পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 28, 2020, 9:50 PM IST

ETV Bharat / state

পুজোর বোনাসে খুশির হাওয়া চা বলয়ে

গতবছর বোনাস ছিল 18.5 শতাংশ । এবছর তা বেড়ে হয়েছে 20 শতাংশ । বোনাস পাবেন 300 টি চা বাগানের স্থায়ী, অস্থায়ী মিলিয়ে প্রায় 4 লাখ শ্রমিক । মোট 450-500 কোটি টাকার বোনাস দেওয়া হবে । স্থায়ী শ্রমিকরা পাবেন 10-12 হাজার টাকা করে । প্যানডেমিক পরিস্থিতির মধ্যেও মালিকপক্ষের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশির হাওয়া চা বলয়ের আনাচে কানাচে ।

Tea garden workers to get 20 percent puja bonus
ছবি

জলপাইগুড়ি, 28 সেপ্টেম্বর : লকডাউনের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল চা বাগানগুলি । বন্ধ ছিল কাজ । থমকে গেছিল চা-পাতা তোলার কাজ । তবে আনলকে ধীরে ধীরে ফিরছে স্বাভাবিক ছন্দ । ফিরছে কর্মতৎপরতা । এরই মধ্যে চা শ্রমিকদের জন্য সুখবর । মিলবে পুজোর বোনাস । 20 শতাংশ হারে ।

লকডাউনে বিশাল অঙ্কের আর্থিক ধাক্কা খেয়েছে চা বাগানগুলি । বলতে গেলে মুখ থুবড়ে পড়েছিল । তবে এর মধ্যেও A, B ও C ক্যাটেগরির বাগানগুলিতে 20 শতাংশ হারে দেওয়া হবে পুজোর বোনাস ।

15 সেপ্টেম্বর ভার্চুয়ালি চা শ্রমিকদের বোনাস নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক হয় । প্রথম বৈঠকে বোনাস নিয়ে আলোচনা ফলপ্রসূ হয়নি । 18 তারিখে ফের এক দফা ভার্চুয়াল বৈঠকে বসেন চা বাগানের মালিকপক্ষ ও চা শ্রমিক সংগঠনের নেতারা । আলোচনা হয় উত্তরবঙ্গের তরাই ও ডুয়ার্সের চা শ্রমিকদের পুজো বোনাসের বিষয়ে । এরপরই সিদ্ধান্ত হয় A, B ও C ক্যাটেগরির চা বাগানের সব শ্রমিকদের 20 শতাংশ হরে বোনাস দেওয়া হবে ।

প্রতিবছর কলকাতায় বেঙ্গল চেম্বার অব কমার্সে উত্তরবঙ্গের চা বাগানের শ্রমিকদের বোনাস নিয়ে বৈঠক হলেও এবার কোরোনা আবহে তা হয়নি । ভার্চুয়াল বৈঠক করেন শ্রমিক ও মালিকপক্ষ । উত্তরবঙ্গের ডুয়ার্সে আছে 151 টি চা বাগান । 42 টি চা বাগানে আছে তরাইয়ে । দার্জিলিঙের পাহাড়ে আছে 86 টি চা বাগান । এছাড়া উত্তর দিনাজপুর ও কোচবিহারেও কিছু চা বাগান রয়েছে ।

পুজোর বোনাসে খুুশির হাওয়া চা-বলয়ে

গতবছর বোনাস ছিল 18.5 শতাংশ । এবছর তা বেড়ে হয়েছে 20 শতাংশ । বোনাস পাবেন 300 টি চা বাগানের স্থায়ী, অস্থায়ী মিলিয়ে প্রায় 4 লাখ শ্রমিক । মোট 450-500 কোটি টাকার বোনাস দেওয়া হবে । স্থায়ী শ্রমিকরা পাবেন 10-12 হাজার টাকা করে । প্যানডেমিক পরিস্থিতির মধ্যেও মালিকপক্ষের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশির হাওয়া চা বলয়ের আনাচে কানাচে ।

