পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

খেতমজুরদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ইউনিয়ন

ভিন রাজ্য থেকে ফেরার পর তাদের কোয়ারানটিন সেন্টারে রাখা, শারীরিক পরীক্ষা ও খাবারের ব্যবস্থা করতে হবে রাজ্য সরকারের কাছে দাবি জানানো হয়েছে ।

By

Published : May 3, 2020, 12:10 AM IST

খেতমজুরদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ইউনিয়ন
খেতমজুরদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ইউনিয়ন

কলকাতা, 2 মে: দীর্ঘ লকডাউন খেতমজুরদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছে সারা ভারত খেতমজুর ইউনিয়নের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি । রুটি-রুজির তাগিদে ও চিকিৎসার জন্য ভিন রাজ্যে গিয়ে আটকে থাকা মানুষদের ফিরিয়ে আনার ব্যবস্থা রাজ্য সরকারকেই করতে হবে বলে আবেদন জানানো হয়েছে ইউনিয়নের তরফে । শনিবার রাজ্য সরকারের কাছে এই বিষয়ে আবেদন জানিয়েছেন সারা ভারত খেতমজুর ইউনিয়নের সম্পাদক অমিয় পাত্র ।

তিনি বলেছেন,"ভিন রাজ্যে আটকে থাকা মানুষদের ফেরানোর জন্য কী ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার আগামীকালের মধ্যেই তা ঘোষণা করতে হবে । রাজ্য সরকার যদি না জানায় তাহলে বৃহত্তর আন্দোলনের পথে যাবে সারা ভারত খেতমজুর ইউনিয়ন ।" সম্পাদক অমিয় পাত্র আরও বলেন, "যেহেতু প্রায় সকলেই কপর্দকশূন্য তাই লকডাউনের সময় ও পরে বিকল্প কাজের ব্যবস্থা না হওয়া পর্যন্ত মাসে সাড়ে সাত হাজার টাকা সহায়তা দিতে হবে । কাজ হারানো আশ্রয়হীন মানুষের পক্ষে সরকারের সাহায্য ছাড়া ফিরে আসার কোনও বিকল্প পথ নেই । ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যের সরকার এই বিষয়ে উদ্যোগ গ্রহণ করলেও পশ্চিমবঙ্গ সরকার উদাসীন ।"

ইউনিয়নের সম্পাদকের কথায়,"কলকাতায় ফেরার পর সকলে যাতে নিজ নিজ জেলায় পৌঁছাতে পারেন সেই ব্যবস্থাও রাজ্য সরকারকে করতে হবে । রাজ্য সরকারকে রাজ্যের মধ্যে পরিবহন, থাকা-খাওয়া ও স্বাস্থ্য পরিষেবার দায়িত্ব নিতে হবে ।" ভিন রাজ্য থেকে ফেরার পর তাদের কোয়ারানটিন সেন্টারে রাখা, শারীরিক পরীক্ষা ও খাবারের ব্যবস্থা করতে হবে রাজ্য সরকারকে, বলে দাবি জানান তিনি । সেন্টারের মেয়াদ শেষ হওয়ার পর প্রত্যেককে বাড়ি ফেরানো ও রেশন কার্ড থাকুক বা না থাকুক, সরকারের ঘোষণা মতো রেশন দিতে হবে বলেও রাজ্য সরকারের কাছে দাবি জানানো হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details