পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 4, 2019, 4:39 PM IST

Updated : Jul 4, 2019, 4:49 PM IST

ETV Bharat / state

BJP-তৃণমূল সংঘর্ষে রণক্ষেত্র ধুপগুড়ি স্টেশন চত্বর, জখম 12

তৃণমূলের শ্রমিক সংগঠন INTTUC ও BJP-র মজদুর ট্রেড ইউনিয়নের মধ্যে এলাকা দখল ঘিরে চাপা উত্তেজনা চলছিল । আজ তা চরম আকার নেয় । দুপুর একটা নাগাদ হঠাৎই উত্তপ্ত হয়ে ওঠে এলাকা । দু'পক্ষের মধ্যে শুরু হয় সংঘর্ষ । রেল লাইনের পাথর নিয়ে একে অপরকে লক্ষ্য করে ছুড়তে শুরু করে । পাথরের আঘাতে জখম হয় দু'পক্ষের আটজন ।

আগুন লাগিয়ে দেওয়া হয় বাড়িতে

ধুপগুড়ি, 4 জুলাই : মালগাড়ির সামগ্রী লোডিং-আনলোডিং নিয়ে BJP-তৃণমূল সংঘর্ষে রণক্ষেত্র ধুপগুড়ি স্টেশন চত্বর । দফায় দফায় দু'পক্ষের সংঘর্ষ হয় । যার জেরে জখম 12 জন । এদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে । স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, দুই দলের শ্রমিক সংগঠনের সদস্যরা একে অপরের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়ে । পুড়িয়ে দেওয়া হয় একটি বাড়ি । পুলিশকে লক্ষ্য করে ইটও ছোড়া হয় । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নামানো হয়েছে RAF ।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, তৃণমূলের শ্রমিক সংগঠন INTTUC ও BJP-র মজদুর ট্রেড ইউনিয়নের মধ্যে এলাকা দখল ঘিরে কয়েকদিন থেকেই এলাকায় চাপা উত্তেজনা ছিল । আজ তা চরম আকার নেয় । দুপুর একটা নাগাদ হঠাৎই উত্তপ্ত হয়ে ওঠে এলাকা । দু'পক্ষের মধ্যে শুরু হয় সংঘর্ষ । রেল লাইনের পাথর নিয়ে একে অপরকে লক্ষ্য করে ছুড়তে শুরু করে । পাথরের আঘাতে জখম হয় দু'পক্ষের আটজন ।

পুড়েছে ঘর, পথে আশ্রয়

তৃণমূলের অভিযোগ, এরইমধ্যে দলীয় কর্মী মজিবর রহমানের বাড়িতে হামলা চালায় BJP-র লোকজন । বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয় বলে অভিযোগ । খবর পেয়ে ঘটনাস্থানে পৌঁছায় পুলিশ । খবর দেওয়া হয় দমকলেও । তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনে । ওই এলাকায় আবারও BJP হামলা চালায় বলে অভিযোগ । পুলিশ সূত্রে খবর গুরুতর জখমদের নাম সাহাবুল আলম, আজিজুল হক, আমিরুল হক, জাইমুল হোসেন ও রবিউল আলম ।

এলাকায় উত্তেজনা

কেন অশান্তি ? স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন এর নেপথ্যে রয়েছে এলাকা দখলের রাজনীতি । CITU-র তত্ত্বাবধানে ওই স্টেশনে 70 জন শ্রমিক কাজ করত । যখন আলুর রেক লোডিং হত তখন ওই 70 জন শ্রমিক বিভিন্ন জায়গা থেকে আরও 70 জন শ্রমিক নিয়ে আসত । অস্থায়ী ওই শ্রমিকরা কাজ করলেও তাদের পাওনা মেটানো হত না বলে অভিযোগ । INTTUC না কি ওই স্থায়ী ও অস্থায়ী শ্রমিকদের ইউনিয়ন দখল করে ও সমবেতনের ব্যবস্থা করে দেয় । সেই থেকে INTTUC-ই এলাকায় নিজেদের আধিপত্য কায়েম রেখেছে । কিন্তু, লোকসভা ভোটের পর BJP-র ক্ষমতা বৃদ্ধি পেয়েছে । ফলে এখন BJP-র মজদুর ট্রেড ইউনিয়ন শ্রমিকদের নিয়ন্ত্রণ করতে চাইছে । তার জেরেই অশান্তি ।

রণক্ষেত্র ধুপগুড়ি

তৃণমূলের অভিযোগ, এলাকা দখলের জন্য BJP-র শ্রমিকদের একাংশ অন্যায়ভাবে INTTUC-র কর্মীদের উপর হামলা চালায় । যদিও BJP প্রভাবিত শ্রমিক সংগঠনের তরফে তা অস্বীকার করা হয়েছে । ধুপগুড়ি থানার তরফে জানানো হয়েছে, এলাকা আপাতত শান্ত । নতুন করে যাতে অশান্তি না ছড়ায় সেজন্য প্রচুর পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে । ঘটনার তদন্ত শুরু হয়েছে ।

Last Updated : Jul 4, 2019, 4:49 PM IST

ABOUT THE AUTHOR

...view details