জলপাইগুড়ি ডেঙ্গুয়াঝার চা বাগানের শ্রমিক দুর্গি ওঁরাও বলেন, "এবার আমাদের খুব খুশি । আমাদের বোনাস বেশি দিচ্ছে মালিকপক্ষ । আমরা ভেবেছিলাম লকডাউনে বোনাস দেবে না । কিন্তু এবার দেখি বেশি বোনাস পাচ্ছি । এবার আমরা 20 শতাংশ বোনাস পাচ্ছি । অন্যান্য বছরের থেকে অনেক বেশি পাচ্ছি । কাজে মন লাগছে । আরও বেশি করে কাজ করছি আমরা । "

অন্য এক শ্রমিক মিনু রায় বলেন, "বোনাসের অবস্থা অনেক ভালো । শ্রমিকরা খুব খুশি । ভেবেছিলাম লকডাউনে বোনাস দেবে না । লকডাউনে আমরা পয়সা পাব না ভেবেছিলাম । কিন্তু দেখছি বেশি বোনাস দিচ্ছে ।"

আরও পড়ুন :উত্তরবঙ্গের চা শ্রমিকদের 20 শতাংশ পুজোর বোনাস দেওয়ার সিদ্ধান্ত চা-বাগান মালিকপক্ষের

চা বাগানের চৌকিদার সানু হোসেন বলেন, "গতবারের তুলনায় এবার বেশি বোনাস দিচ্ছে । লকডাউনে চা বাগানের অনেক ক্ষতি হয়েছে । তাও এবার আমরা বোনাস পাচ্ছি 20 শতাংশ । গতবারের থেকে বেশি বোনাস পাচ্ছি । আমরা খুব খুশি চা বাগান মালিকদের এমন উদ্যোগে ।"

ডেঙ্গুয়াঝার চা বাগানের সিনিয়র ম্যানেজার জীবন চন্দ্র পাণ্ডে জানান, "চা বাগানের A,B ও C ক্যাটেগরির সব বাগানেরই শ্রমিকদের বোনাস এবার 20 শতাংশ দেওয়া হচ্ছে । চা বাগান মালিকপক্ষের সংগঠন কনসালটেটিভ কমিটি অফ টি প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশনের (CCPA) পক্ষ থেকে খুব তাড়াতাড়ি এবার ঘোষণা করা হল । তাতে সবাই খুশি এবং ম্যানেজমেন্টও খুশি । দীর্ঘ কয়েক বছরে সব ক্যাটেগরির চা বাগানে 20 শতাংশ বোনাস দেওয়া হয়নি । দীর্ঘদিন বাদে ফের সব ক্যাটেগরির (A, B ও C) চা বাগানের শ্রমিকদের 20 শতাংশ হারে বোনাস দেওয়া হচ্ছে । যখন কোরোনা ভাইরাসের সংক্রমণের মাঝে সব শিল্পেই হাহাকার চলছে । লকডাউনে চা বাগানের অনেক ক্ষতি হয়েছে । এর মধ্যেই চা বাগান মালিকপক্ষ তাঁদের সমস্যা মেনে নিয়ে তাঁরা 20 শতাংশ বোনাস দিচ্ছে, তাতে আমরা তাঁদের ধন্যবাদ জানাই । কেবলমাত্র দুটি ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে 20 শতাংশ বোনাস ঠিক হয়েছে । তাতে সবাই খুশি । মার্চের পর থেকে আমরা ঠিকমত চা বাগানে কাজ করতে পারিনি । সেই সময়ে আমাদের মরশুম ছিল । সেই সময়েই চায়ের ভালো দাম পাওয়া যায় । কিন্তু আমরা সেই দাম পায়নি চা বাগান বন্ধ থাকার কারণে । চা শিল্পে এটা একটা বড় ব্যাপার ।"

আলিপুরদুয়ারের BJP সাংসদ জন বার্লা এই বিষয়ে বলেন, "দীর্ঘদিন বাদে চা শ্রমিকরা 20 শতাংশ হারে বোনাস পাচ্ছে । এটা খুব খুশির ব্যাপার । এবার একমাস আগে ভার্চুয়াল বৈঠকে শ্রমিকপক্ষ ও মালিকপক্ষ আলোচনায় বসে চা শ্রমিকদের পুজো বোনাস ঠিক হয় । এমন অবস্থায় কাজে উৎসাহ পাবে শ্রমিকরা ।"

ABOUT THE AUTHOR

...view details