পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 14, 2022, 10:43 PM IST

ETV Bharat / state

Jangalmahal Utsab 2022 : 24 ঘণ্টার মধ্যে বন্ধ করতে হবে জঙ্গলমহল উৎসব, জেলাশাসককে নির্দেশ কলকাতা হাইকোর্টের

আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয় ৷

Jangalmahal Utsab 2022
Jangalmahal Utsab 2022

কলকাতা, 14 জানুয়ারি : জঙ্গলমহল উৎসব নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সময়সীমা বেঁধে দিল কলকাতা হাইকোর্ট ৷ 24 ঘন্টার মধ্যে ঝাড়গ্রাম জঙ্গলমহল উৎসব বন্ধ করার ব্যাপারে জেলা শাসককে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত ৷ আজ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয় ৷

করোনা পরিস্থিতিতে মেলা কীভাবে করতে চাইছে রাজ্য, সেই বিষয়ে রাজ্যের আইনজীবীর কাছে রিপোর্ট চেয়েছিলেন প্রধান বিচারপতি । রাজ্যের তরফে জানানো হয়, আগে জঙ্গলমহল উৎসব একটা জায়গায় করা হতো । কিন্তু এবছর পরিস্থিতির কথা মাথায় রেখে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে আলাদা করে ছোট ছোট মেলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । রাজ্যের বক্তব্য শুনে ঝাড়গ্রাম জেলাশাসককে প্রধান বিচারপতির স্পষ্ট নির্দেশ, আগামী 24 ঘন্টার মধ্যে মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে হবে ।

করোনা পরিস্থিতিতে জঙ্গলমহল উৎসব বন্ধ রাখার দাবিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন ঝাড়গ্রামের বাসিন্দা প্রতীক মৈত্র ৷ মামলাকারীর তরফে আইনজীবী রাজনীল মুখোপাধ্যায় বলেন, "করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় রাজ্যের স্কুল, কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে । সংক্রমণের উপর রাশ টানতে ঝাড়গ্রাম জেলায় 10, 12 ও 14 জানুয়ারি লকডাউন করা হয়েছে ৷ অথচ রাজ্য মেলা করায় অনুমতি দিচ্ছে !"

অন্যদিকে রাজ্যের তরফে অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল সম্রাট সেন বলেন, "ঝাড়গ্রাম, পুরুলিয়া,পশ্চিম মেদিনীপুর সহ আরও কয়েকটি আদিবাসী অধ্যুষিত জেলায় প্রতি বছর পৌষ সংক্রান্তির সময়ই এই জঙ্গলমহল উৎসব করা হয় । পশ্চিমঞ্চাল উন্নয়ন পরিষদ, জেলাশাসকের তত্ত্বাবধানে এই মেলা হয় । মূলত আদিবাসী জনজাতি মানুষের শিল্প, সংস্কৃতি ও তাঁদের হাতের তৈরি বিভিন্ন জিনিসিপত্রের বেচাকেনার সুবিধার কথা মাথায় রেখেই মেলার প্রচলন । চলতি বছরে 17-19 জানুয়ারি ঝাড়গ্রাম জেলায় এই মেলা অনুষ্ঠিত হবে । এর জন্য দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিতে হয়েছে । তাই শেষ মুহুর্তে মেলা বন্ধ রাখার নির্দেশ রাজ্য দিতে পারে না ।"

আরও পড়ুন : Municipal Corporation Election : পিছিয়ে যাচ্ছে চার পৌরনিগমের ভোট, খবর কমিশন সূত্রে

যদিও হাইকোর্টের প্রধান বিচারপতি রাজ্যের ঊর্ধ্বমুখী করোনা পরিস্থিতি দেখে মেলা বন্ধ পিছিয়েও দেওয়ার কথা বলেন । এতে আইনজীবী সম্রাট সেন বলেন, "সামাজিক দূরত্ববিধি মেনে এবং যাঁরা মেলায় প্রবেশ করবেন তাদের 72 ঘন্টা আগের আরটিপিসিয়ার টেস্ট রিপোর্ট নেগেটিভ বাধ্যতামূলক করা হয়েছে ।" প্রধান বিচারপতি গোটা বিষয়টি নিয়ে রাজ্যকে একটা রিপোর্ট দেওয়ার কথা বলেন । রিপোর্ট দেখার পর মেলা বন্ধ করার নির্দেশ দেয় আদালত ৷

ABOUT THE AUTHOR

...view details