পশ্চিমবঙ্গ

west bengal

সংবিধানে প্রথম স্বাক্ষরকারীদের মধ্যে ছিলেন জলপাইগুড়ির উপেন্দ্রনাথ বর্মণ

By

Published : Nov 26, 2019, 4:58 PM IST

Updated : Nov 26, 2019, 5:28 PM IST

১৯৪৬ সালে গণ পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন উপেন্দ্রনাথ বর্মণ । সংবিধান রচনায় যারা প্রথম স্বাক্ষর করেছিলেন, তাঁদের মধ্যে অন্যতম উপেন্দ্রনাথ বর্মণ।

জলপাইগুড়ির উপেন্দ্রনাথ বর্মণ
ছবি

জলপাইগুড়ি, ২৬ নভেম্বর : সংবিধান রচনার পর যাঁরা প্রথম স্বাক্ষর করেছিলেন, তাঁদের মধ্যে অন্যতম ছিলেন জলপাইগুড়ির উপেন্দ্রনাথ বর্মণ । এর জন্য জলপাইগুড়ির বাসিন্দাদের সৌভাগ্যবান বলে মনে করেন ইতিহাস গবেষক উমেশ শর্মা ।

১৮৯৯ সালের ১ ডিসেম্বর জন্ম উপেন্দ্রনাথ বর্মণের । তিনি পেশায় আইনজীবী ছিলেন । জলপাইগুড়ি পৌরসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন । উপ পৌরপতির দায়িত্ব সামলেছেন । হয়েছিলেন মন্ত্রীও ।

কবে গণপরিষদের সদস্য হিসেবে নিযুক্ত হন উপেন্দ্রনাথ বর্মণ ? উমেশবাবু বলেন, "১৯৪৬ সালের ৪ ডিসেম্বর গণ পরিষদের সদস্য হিসেবে দিল্লি যাওয়ার আগে হৃদরোগে আক্রান্ত হন জলপাইগুড়ির রাজা প্রসন্নদেব রায়কত । মৃত্যু হয় তাঁর । শূন্য হয়ে পড়ে ওই আসনটি । তাঁর জায়গায় নির্বাচিত হন উপেন্দ্রনাথবাবু । "উত্তর বাংলার সেকাল ও আমার জীবন-স্মৃতি" বইতে এই বিষয়গুলির উল্লেখ করে গেছেন তিনি ।

ভিডিয়োয় শুনুন ইতিহাস গবেষক উমেশ শর্মার বক্তব্য

উমেশবাবু বলেন, "জলপাইগুড়ির বাসিন্দারা সৌভাগ্যবান কারণ যাঁরা সংবিধান রচনার পর প্রথম স্বাক্ষর করেছিলেন, তাঁদের মধ্যে অন্যতম উপেন্দ্রনাথ বর্মণ । শুধু আইনজীবী বা পৌরসভার সদস্য ছিলেন না, তিনি বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন বলেও মন্তব্য করেন উমেশবাবু ।

Last Updated : Nov 26, 2019, 5:28 PM IST

ABOUT THE AUTHOR

...view details