পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 7, 2020, 11:18 AM IST

ETV Bharat / state

শ্রমিকদের বেতন নিশ্চিত করতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ চা শ্রমিক সংগঠনের যৌথমঞ্চ

লকডাউনে বন্ধ চা বাগান । এই পরিস্থিতিতে শ্রমিকদের পূর্ণ সময়ের বেতনের দাবিতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছে চা শ্রমিক সংগঠনের যৌথ মঞ্চ ।

jalpaiguri
জলপাইগুড়ি

জলপাইগুড়ি, 7 এপ্রিল : এখনই খোলা যাবে না চা বাগান । মুখ্যমন্ত্রীর এই নির্দেশকে স্বাগত জানাল উত্তরবঙ্গের চা শ্রমিক সংগঠনের যৌথমঞ্চ । তবে, চা বাগান বন্ধ থাকলেও শ্রমিকরা যাতে সময়ে পূর্ণ মজুরি পান এবার সেই আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন যৌথ মঞ্চের সদস্যরা ।

উত্তরবঙ্গে চা বাগানের সঙ্গে জড়িত প্রায় সাড়ে তিন লাখ শ্রমিক । লকডাউনের জেরে তাঁদের দিন আনা দিন খাওয়ার সংসারে এখন টানাপোড়েন । কারণ কাজ নেই । এদিকে ভিন রাজ্যে কাজ করা বহু শ্রমিক লকডাউনের আগেই চা বাগানে ফিরেছেন । ফলে তাঁদের থেকেও সংক্রমণের ভয় রয়েছে এলাকার চা বাগান শ্রমিকদের । পুরো বিষয়টি মাথায় রেখেই মুুখ্যমন্ত্রীর চা বাগান না খোলার নির্দেশকে স্বাগত জানাল উত্তরবঙ্গের চা শ্রমিক সংগঠনের যৌথমঞ্চ । কিন্তু এই পরিস্থিতিতে শ্রমিকদের সংসার চলবে কীভাবে ? তাঁরা আয় করবেন কীভাবে? তাই চা শ্রমিকদের কথা মাথায় রেখে পূর্ণ মজুরির দাবিতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন যৌথ মঞ্চের সদস্যরা ।

যৌথমঞ্চের আহ্বায়ক জিয়াউর আলম বলেন "বাংলাদেশ, নেপাল ও ভুটান সীমান্তবর্তী এলাকায় যা পরিস্থিতি তাতে এই মুহূর্তে চা বাগান খোলা ঠিক হবে না। তাই মুখ্যমন্ত্রীর এই গুরুত্বপূর্ণ ঘোষণাকে স্বাগত জানানো হয়েছে । চা শ্রমিকরা যাতে পূর্ণ সময়ের বেতন পান সেকথাও জানানো হয়েছে । এছাড়া চা শ্রমিক সংগঠনের জয়েন্ট ফোরাম রাজ্য সরকারের কাছে বেশ কিছু দাবি জানিয়েছে । "

পাশাপাশি মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে তিনি জানিয়েছেন, উত্তরবঙ্গের বন্ধ চা বাগানগুলিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান দিতে হবে। এলাকার সাধারণ মানুষকে রেশন ব্যবস্থার আওতাভুক্ত করে প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী সরবরাহ করতে হবে।

ABOUT THE AUTHOR

...view details