পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Suvendu and Kunal Argument: সোশাল মিডিয়ায় 'রাম বন্দনার' ভিডিয়ো পোস্ট করে তৃণমূলকে খোঁচা শুভেন্দুর, পালটা কুণালের

বুধবার সোশাল মিডিয়ায় একটি ভিডিয়ো পোস্ট করে রাজ্যের শাসকদলকে কটাক্ষ করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ৷ পরে এর পালটা জবাব দেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ ৷

By ETV Bharat Bangla Team

Published : Oct 25, 2023, 10:29 PM IST

ETV Bharat
ফাইল ছবি

কলকাতা, 25 অক্টোবর: এক্স হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করে খোঁচা দিয়েছিলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পালটা ওই সোশাল মিডিয়া সাইটেই নিজের এক্স হ্যান্ডেলে ব্যবহার করে শুভেন্দুকে পালটা জবাব দিলেন, তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক তথা দলের মুখপাত্র কুণাল ঘোষ । প্রসঙ্গত, বুধবার দুপুরে একটি ভিডিও পোস্ট করে রাজ্যের বিরোধী দলনেতা তৃণমূল কংগ্রেসের নাম না করে কটাক্ষ ছুড়ে দেন।

সেই পোস্টে শুভেন্দু লেখেন,"তোলামূলীরা ভাববেন না এই ভিডিয়োটি উত্তরপ্রদেশ বা বিহারের । এটা আমাদের পশ্চিমবঙ্গের ।" এখানেই থামেননি শুভেন্দু অধিকারী ৷ তিনি আরও লেখেন,"গতকাল সন্ধ্যায় মা দুর্গার বিসর্জনের শোভাযাত্রায় এই ধরনের দৃশ্য বাংলাজুড়ে দেখা গিয়েছে । ভগবান রামকে শ্রদ্ধা জানানোর জন্য সমস্ত আয়োজকদের ধন্যবাদ। বাংলা ঠিক রাস্তাতেই রয়েছে । জয় শ্রীরাম ।"

এর পালটা জবাব দিতে দেরি করেননি তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ ৷ শুভেন্দুর ওই পোস্টের কিছু সময় পরেই তিনি এক্স হ্যান্ডেলেই লেখেন, "বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ঠিকই বলেছেন, দৃশ্যটা উত্তরপ্রদেশের নয়, বাংলার । বাংলার মানুষ বাক্‌স্বাধীনতায় বিশ্বাস করে । এখানে মত প্রকাশের পরিবেশ রয়েছে । সকলের অবাধে নিজেদের ধর্মপালন এবং প্রচারের অধিকার রয়েছে ।" কুণালের অভিযোগ, এই অধিকার বিজেপিশাসিত রাজ্যগুলিতে নেই । তিনি বলেন,"বাংলায় আমরা মনে করি, ধর্মবিশ্বাস ব্যক্তিগত কিন্তু উৎসব সর্বজনীন । রাজনৈতিক ফায়দা পাওয়ার জন্য আমরা আমাদের উৎসবে সাম্প্রদায়িকতার রং চড়াই না।"

আরও পড়ুন: আরএসএস ও বিজেপির হিন্দুত্বকরণের প্রচেষ্টা, পাঠ্যপুস্তকে ‘ভারত’ সংক্রান্ত নির্দেশিকায় মত সেলিমের

প্রসঙ্গত, দুর্গাপুজোর শুরু থেকেই কিছুকিছু বিষয় নিয়ে শাসক এবং প্রধান বিরোধী দলের মধ্যে সংঘাত চলছে । সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোর উদ্বোধনে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলে গিয়েছিলেন, পশ্চিমবঙ্গ থেকে যাতে দুর্নীতি ও অত্যাচার শেষ হয়, তা নিয়ে তিনি মা দুর্গার কাছে প্রার্থনা করেছেন । ভার্চুয়াল পুজো উদ্বোধনে নাম না-করে অমিত শাহের এই মন্তব্যের বিরুদ্ধে সরব হয়েছিলেন উত্তর কলকাতার সংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় । দলনেত্রীকে এর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিলেন তিনি ।

জবাব দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও । একরকম উপেক্ষার সুরেই তিনি বলেছিলেন, "কেন বারবার একই কথা বলছেন, ওদের একটাই জিনিস আছে তা করতে দিন । রামচন্দ্র নিজে মা দুর্গার পুজো করতেন । আমাদের মনে রাখতে হবে, ওরা বাংলার সংস্কৃতি জানে না ৷ ওদের শিক্ষা নেই, সংস্কৃতি নেই ৷ মা দুর্গার অকালবোধন রাম কেন করেছিলেন ? রাবণকে হারানোর জন্য। অসুরকে হারানোর জন্য...এটা সবাইকে মনে রাখতে হবে ।" একইভাবে সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোয় এসে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা বলেছিলেন, "যাঁরা ভাই-ভাতিজা করে এবং দুর্নীতি, অন্যায়, অত্যাচারের পথ নিয়েছে তাদের শুভবুদ্ধির উদয় হোক !" এরও জবাব দিয়েছিলেন কুণাল ঘোষ । এবার বিরোধী দলনেতার কটাক্ষের জবাবও দিলেন কুণাল ৷

আরও পড়ুন: টার্গেট লোকসভা নির্বাচন, শতাধিক জনসভার প্রস্তুতি তৃণমূলের

ABOUT THE AUTHOR

...view details