পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Mamata on Bengali Language: বাংলা ভাষা কারও উপর জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে না: মমতা

Mamata Banerjee on Bengali Language: বাংলা ভাষা কারও উপর জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে না বলে আশ্বস্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ ঝাড়গ্রামে সরকারি প্রকল্প উদ্বোধনের মঞ্চ থেকে তিনি এই নিয়ে কী বলেছেন, দেখে নিন ৷

By

Published : Aug 9, 2023, 3:48 PM IST

Updated : Aug 9, 2023, 9:49 PM IST

Mamata Banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলা ভাষা কারও উপর জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে না

ঝাড়গ্রাম, 9 অগস্ট:রাজ্যে সব স্কুলে বাধ্যতামূলক করা হচ্ছে বাংলা ভাষা ৷ সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর এমন ইঙ্গিত পাওয়া গিয়েছিল । যদিও সে দিন সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে কোনও সরকারের বক্তব্য পাওয়া যায়নি । বরং নবান্নের একটা সূত্র থেকে এই খবর জানা গিয়েছিল । বুধবার ঝাড়গ্রাম থেকে এই খবর খণ্ডন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । স্পষ্ট ভাষায় তিনি জানিয়ে দিলেন, কারও উপর জোর করে বাংলা ভাষা চাপিয়ে দেওয়া হচ্ছে না । এই নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে যা প্রকাশিত হয়েছে তা সঠিক নয় ।

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "কেউ কেউ বাংলা ভাষা নিয়ে উলটো পালটা বলছেন । যা বলা হচ্ছে বাস্তবে তেমনটি ঘটেনি । আমরা যা ক্যাবিনেটে আলোচনা করেছি, সেখানে চালু করা হয়েছে থ্রি ল্যাঙ্গুয়েজ ফরমুলা । এ ক্ষেত্রে প্রথম ল্যাঙ্গুয়েজ হল আমাদের স্থানীয় ল্যাঙ্গুয়েজের ভাষা । অর্থাৎ যারা বাংলা মিডিয়ামে পড়ে তাদের প্রথম ল্যাঙ্গুয়েজ হল বাংলা । দ্বিতীয় এবং তৃতীয় ল্যাঙ্গুয়েজ ইংরেজি, হিন্দি ও অন্যান্য ভাষার মধ্যে থেকে তাদের বেছে নেওয়ার সুযোগ রয়েছে । এখানে নেপালি, রাজবংশী, গুর্মুখী ভাষাও রয়েছে । এ ক্ষেত্রে যারা অলচিকি মিডিয়ামে পড়ে ক্লাস এইট পর্যন্ত, তাদের ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হলো অলচিকি । অন্য দুটো ভাষা নেওয়ার ক্ষেত্রে বাংলা, ইংরাজি অথবা হিন্দিও নিতে পারে ।"

আরও পড়ুন:'বিজেপি কুইট ইন্ডিয়া', ভারত ছাড়ো আন্দোলনের বর্ষপূর্তিতে 'কেন্দ্রের বঞ্চনা' নিয়ে সরব মমতা

এ দিন এ বিষয়ে বলতে গিয়ে দার্জিলিং-এর প্রসঙ্গও টেনে আনেন মুখ্যমন্ত্রী । তিনি বলেন, দার্জিলিং-এর ক্ষেত্রে যেখানে গোর্খা জনজাতি রয়েছে, তারা নেপালি ভাষায় পড়বে । এর সঙ্গে তারা চাইলে বাংলা, ইংরেজি অথবা হিন্দি নিতে পারে । একইভাবে রাজবংশী স্কুলে রাজবংশী ভাষা হবে প্রথম ল্যাঙ্গুয়েজ । বাকি তিনটে ভাষার মধ্যে যে কোনও দুটি হবে সেকেন্ড এবং থার্ড ল্যাঙ্গুয়েজ । প্রথম ভাষা স্থানীয় ভাষা, দ্বিতীয় এবং তৃতীয় তাদের পছন্দমতো বেছে নেওয়ার সুযোগ রয়েছে । অতএব এই নয় যে, তাদের উপর কোনও ভাষা জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে । বাংলায় আমরা বাস করি, বাংলায় তো বেশিরভাগই বাংলা মিডিয়াম স্কুল । ইংলিশ মিডিয়াম স্কুলও আছে । বাংলার ছেলেমেয়েরা যারা বাংলায় কথা বলে, তারা বাংলায় পড়বে । আরও দুটো বিষয় তাদের পছন্দমতো তারা নিতে পারে, কেউ ইংরেজি নেবে কেউ হিন্দি নেবে । কেউ নেপালি, কেউ অলচিকি নেবে । চাইলে রাজবংশী বা উর্দুও নিতে পারে । সবটাই তাদের পছন্দের বিষয় ।

এ দিন মুখ্যমন্ত্রী বলেন, দুই এবং তিন নম্বরের জন্য অপশন থাকবে ৷ সেখানে স্টুডেন্টরা সেই অপশন থেকে চয়েস করে নিতে পারেবেন । অতএব কোনও ভাষা জোর করে চাপিয়ে দেওয়ার বিষয় নেই । কোনওভাবেই বাংলা চাপিয়ে দেওয়া হচ্ছে না । বাংলা চাপিয়ে দেওয়া হচ্ছে বলে প্রচার করা হচ্ছে - এই নিয়ে যেন ভুল বার্তা না যায় । সে জন্যই এটা স্পষ্ট করা হল বলে জানান মুখ্যমন্ত্রী ।

Last Updated : Aug 9, 2023, 9:49 PM IST

ABOUT THE AUTHOR

...view details