পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Health Department Land: স্বাস্থ্য দফতরের জমি দখলের অভিযোগ সুপার স্পেশালিটি হাসপাতালের কর্মীর বিরুদ্ধে

খোদ স্বাস্থ্য দফতরের জমি দখলের (Health Department Land) অভিযোগ উঠল জলপাইগুড়িতে ৷ আর এই কাজে নাম জড়িয়েছে সুপার স্পেশালিটি হাসপাতালের কর্মীর ৷

By

Published : Mar 1, 2023, 9:32 PM IST

Health Department Land
জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

জলপাইগুড়ি, 1 মার্চ:স্বাস্থ্য দফতরের জমি দখলের অভিযোগ । অবৈধভাবে জেসিবি লাগিয়ে পরিত্যক্ত স্টাফ কোয়াটারের জমি পরিষ্কার করে বেশ কয়েকটি গাছ উপরে ফেলে বিক্রি করে দেওয়ারও অভিযোগ উঠেছে । এই অভিযোগের তির সুপার স্পেশালিটি হাসপাতালের এক কর্মীর বিরুদ্ধে । ওই কর্মীর নাম শুভদ্বীপ সাহা ৷ জানা গিয়েছে, জমিটি জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের । খবর পেয়ে ঘটনাস্থলে পরিদর্শনে গিয়ে চক্ষু চড়কগাছ এমএসভিপি'র । স্বাস্থ্য দফতরের কোনও অনুমতি না নিয়েই ব্যক্তিগত উদ্যোগেই ওই কর্মী এই কাজ করছিল বলে জানা গিয়েছে । এর পেছনে অন্য কোন চক্রান্ত আছে কি না, তা খতিয়ে দেখছে স্বাস্থ্য প্রশাসন (Allegation of occupation of health department land)।

অভিযোগ, গত কয়েকদিন ধরেই জলপাইগুড়ি মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দফতরের সামনেই ওয়ার্ড মাষ্টারের কোয়াটারের বিস্তীর্ণ জমিতে জেসিবি লাগিয়ে পরিষ্কার করা হচ্ছিল । বেশ কিছু বড় বড় গাছ তুলে ফেলে দেওয়া হয়েছে । শুধু তাই নয়, গাছ উপরে ফেলে বিক্রি করে দেওয়ারও অভিযোগ উঠেছে । এমনকী জেসিবি দিয়ে পরিষ্কারের ফলে জন স্বাস্থ্য কারিগরি দফতরের জলের পাইপ ফেটে গিয়েছে । ফলে হাসপাতাল পাড়া এলাকার বাসিন্দারা জল পাচ্ছেন না বলে জানান জনস্বাস্থ্য কারিগরি দফতরের কর্মী ।

এদিকে জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এমএসভিপি কল্যাণ খাঁ বলেন, "আমি জানি না কারা এই জায়গা পরিষ্কার করছেন বা গাছ কেটেছেন । আমি পুর্ত দফতরকে বলেছি একটা রিপোর্ট জমা করতে । কতগুলি গাছ ছিল । ওই জায়গার বর্তমান অবস্থা কী জানতে চাওয়া হয়েছে । কিন্তু আমাদের কাছে কেউ অনুমতি নেয়নি এই জায়গায় পরিষ্কার বা জেসিবি দিয়ে গাছ কাটার । আমি সরেজমিনে পরিদর্শনে গিয়ে দেখলাম ।" হাসপাতালের অধ্যক্ষ প্রবীরকুমার দেব জানান, তাঁদের কাছে কেউ অনুমতি নেয়নি হাসপাতালের জায়গায় জেসিবি লাগিয়ে পরিষ্কার করার । এমনকী গাছ কাটা হবে সেটাও তাদের জানা নেই । বিষয়টি তদন্ত করা হবে বলে তিনি জানান ।

এদিকে সরকারি জমিতে জেসিবি দিয়ে পরিষ্কার করা ও গাছ কাটার অভিযুক্ত শুভদ্বীপ সাহা সুপার স্পেশালিটি হাসপাতালে কর্মরত । তবে তিনি সদর হাসপাতালের এসে এই কাজটি করাচ্ছিলেন । তিনি এই কাজ করতে পারেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে । এমএসভিপি কল্যাণ খাঁর পরিদর্শন চলাকালীন তিনি এসে জানান, তারাই এই জেসিবি মেশিন লাগিয়েছেন । কিন্তু কার অনুমতিতে লাগিয়েছেন তার উত্তর তিনি দিতে পারেননি ৷ তৃণমূল কংগ্রেসের রাজ্য সরকারি কর্মীদের সংগঠনের জলপাইগুড়ি জেলা সভাপতি সংগ্রাম সিংহ রায় জানান, সরকারি জমিতে এইভাবে বিনা অনুমতি কোন জেসিবি দিয়ে পরিষ্কার করা বা গাছ কাটা যায় না । যিনি করেছেন তিনি অন্যায় করেছেন । শুভদ্বীপ তাঁদের সংগঠনের কিনা খোঁজ নিয়ে দেখতে হবে বলেও তিনি জানান ।

আরও পড়ুন:হাতির হানা রুখতে স্পর্শকাতর জায়গা চিহ্নিত করল বন বিভাগ

ABOUT THE AUTHOR

...view details