পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 28, 2019, 2:44 PM IST

Updated : Oct 28, 2019, 3:38 PM IST

ETV Bharat / state

মার্বেল ক্যাট থেকে ক্লাউডেড লেপার্ড, 7 ধরনের বিরল প্রাণীর দেখা মেলে নেওড়ায়

জলপাইগুড়ির গরুমারা বন্যপ্রাণী বিভাগের অন্তর্গত নেওড়া ভ্যালি জাতীয় উদ্যান । এই গভীর জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার থেকে শুরু করে সাত ধরনের বিড়াল গোত্রের বন্যপ্রাণীর সন্ধান মিলেছে । যা বিরল ।

ছবি

জলপাইগুড়ি, 28 অক্টোবর : দেশের আদিম অরণ্যগুলির অন্যতম নেওড়া ভ্যালি জাতীয় উদ্যান । সেখানেই সন্ধান মিলল নানা অজানা প্রজাতির উদ্ভিদ, মাছি ও স্তন্যপায়ী প্রাণীর । সমীক্ষা ও উদ্যানের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে সাত ধরনের বিড়াল গোত্রের বন্যপ্রাণীর । তথ্য বলছে, অরুণাচল প্রদেশের নামদাফা জাতীয় উদ্যানের পর একমাত্র নেওড়া জাতীয় উদ্যানেই এই বৈচিত্র্য ।

জলপাইগুড়ির গরুমারা বন্যপ্রাণী বিভাগের অন্তর্গত নেওড়া ভ্যালি জাতীয় উদ্যান । সাধারণ মানুষের পক্ষে এই জঙ্গলের কোর এলাকায় প্রবেশ খুবই দুষ্কর । ইতিমধ্যেই এই গভীর জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার থেকে শুরু করে সাত ধরনের বিড়াল গোত্রের বন্যপ্রাণীর সন্ধান মিলেছে । যা বিরল । বনদপ্তরের তথ্য অনুযায়ী, এমন সাত ধরনের বিড়াল প্রজাতির বন্যপ্রাণী পাওয়া যায় একমাত্র অরুণাচল প্রদেশের নামদাফা জাতীয় উদ্যানে । তারপরই পশ্চিমবঙ্গের নেওড়াভ্যালি জাতীয় উদ্যান । জাতীয় উদ্যানের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে সাত ধরনের বিড়াল প্রজাতির বন্যপ্রাণীর ছবি ।

সাত ধরনের বিড়াল গোত্রের বন্যপ্রাণীর সন্ধান মিলেছে

এছাড়াও জীববৈচিত্রের সমীক্ষায় বিভিন্ন প্রজাতির মাকড়শা,ব্যাঙ,পিঁপড়ে, প্রজাপতি,অর্কিড সহ নাম না জানা বিভিন্ন ফুলের সন্ধান পাওয়া গেছে । এই জাতীয় উদ্যানেই একধরনের জবা ফুলের সন্ধান পাওয়া গেছে, যা গন্ধযুক্ত ।

5 রকমের ব্যাঙের সন্ধানও পাওয়া গেছে

সম্প্রতি নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে 15 জন বিশেষজ্ঞের একটি দল সমীক্ষা করে । এর সঙ্গে বনবিভাগের কর্মীরাও যুক্ত ছিলেন । জাতীয় উদ্যানের প্রায় 10 হাজার 800 ফুট উচ্চতার দুর্গম এলাকাতেও চালানো হয়েছে সমীক্ষা । জীববৈচিত্র্যের উপর অনুসন্ধানমূলক পরীক্ষা নিরীক্ষায় নানা ধরনের কীটপতঙ্গ থেকে শুরু করে উদ্ভিদ, বন্যপ্রাণীরও সন্ধান পাওয়া গেছে । সমীক্ষা দলের অনুমান আরও নাম না জানা অনেক কিছুই এই জাতীয় উদ্যানে রয়েছে । তবে বাধ সেধেছে এই উদ্যানের অবস্থান । এমন একটা জায়গায় এই জাতীয় উদ্যান অবস্থিত যে, ট্রেক করে যাওয়াটা সমস্যার । পাশাপাশি কোনও নেটওয়ার্কও থাকে না ।

সমীক্ষা দল

এই বিষয়ে, উত্তরবঙ্গের বন্যপ্রাণী বিভাগের মুখ্য বনপাল উজ্জ্বল ঘোষ বলেন, " 188 বর্গ কিলোমিটার এই জাতীয় উদ্যান শুধু রাজ্যের নয়, দেশের অন্যতম ঘন জঙ্গল । বনবিভাগ থেকে এই জঙ্গলে জীববৈচিত্র্যের সংরক্ষণের জন্য ও কী কী রয়েছে তার একটা সমীক্ষা করা হয়েছে । আমাদের জরিপ সমীক্ষায় বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিশেষজ্ঞরাও এসেছিলেন । 2015 সাল থেকে আমাদের যে সমস্ত ক্যামেরা লাগানো আছে জঙ্গলে । সেখানেই সাত ধরনের বিড়াল গোত্রের বন্যপ্রাণী পাওয়া গেছে । রয়্যাল বেঙ্গল টাইগার,লেপার্ড, লেপার্ড ক্যাট, জঙ্গল ক্যাট, মার্বেল ক্যাট, ক্লাউডেড লেপার্ড ও গোল্ডেন ক্যাট পাওয়া গেছে । অরুণাচলের নামদাফা জাতীয় উদ্যানের পর একমাত্র নেওড়াভ্যালিতেই এই বৈচিত্র্য ।"

দেখুন ভিডিয়ো

এছাড়াও, নেওড়ায় 15টি প্রজাতির মাছি, 5 রকমের ব্যাঙের সন্ধানও পাওয়া গেছে । নানা রকমের অর্কিড ও মথও রয়েছে এখানে ।

Last Updated : Oct 28, 2019, 3:38 PM IST

ABOUT THE AUTHOR

...view details