পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ASCRM in Kolkata Metro : নর্থ সাউথ মেট্রো করিডোরেও এবার অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন

শীঘ্রই থেকে লম্বা লাইনে দাঁড়ানো থেকে মুক্তি পাবেন নর্থ সাউথ মেট্রো করিডোরের যাত্রীরা (automatic smart card recharge machine in North South corridor) ৷ স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে যাত্রীরা নিজেরাই স্মার্ট কার্ড রিচার্জ করিয়ে নিতে পারবেন ।

By

Published : Apr 30, 2022, 11:01 PM IST

ASCRM in Kolkata Metro
ASCRM in Kolkata Metro

কলকাতা, 30 এপ্রিল : নর্থ সাউথ মেট্রো করিডোর আরও স্বয়ংসম্পূর্ণ করে তুলতে ইতিমধ্যে একাধিক পদক্ষেপ করেছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন । এবার একধাপ এগিয়ে যাত্রী স্বাচ্ছন্দ্যের জন্য স্টেশনগুলোতে বসানো হবে অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (automatic smart card recharge machine in North South corridor) । এমনটাই জানা গিয়েছে মেট্রো রেল সূত্রে । মেট্রোর নিত্য যাত্রীরা রোজ টিকিট না কেটে স্মার্ট কার্ড ব্যবহার করেন । তবে স্মার্ট কার্ড রিচার্জ করাতেও অনেক সময় লম্বা লাইনে দাঁড়াতে হয় যাত্রীদের । এতে সময়ও লেগে যায় বিস্তর । তবে শীঘ্রই থেকে লম্বা লাইনে দাঁড়ানো থেকে মুক্তি পাবেন নর্থ সাউথ মেট্রো করিডোরের যাত্রীরা ৷ স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে যাত্রীরা নিজেরাই স্মার্ট কার্ড রিচার্জ করিয়ে নিতে পারবেন ।

এই বিষয়ে কলকাতা মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার ও প্রধান জনসংযোগ আধিকারিক প্রত্যুষ ঘোষ বলেন, "ইতিমধ্যেই আমরা 16টি স্টেশনে এই মেশিন বসিয়েছি ৷ এরপর ধাপে ধাপে বাকি 10টি স্টেশনেও বসানো হবে এই মেশিন । যে স্টেশনগুলোতে যাত্রী ভিড় অনেক বেশি সেগুলোকে আপাতত চিহ্নিত করে ওই মেশিন বসানো হয়েছে । এর মধ্যে বেশ কয়েকটি স্টেশনে ASCRM চালু হয়ে গিয়েছে ।"

আরও পড়ুন : Sovabazar Sutanuti Metro Station : ভোল বদলাচ্ছে শোভাবাজার-সুতানটি মেট্রো স্টেশনের

তিনি আরও বলেন, "এর ফলে যাত্রীদের খুব সুবিধা হবে ৷ কারণ অনেক বয়স্ক যাত্রী রয়েছেন যাঁদের লম্বা লাইনে দাঁড়িয়ে রিচার্জ করতে সমস্যা হয় । আবার অনলাইনে রিচার্জ করাতে অনেকে আবার স্বচ্ছন্দ নন । তাই এই মেশিনে কার্ড ঢুকিয়ে যাত্রীরা নিজেরাই রিচার্জ করিয়ে নিতে পারবেন ।" ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের সবকটি স্টেশনেই রয়েছে এই সুবিধা । বর্তমানে ইস্ট ওয়েস্ট মেট্রোর পাশাপাশি নর্থ-সাউথ মেট্রো করিডরের স্টেশনগুলিকেও সাজিয়ে তোলা হচ্ছে । স্টেশনগুলোতে যেমন ব্র্যান্ডিংয়ের মাধ্যমে নতুন রূপ দেওয়া হচ্ছে তেমনই স্বাস্থ্য সম্পর্কিত বিশেষ মেশিন বসানো হচ্ছে । যেখানে খুব সহজেই শারীরিক পরীক্ষা করতে পারবেন যাত্রীরা ।

ABOUT THE AUTHOR

...view details