পশ্চিমবঙ্গ

west bengal

সংবিধান প্রণেতারা দেশকে পথ দেখিয়েছিলেন : সমীর দাস

By

Published : Nov 26, 2019, 5:37 PM IST

উত্থান-পতনের মধ্য দিয়ে চলছে সংবিধান । এটা ঠিক, কতগুলি মৌলিক আদর্শ সংকটের মধ্যে পড়েছে সংবিধান । কিন্তু, গড়পড়তা হিসেবে সাধারণের আবেদন-আন্দোলনের ফলে আবার সেই সংবিধানের উদ্দেশ্য এবং মূল্যবোধগুলো সুপ্রতিষ্ঠিত হয়েছে । সংবিধানে সাধারণ মানুষের কথা ঠাঁই পেয়েছে । এদেশের ক্ষেত্রে এই কথাটা বড্ড বেশি সত্য ।

Indian Constitution
গ্রাফিক্স

কলকাতা, 26 নভেম্বর : মানুষের সুরক্ষার জন্যই সংবিধান প্রণেতারা তা রচনা করেছিলেন । খাদ্য-বস্ত্র-বাসস্থানের কথা সরাসরি সংবিধানে লেখা না থাকলেও নীতিগত এবং আদর্শগতভাবে তাকে এই সমাজে প্রতিষ্ঠা করেছে । অধিকাংশ ক্ষেত্রে সংবিধান থেকেই বিভিন্ন ধারা উপধারা নিয়ে বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে এত বড় দেশ ভারতে তা প্রয়োগ করা হচ্ছে ।

সংবিধান কখনও একটি জায়গায় স্থির থাকে না । বিভিন্নভাবে এগিয়ে চলে সমাজ পরিবর্তনের সঙ্গে সঙ্গে । আমাদের দেশের সংবিধান সবচেয়ে বেশি উপযোগী, কারণ সমাজ পরিবর্তনের সঙ্গে সঙ্গে তা এগিয়ে চলেছে । বেশ কিছু মৌলিক মূল্যবোধ যেগুলো সংবিধানের প্রস্তাবনায় লেখা রয়েছে । দেখতে হবে, সেই মূল্যবোধগুলি আমরা যথাযথভাবে মর্যাদা দিতে পারছি কি না । সংবিধানের দুটি প্রধান অর্থ রয়েছে । একটি আক্ষরিক । অপরটি, আদর্শকে প্রতিষ্ঠা করা । সাধারণ দেশবাসীর সামাজিক-রাজনৈতিক এবং অর্থনৈতিক জীবনে সেই আদর্শগুলি প্রতিষ্ঠার ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে এগোনোই হচ্ছে সঠিক সংবিধানের প্রয়োগ ।

মনে রাখতে হবে, উত্থান-পতনের মধ্য দিয়ে চলছে সংবিধান । এটা ঠিক, কতগুলি মৌলিক আদর্শ সংকটের মধ্যে পড়েছে সংবিধান । কিন্তু, গড়পড়তা হিসেবে সাধারণের আবেদন-আন্দোলনের ফলে আবার সেই সংবিধানের উদ্দেশ্য এবং মূল্যবোধগুলো সুপ্রতিষ্ঠিত হয়েছে । সংবিধানে সাধারণ মানুষের কথা ঠাঁই পেয়েছে । এদেশের ক্ষেত্রে এই কথাটা বড্ড বেশি সত্য ।

ভিডিয়োয় শুনুন সমীর দাসের বক্তব্য

ভারতে যে কোনও মানুষের জীবন যাপনের অধিকার রয়েছে । সেই সুরক্ষা দিয়েছে ভারতীয় সংবিধান । নাগরিকপঞ্জি ইশুতে যাঁদের চিহ্নিত করা হবে বা হয়েছে, কোনওভাবেই তাঁদের মেরে ফেলতে পারবে না কেউ । কারণ, সংবিধান রয়েছে ভারতের মাথার উপর । দেশের শীর্ষ আদালত সংবিধানের পরিধি বৃদ্ধি করেছে । ভারতীয় সংবিধান বিশ্বাস করে, সবার হাতে কাজ- সবার সমান অধিকার । ব্যয় বরাদ্দ বাড়ালে পরে সংবিধান আরও বেশি স্বাস্থ্যকর হবে । দেশের মানুষ অভুক্ত থাকবে না ।

70 বছরের হিসেবে বলা যায় সংবিধান প্রণেতারা নতুন পথ দেখিয়েছিলেন । তৎকালীন ভারতের প্রতিকূল পরিস্থিতির মধ্যে থেকে সংবিধান প্রণেতারা দেশের কল্যাণেই তা রচনা করেছিলেন ।

(লেখক, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা বর্তমানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক)

ABOUT THE AUTHOR

...view details