পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Panchayat Elections 2023: কাটলো বাহিনী জট, 485-এর মধ্যে 162 কোম্পানি আসছে অন্য রাজ্য থেকে

যে বাহিনী পাঠাচ্ছে কেন্দ্র তারা জেলাশাসক এবং জেলা পঞ্চায়েত নির্বাচনী আধিকারিকের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করবে বলেও জানা গিয়েছে। একই সঙ্গে, নির্দেশিকাতে স্পষ্ট বলা হয়েছে, কোনওভাবেই কাল বিলম্ব না করে অবিলম্বে এই বাহিনীকে রাজ্যের সমস্ত জায়গায় কাজে লাগাতে হবে।

By

Published : Jul 3, 2023, 5:50 PM IST

Updated : Jul 3, 2023, 5:57 PM IST

Etv Bharat
বাহিনীকে রাজ্যের সমস্ত জায়গায় কাজে লাগাতে হবে

কলকাতা, 3 জুলাই: দীর্ঘ টালবাহানার পর অবশেষে রাজ্য়ের আসন্ন পঞ্চায়েত নির্বাচনে বাহিনী জট কাটল ৷ তবে কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি অন্য রাজ্য থেকেও বাহিনী পাঠাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক ৷ কেন্দ্রের তরফে পাঠানো নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, 485 কোম্পানি বাহিনীর মধ্যে 323 কোম্পানি কেন্দ্রের এবং বাকি 162 কোম্পানি বাহিনী অন্য রাজ্য থেকে আসতে চলেছে এরাজ্য়ে ৷ আর কেন্দ্রের তরফে বাহিনী সংক্রান্ত সেই নির্দেশিকা আসতেই তাদের মোতায়েনের ক্ষেত্রে প্রাথমিক নীল নকশাও তৈরি করে ফেলেছে রাজ্য নির্বাচন কমিশন ৷ সোমবারই রাজ্যের কোথায়, কত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে, তা নিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে কমিশন।

রাজ্যের ভোট পরিচালনার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে বিরোধীরা ৷ প্রাথমিকভাবে কমিশন কেন্দ্রীয় বাহিনীর বিরোধিতা করলেও, শেষে হাইকোর্টের নির্দেশে কেন্দ্রের কাছে বাহিনী চেয়ে পাঠায় রাজ্য নির্বাচন কমিশন ৷ যদিও সেক্ষেত্রেও গোল বাঁধে ৷ যে সংখ্যক বাহিনী চেয়ে পাঠিয়েছিল কমিশন সেই সংখ্যক বাহিনী একসঙ্গে কেন্দ্র আদৌ দিতে পারবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয় ৷ যার জেরে ভোটের দফা বাড়ানোর দাবি জানায় বিরোধীরা ৷ এদিনের নির্দেশিকার পর অবশ্য সেই জট অনেকটাই কাটল বলে মনে করছে রাজনৈতিকমহল ৷ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রথমে 22 কোম্পানি তারপরে 315 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানো হয়েছে ৷ এরপর রাজ্যের পরিস্থিতি পর্যালোচনা করে বাকি 485 কোম্পানি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও যে বাহিনী আসছে তারা জেলাশাসক এবং জেলা পঞ্চায়েত নির্বাচনী আধিকারিকের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করবে। এমনকী এই নির্দেশিকাতে স্পষ্ট বলা হয়েছে, কোনওভাবেই কাল বিলম্ব না করে অবিলম্বে এদের রাজ্যের সমস্ত জায়গায় কাজে লাগাতে হবে। তবে ধোঁয়াশা কেটে এবার পরিষ্কার যে 822 কোম্পানিকেই রাজ্য পঞ্চায়েত নির্বাচনের কাজে ব্যবহার করা হবে। কেন্দ্রের 162 কোম্পানি এসএপির মধ্যে গোয়া 6, তামিলনাড়ু 8, চন্ডিগড় 2, কেরেল 8, অন্ধ্রপ্রদেশ 2, তেলেঙ্গানা 3, অসম 5, বিহার 40, ঝাড়খণ্ড 2, ত্রিপুরা 2, মিজোরাম 1, অরুণাচল প্রদেশ 3, মহারাষ্ট্র 5, নাগাল্যান্ড 8, ছত্তিশগড় 15, পাঞ্জাব 10, হরিয়ানা 10, রাজস্থান 10, কর্ণাটক 10, গুজরাট থেকে 12 কোম্পানি বাহিনী আসছে রাজ্য়ে ৷

আরও পড়ুন: বাকি 485 কোম্পানি কেন্দ্রীয় বাহিনীও আসছে রাজ্যে, হাইকোর্টে জানাল কমিশন

অন্যদিকে, বিএসএফের মোট 160, সিআরপিএফ 123, সিআইএসএফ 65, আইটিবিপি 50, এসএসবি 75, আরপিএফ 50 কোম্পানি কেন্দ্রীয় বাহিনীও থাকছে রাজ্য়ের পঞ্চায়েত ভোটে ৷ এর আগে বার বার বাকি 485 কোম্পানি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি পাঠিয়েছিল কমিশন। রাজ্য নির্বাচন কমিশনার রাজীবা সিনহার সঙ্গে এই বিষয়ে বেশ কয়েকবার ফোনে কথাও হয়েছে কেন্দ্রের সংশ্লিষ্ট আধিকারিকদের। তবে আদালতে এদিন কেন্দ্রীয় বাহিনী নিয়ে মামলার শুনানির পর জানা যায় যে রাজ্যে অবশেষে আসতে চলেছে বাকি 485 কোম্পানি আর তার কিছু পরই সামনে এসেছে এই বিজ্ঞপ্তি।

Last Updated : Jul 3, 2023, 5:57 PM IST

ABOUT THE AUTHOR

...view details