পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বিধানসভায় পাশ CAA বিরোধী প্রস্তাব

বিধানসভায় পাশ হল CAA বিরোধী প্রস্তাব । তৃণমূল কংগ্রেস ছাড়াও প্রস্তাবটি সমর্থন করেছে কংগ্রেস ও বামেরা ।

ছবি
ছবি

By

Published : Jan 27, 2020, 2:24 PM IST

Updated : Jan 28, 2020, 1:20 AM IST

কলকাতা, 27 জানুয়ারি : বিধানসভায় পাশ হল নাগরিকত্ব সংশোধনী (2019) আইন বিরোধী প্রস্তাব । বিরোধী দলের কোনও সংশোধনী ছাড়াই প্রস্তাবটি পাশ হয় । BJP-র তরফে ভোটের দাবি তোলা হলেও অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় তা খারিজ করে দেন । প্রস্তাবটি সমর্থন করে বাম ও কংগ্রেস ।

প্রস্তাবের পক্ষে বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "এই প্রতিবাদ শুধু সংখ্যালঘুদের নয়, সকলের । সামনে থেকে এই প্রতিবাদ -আন্দোলনে নেতৃত্ব দেওয়ায় হিন্দু ভাইদের ধন্যবাদ । আমরা CAA, NPR এবং NRC রাজ্যে লাগু হতে দেব না । আমাদের লড়াই শান্তিপূর্ণ ভাবেই চলবে ।"

31 ডিসেম্বর কেরালা বিধানসভায় প্রথম CAA বিরোধিতায় প্রস্তাব পাশ হয় । সম্প্রতি পঞ্জাব ও রাজস্থান বিধানসভাতেও পাশ হয় CAA বিরোধী প্রস্তাব ৷ এবার চতুর্থ রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গে পাশ হল এই প্রস্তাব ।

কেরালায় নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাশ হওয়ার পর থেকেই এ রাজ্যে সরকারের উপরে চাপ তৈরি হয় । বামেরা ও কংগ্রেস বিধানসভায় CAA বিরোধী প্রস্তাব পাশ করাতে একযোগে সরব হয় ৷ কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্রকে বাঁচাতে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দিয়ে 11 টি অ-BJP রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন । সেই তালিকায় বাংলার মুখ্যমন্ত্রীর নামও ছিল ৷ চিঠিতে বিধানসভায় CAA বিরোধী প্রস্তাব পাশ করানোর আবেদন রাখেন তিনি ৷

CAA বিরোধী প্রস্তাব নিয়ে আলোচনার জন্য বিধানসভায় আজ বিশেষ অধিবেশন বসে । প্রস্তাব নিয়ে আলোচনা চালকালীন BJP-কে আক্রমণ করেন ফরওয়ার্ড ব্লকের বিধায়ক আলি ইমরান রমজ ।​​​​​ শুরু হয় হট্টগোল । শাসকদলের বিধায়করা চিৎকার শুরু করেন । কংগ্রেস বিধায়করা স্লোগান দেন অমিত শাহ দূর হটো । স্বাধীন সরকারের উদ্দেশে চিৎকার করে ধনেখালির বিধায়ক অসীমা পাত্র বলতে থাকেন, "তোর কাগজ আছে?"

এই সংক্রান্ত আরও খবর :বিধানসভায় CAA বিরোধী প্রস্তাব পাস করানোর সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

যে প্রস্তাবটি আনা হয়েছে তাতে লেখা রয়েছে নাগরিকত্ব সংশোধনী আইনে মানদণ্ড হিসেবে ধর্মকে ব্যবহার করা হয়েছে , যা ভারতের সংবিধান বিরোধী । এই আইনের সাহায্যে কেন্দ্রের শাসকদল ধর্মের নামে দেশের মানুষের মধ্যে বিভাজন করছে । মানবাধিকারকে ধ্বংস করা হচ্ছে । এই সভা রাজ্য সরকারের কাছে আবেদন জানাচ্ছে যে, বহুত্ববাদী কাঠামোর পরিপন্থী, জাতি ও ধর্মের ভিত্তিতে ভারতীয় নাগরকিত্ব প্রদানের বিষয় সম্বলিত CAA বাতিলের জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে । একইসঙ্গে NPR ও NRC যা পরস্পর সম্পর্কযুক্ত তাও প্রত্যাহার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে ।

এই সংক্রান্ত আরও খবর : CAA বাতিল নিয়ে আলোচনা, 27 তারিখ বিশেষ অধিবেশন বিধানসভায়

Last Updated : Jan 28, 2020, 1:20 AM IST

ABOUT THE AUTHOR

...view details