পশ্চিমবঙ্গ

west bengal

বিল পাশেও পালটায়নি পরিস্থিতি, যুবককে গণপিটুনি থেকে বাঁচাতে গিয়ে আক্রান্ত পুলিশ

By

Published : Sep 4, 2019, 1:01 PM IST

Updated : Sep 4, 2019, 3:19 PM IST

গতরাতে জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ থানার অন্তর্গত বানিয়া পাড়া গ্রামে ছেলেধরা সন্দেহে গণপিটুনি দেওয়া হল এক যুবককে । তাকে উদ্ধার করতে গিয়ে জনরোষের শিকার হল পুলিশ ।

বিলপাশেও পালটায়নি পরিস্থিতি, যুবককে গণপিটুনি থেকে বাঁচাতে গিয়ে আক্রান্ত পুলিশ

জলপাইগুড়ি, 4 সেপ্টেম্বর : ছেলেধরা সন্দেহে গণপিটুনি দেওয়া হল এক যুবককে । তাকে উদ্ধার করতে গিয়ে জনরোষের শিকার হল পুলিশ । পুলিশের গাড়িতে ভাঙচুর চালায় উত্তেজিত জনতা । প্রাণে বেঁচে যান গাড়ির চালক । ঘটনাটি গতকাল রাতে জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ থানার অন্তর্গত বানিয়া পাড়া গ্রামের ।

গতরাতে এলাকায় ছেলেধরা সন্দেহে মানসিক ভারসাম্যহীন এক যুবককে ধরে স্থানীয়রা জেরা করে । তারপর তাকে গণপিটুনি দেওয়া হয় । খবর পেয়ে রাজগঞ্জ থানার পুলিশ ঘটনাস্থানে পৌঁছায় । যুবকটিকে উদ্ধার করতে গেলে ক্ষিপ্ত জনতা পুলিশের উপর হামলা করে । পুলিশের গাড়ির কাচ ভেঙে দেওয়া হয় । এই ঘটনার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় আরও পুলিশ যায় । ওই যুবককে উদ্ধারের পাশাপাশি এলাকার কয়েকজন আটক করে পুলিশ ।

30 অগাস্ট বিধানসভায় পাশ হয়েছে দা ওয়েস্ট বেঙ্গল প্রিভেনশন অফ লিঞ্চিং বিল 2019 বা "গণপ্রহার রোধ বিল" । অবশ্য বিল পাশ হলেও এখনও আইনটি চালু হয়নি । এই বিল অনুযায়ী, গণপ্রহারে কারও মৃত্যু হলে দোষীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা হবে । গণপ্রহারে কেউ জখম হলে দোষীর সর্বোচ্চ তিন বছর সশ্রম কারাদণ্ড ও সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে । কিন্তু বিল পাশ হওয়ার পরেও এবিষয়ে যে জনমানসে এখনও সেভাবে সচেতনতা গড়ে ওঠেনি, গতরাতে রাজগঞ্জের ঘটনা তার প্রমাণ ।

Last Updated : Sep 4, 2019, 3:19 PM IST

ABOUT THE AUTHOR

...view details