পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Adventure Tourism: পাহাড়ে তিনমাস বন্ধ অ্যাডভেঞ্চার ট্যুরিজম, কবে থেকে চালু হবে জেনে নিন

বৃষ্টির কারণে পাহাড়ি নদীতে বেড়েছে জলস্তর ৷ আবার এই সময়েই বন্যপ্রাণীদের প্রজননের আদর্শ সময় ৷ ফলে পাহাড়ে তিন মাস বন্ধ থাকছে অ্যাডভেঞ্জার স্পোর্টস ৷

By

Published : Jun 17, 2023, 9:37 PM IST

Adventure Tourism
পাহাড়ে তিনমাস বন্ধ অ্যাডভেঞ্চার ট্যুরিজম

পাহাড়ে তিনমাস বন্ধ অ্যাডভেঞ্চার ট্যুরিজম

কালিম্পং, 17 জুন: তীব্র দাবদাহে নাজেহাল অবস্থা আমজনতার ৷ গরমের হাত থেকে রেহাই পেতে অনেকেই ছুটেছেন পাহাড়ের কোলে শান্তি খুঁজে পেতে ৷ তবে সেখানেও পর্যটকদের জন্য অপেক্ষা করে রয়েছে দুঃসংবাদ ৷ কারণ আগামী তিন মাস পাহাড়ে বন্ধ থাকছে সমস্তরকম অ্যাডভেঞ্চার ট্যুরিজম। এবার এমনটাই সিদ্ধান্ত নিয়েছে গোর্খাল্যান্ড টেরিটোরিয়্যাল এডমিনিস্ট্রেশন (জিটিএ), দার্জিলিং ও কালিম্পং জেলা পুলিশ প্রশাসন।

মূলত পর্যটকদের নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 16 জুন থেকেই 16 সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকছে রিভার র‍্যাফটিং, প্যারাগ্লাইডিং, ক্যাম্পিং, হাইকিং, ট্রেকিংয়ের মতো সমস্ত অ্যাডভেঞ্চার ট্যুরিজম। এতে কিছুটা হলেও মনমরা পর্যটকরা।

এই বছর রেকর্ড গরম পরেছে পাহাড়ে। কিন্তু গত তিনদিন যা ভারী বৃষ্টিপাত পাহাড় জুড়ে হয়েছে, তাতে জলস্তর বেড়েছে তিস্তা, রংফুর মতো পাহাড়ি নদীগুলিতে। একাধিক জায়গায় ধসের ঘটনাও ঘটেছে। অন্যদিকে, এই সময়টিই বন্যপ্রাণীদের জন্য প্রজননের আদর্শ সময়। এই সব কারণের জন্যই আগামী তিনমাসের জন্য অ্যাডভেঞ্চার ট্যুরিজম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এই বিষয়ে শুক্রবার ও শনিবার অ্যাডভেঞ্চার ট্যুরিজমের সঙ্গে যারা জড়িত সেইসব সংস্থা, সংগঠন ও স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করেন জিটিএ ও দুই জেলার পুলিশ প্রশাসন আধিকারিকরা। সেই বৈঠকেই ওই সিদ্ধান্তের কথা জানানো হয়।

জিটিএ'র চিফ ট্যুরিজম কো-অর্ডিনেটর দাওয়া শেরপা বলেন, "এবার রেকর্ড গরম পরেছিল পাহাড়ে। কিন্তু তা সত্ত্বেও দারুণ পর্যটক এসেছে পাহাড়ে। তবে এখন বর্ষাকাল শুরু হচ্ছে। এই সময় অ্যাডভেঞ্চার ট্যুরিজম পর্যটকদের জন্য বিপজ্জনক। সেই কারণে সমস্তরকম অ্যাডভেঞ্চার ট্যুরিজম আগামী তিন মাসের জন্য বন্ধ রাখা হচ্ছে।" ময়নাগুড়ি থেকে আগত শুভজিৎ বসাক বলেন, "এর আগে ত্রিভেনিতে ক্যাম্পিং করতে এসেছিলাম। দারুণ আবহাওয়া ছিল। কিন্তু এখন এসে শুনলাম সব বন্ধ রয়েছে খারাপ আবহাওয়ার কারণে।"

আরও পড়ুন: কম বাজেটে একটি স্মরণীয় ছুটি কাটাতে চান, তাহলে এই পর্যটন গন্তব্য হয়ে উঠবে পারফেক্ট

দক্ষিণ ভারত থেকে আগত এক পরিবার জানায়, "আমরা এই প্রথম পাহাড়ে ঘুর‍তে এসেছি। ইচ্ছে ছিল র‍্যাফটিং করার ৷ কিন্তু এসে শুনি সেটা বন্ধ করা হয়েছে। সেজন্য খারাপ লাগছে ।" মূলত, সিঙ্গালিলা জাতীয় অভয়ারণ্য, টাইগার হিল-সহ একাধিক জায়গায় ট্রেকিং ও হাইকিং হয়ে থাকে। ত্রিভেনিতে ক্যাম্পিং ও তিস্তায় রিভার র‍্যাফটিং হয়ে থাকে। কালিম্পংয়ে বিখ্যাত প্যারাগ্লাইডিং। এইসব বন্ধ থাকছে আগামী তিনমাস। এদিকে, টানা বৃষ্টির জেরে এখনও বহু পর্যটক সিকিমে আটকে রয়েছেন। ধসের কারণে প্রায় 2475 জন পর্যটক আটকে রয়েছেন উত্তর সিকিমে। যার মধ্যে 60 জন নামচি কলেজের পড়ুয়া। ইতিমধ্যে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে সিকিম প্রশাসনের তরফে।

ABOUT THE AUTHOR

...view details