পশ্চিমবঙ্গ

west bengal

আমফানের অর্থ পাইয়ে দেওয়ার দুর্নীতিতে জড়িত সব দল; জাভেদ খান

By

Published : Dec 1, 2020, 10:37 PM IST

আমফান দুর্নীতি নিয়ে ইটিভি ভারতের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মুখ খুললেন রাজ্য বিপর্যয় মোকাবিলা মন্ত্রী জাভেদ খান ৷

javed khan
javed khan

কলকাতা, 1 ডিসেম্বর : আমফানে দুর্নীতি হয়েছে। বিষয়টি একপ্রকার মেনে নিলেন রাজ্য বিপর্যয় মোকাবিলা মন্ত্রী জাভেদ খান। তাঁর দাবি, আমফানের টাকা-পয়সা চুরির থেকে বেশি দুর্নীতি হয়েছে পাইয়ে দেওয়ার। আর এতে জড়িত সবকটি রাজনৈতিক দল। যদিও মন্ত্রীর দাবি, এসব রাজ্য সরকার বরদাস্ত করবে না। সেই কারণেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা দেওয়া হচ্ছে উপভোক্তাদের।

আমফান। কোরোনা আতঙ্কের মাঝে রাজ্যবাসীকে রীতিমতো নাড়িয়ে দিয়েছিল এই ঘূর্ণিঝড়। লণ্ডভণ্ড হয়ে যায় দুই 24 পরগনা, কলকাতা, পূর্ব মেদিনীপুর সহ রাজ্যের বেশ কয়েকটি জেলা। প্রাণহানি হয় অনেকের। ভেঙ্গে পড়ে বহু বাড়ি। আশ্রয়হীন হয়ে পড়েন বহু মানুষ। রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা মন্ত্রী জাভেদ খানের দাবি, এত বড় ঝড় এর আগে কোনও দিন হয়নি। কলকাতার উপর দিয়ে 130 থেকে 140 কিলোমিটার বেগে ঝড়টি বয়ে গেছে। প্রথমে কথা ছিল তিন লাখ মানুষকে কোস্টাল এলাকা থেকে সরানো হবে। কিন্তু রাজ্য সরকার প্রায় 10 লাখ মানুষকে কোস্টাল এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যায়।

তিনি বলেন, “আমফানে দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। 26 লাখ মানুষের ঘর ভেঙ্গে গিয়েছে। বহু হেক্টর জমির চাষের ক্ষতি হয়েছে। মাছের ব্যবসার বড় ক্ষতি হয়েছে। আমাদের সরকার এস্টিমেট করে দেখেছে এক লাখ দুই হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।" এর পরেই প্রধানমন্ত্রীকে কটাক্ষ ছুড়ে দেন জাভেদ। বলেন, “আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মাঝে মধ্যে আসেন। মিষ্টি মিষ্টি কথা বলেন। অথচ কাজের কাজ কিছু করেন না। বুলবুলের সময় বড় ক্ষতি হয়েছিল। কেন্দ্রীয় সরকার 900 কোটি টাকা দিয়েছিল। আমফানে দিয়েছেন মাত্র এক হাজার কোটি টাকা। অথচ আমাদের রাজ্য সরকার এখনও পর্যন্ত সাড়ে ছয় হাজার কোটি টাকা শুধুমাত্র বাড়ি তৈরির জন্য দিয়েছে। রাজ্য সরকার নিজের সামর্থ্য মতো করছে। কিন্তু কেন্দ্রীয় সরকার সৎ মায়ের মতো আচরণ করেছে। BJP ভাবছে এসব করে আগামী নির্বাচনে ক্ষমতায় আসবে। মানুষ-র জবাব দিয়ে দেবে।"

আমফানে দুর্নীতি হয়েছে, বিষয়টি একপ্রকার মেনে নিলেন জাভেদ খান
তবে আমফানে দুর্নীতি প্রসঙ্গে সোজাসাপ্টা জবাব জাভেদের। মন্ত্রী বলেন, “আমফানে টাকা-পয়সার দুর্নীতির থেকে বড় দুর্নীতি হয়েছে কাকে আগে দেওয়া হবে আর কাকে পরে দেওয়া হবে এটাই। আমাদের সরকারের তরফে যাঁদের ক্ষতি হয়েছে তাঁদের অ্যাকাউন্টে সরাসরি টাকা দেওয়া হচ্ছে। এখানে দুর্নীতির কোনও জায়গা নেই। কিন্তু যেটা হচ্ছে দেখা যাচ্ছে প্রধান তার আত্মীয়-স্বজনদের নাম লিস্টে আগে ঢুকিয়ে দিয়েছে। এটা নিয়ে মানুষ ক্ষুব্ধ। মানুষ বিক্ষোভ করেছে। আমাদের মুখ্যমন্ত্রী যে দুর্নীতির অভিযোগ এসেছে তার তদন্ত করার নির্দেশ দিয়েছেন। আমরা ইতিমধ্যে 10 লাখ মানুষকে চিহ্নিত করেছি। যে দুর্নীতির অভিযোগ আসছে তাতে সব দলের লোক জড়িত। এতে BJP-র লোকজনেরাও রয়েছে।"

ABOUT THE AUTHOR

...view details