পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 28, 2019, 6:10 PM IST

ETV Bharat / state

"ভোরের আলো" প্রকল্পে স্থগিতাদেশ তুলে নিল গ্রিন বেঞ্চ

জলডোবায় ভোরের আলো প্রকল্প নিয়ে বারবার নানা বাধার সম্মুখীন হয়েছে রাজ্য সরকার । সেখানে হেলিকপ্টার ওঠা-নামার কারণে পাখিদের মৃত্যুর হার বাড়তে পারে বলে অভিযোগ করেছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত । এর বিরুদ্ধে গ্রিন বেঞ্চে মামলাও করেন তিনি ।  কাজে স্থগিতাদেশ জারি করে গ্রিন বেঞ্চ । তারপর রাজ্যের তরফে প্রয়োজনীয় কাগজপত্র গ্রিন বেঞ্চে জমা দেওয়া হলে আজ স্থগিতাদেশ  তুলে নেয় বেঞ্চ ।

image
পর্যটন মন্ত্রী গৌতম দেব

জলপাইগুড়ি, 28 নভেম্বর : অবশেষে গজলডোবার "ভোরের আলো" প্রকল্প মামলার নিষ্পত্তি হল আজ । সম্প্রতি সেখানে হেলিপ্যাড তৈরি নিয়ে পরিবেশবিদ সুভাষ দত্ত মামলা করেছিলেন । এর প্রেক্ষিতে নির্মাণকাজে স্থগিতাদেশ দিয়েছিল গ্রিন বেঞ্চ । অবশেষে আজ বেঞ্চ আজ এই স্থগিতাদেশ তুলে নিল ।

গজলডোবায় ভোরের আলো প্রকল্প নিয়ে বারবার নানা বাধার সম্মুখীন হয়েছে রাজ্য সরকার । 'ভোরের আলো' প্রকল্পের আওতায় গজলডোবায় কয়েক একর জমিতে হেলিপ্যাড তৈরির কাজ শুরু হয়েছিল । কৃষকদের ইচ্ছার বিরুদ্ধে সেই জমিতে হেলিপ্যাড তৈরির কাজ চলছিল বলে অভিযোগ । পাশেই রয়েছে পাখিরালয় । হেলিকপ্টার ওঠা-নামার কারণে পাখিদের মৃত্যুর হার বাড়তে পারে বলে অভিযোগ করেছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত । এর বিরুদ্ধে গ্রিন বেঞ্চে মামলাও করেন তিনি । কাজে স্থগিতাদেশ জারি করে গ্রিন বেঞ্চ । তারপর রাজ্যের তরফে প্রয়োজনীয় কাগজপত্র গ্রিন বেঞ্চে জমা দেওয়া হলে আজ স্থগিতাদেশ তুলে নেয় বেঞ্চ ।

পর্যটন মন্ত্রী গৌতম দেবের বক্তব্য

এ প্রসঙ্গে পর্যটন মন্ত্রী গৌতম দেব বলেন, "সমস্ত কিছু খতিয়ে দেখার পর গ্রিন বেঞ্চ যে স্থগিতাদেশ দিয়েছিল তা তুলে নিয়েছে । ফলে ফের শুরু করা হচ্ছে ভোরের আলো পরিকাঠামো নির্মাণের কাজকর্ম ।" তিনি জানান, গ্রিন বেঞ্চকে বিভ্রান্ত করার চেষ্টা, বারবার মামলার মাধ্যমে প্রকল্পে জটিলতা তৈরি করার জেরে বিপুল আর্থিক ক্ষতি হয়েছে । মামলা লড়তে গিয়েও সরকারের খরচ হয়েছে । এসবের জন্য পরিবেশবিদ সুভাষ দত্তের বিরুদ্ধে পালটা মামলা করবে রাজ্য সরকার । দ্রুত গতিতে প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details