় "বোরখা ঘর" নামে পোশাকের দোকানের আড়ালে শাকিল গাজ়ি বোমা সরবরাহের যে ডেরা তৈরি করেছিল, সেখানে মতিউর সর্বক্ষণের কর্মী ছিল । মতিউর নিজে বোরখা তৈরি করতে পারত । NIA-র হাতে গ্রেপ্তার হওয়ার পরে সে জানিয়েছে এমন তথ্য । NIA সূত্রে খবর, জঙ্গিদের হাতে তৈরি হওয়া গ্রেনেড, রকেট, সকেট বোমা বোরখা ঘরে পৌঁছে দেওয়ার দায়িত্ব ছিল মতিউরের উপর । খাগড়াগড় বিস্ফোরণের দিন এই বোরখা ঘরেই ছিল হাতকাটা নাসিরুল্লা ।

তাকে গ্রেপ্তারের পর বাংলাদেশ পুলিশ যে তথ্য দিয়েছিল তা বলছে, 2006 সালে সে ভারতে আসে । 2009 থেকে 2014 পর্যন্ত সে JMB-র ভারতীয় শাখার প্রধান ছিল । ভারতে JMB তৈরির মূল কারিগর সে । NIA বলছে 2006 সালের আগেও ভারতে নাসিরুল্লাহ অস্তিত্বের প্রমাণ পাওয়া গেছে । বোমারু মিজ়ান ভারতে আসার অনেক আগে নাসিরুল্লাকে পাঠানো হয়েছিল এদেশে । সেই একটু একটু করে তৈরি করে সংগঠন । দেয় বোমা বানানোর প্রশিক্ষণ । বেলডাঙ্গায় অস্ত্র কারখানা তৈরির বিষয়টিও নাসিরুল্লার মস্তিষ্কপ্রসূত ।

গোয়েন্দা সূত্রে খবর, মুর্শিদাবাদের উমরপুরে জামাত-উল-মুজাহিদিনের সাইবার সেল তৈরি করার পরিকল্পনা করেছিল নাসিরুল্লা । কম্পিউটারে দক্ষ কয়েকজন ইঞ্জিনিয়ারকে সে জোগাড়ও করেছিল । অসমে মেট্রিক পরীক্ষায় ভালো রেজ়াল্ট করা ছাত্রদের দেওয়া হয়েছিল ল্যাপটপ । সেই ল্যাপটপেরই কয়েকটি জোগাড় করে নাসিরুল্লা । সেগুলি চলে আসে সাইবার সেলের সদস্যদের হাতে । কিন্তু এরই মাঝে ঘটে যায় খাগড়াগড় বিস্ফোরণ । নাসিরুল্লাহ বেলডাঙ্গা থেকে দ্রুত সীমান্ত পার করে চলে যায় বাংলাদেশ।

বাংলাদেশে হোলি আর্টিজ়ান ক্যাফেতে জঙ্গি হামলার পরে উঠে আসে নাসিরুল্লাহের নাম । জানা যায় ওই জঙ্গি হামলায় ব্যবহৃত অস্ত্র গিয়েছিল ভারত থেকে । ব্যবহার করেছিল মুঙ্গেরি অস্ত্র । মালদা সীমান্ত দিয়ে সেগুলি ঢোকানো হয়েছিল বাংলাদেশে । তত্ত্বাবধানে ছিল হাতকাটা নাসিরুল্লা । ২০১৭ সালের জুলাই মাসে বাংলাদেশ পুলিশ গ্রেপ্তার করে তাকে । আজ শোনানো হল ফাঁসির সাজা ।

Last Updated : Nov 27, 2019, 9:40 PM IST

ABOUT THE AUTHOR

...view details