পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 11, 2022, 6:23 PM IST

ETV Bharat / state

Howrah toto driver: যেন আস্ত গুগল ! এই চালকের টোটোয় চড়লেই জানা যায় প্রতিদিনের মাহাত্ম্য

হাওড়ার টোটোচালক সুরঞ্জন কর্মকার যেন আস্ত গুগল (Howrah toto driver)! তাঁর টোটোয় চড়লেই জানা যায় প্রতিদিনের মাহাত্ম্য (importance of the day)৷

Howrah toto driver makes passengers know importance of the day
যেন আস্ত গুগল ! এই চালকের টোটোয় চড়লেই জানা যায় প্রতিদিনের মাহাত্ম্য

হাওড়া, 11 এপ্রিল: পেশায় টোটোচালক হয়েও নিজেকে সবার থেকে অনন্য করে তুলেছেন হাওড়ার লিলুয়ার সুরঞ্জন কর্মকার (Howrah toto driver) ৷ প্রতিদিন তাঁর মাধ্যমে সাধারণ মানুষ জানতে পারেন সেই দিনের মাহাত্ম্য (importance of the day)৷ তাঁর টোটোতে উঠলে আপনাকে বিস্মিত হতে হবে । তাঁর টোটোতে যে দিন উঠবেন, দেখবেন সাজানো রয়েছে ওই দিনের বিশেষত্বের কথা । যা দেখে রীতিমতো অবাক হন যাত্রীরা (Howrah news)।

নেহাতই ছাপোষা মানুষটি আজ অসাধারণ হয়ে উঠেছেন তাঁর নিজস্ব প্রতিভায় । লিলুয়া অঞ্চলে লোকে তাঁকে এক নামে চিনলেও অনেকে তাঁকে ডাকেন গুগল বলে । তাঁর চিন্তাধারার বিশেষত্ব তাঁকে আলাদা করে দিয়েছে তাঁরই সঙ্গে একই পেশায় থাকা অন্যান্য টোটোচালকদের থেকে ।

ওই এলাকার বাসিন্দা এবং সুরঞ্জনের টোটোর নিত্যযাত্রী সোনালী চক্রবর্তী বললেন, "তিনি জীবনে কখনও অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেননি । কিন্তু তিনি নিজেই একটা আস্ত গুগল । যে কোনও তথ্য কেউ খুঁজলে তাঁর কাছে পাবেন, তাও আবার লিখিত ।"

আরও পড়ুন:Toto Driver Died by Suicide : আত্মঘাতী টোটো চালক, অভিযোগের তির তৃণমূলের সালিশি সভার দিকে

টোটো চালানোর বাইরে তিনি লিলুয়া অঞ্চলের বহু সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে গভীর ভাবে জড়িত রয়েছেন । চকপাড়ার টোটো স্ট্যান্ডে তাঁরই সহকর্মী রোহিত সিং জানালেন যে, সুরঞ্জনকে সবাই ভালবাসেন । তাঁর জন্য অন্য টোটোচালকরাও অনেক কিছু জানতে পারেন ।

আর এক টোটোচালক রবিও বললেন, দীর্ঘ 8 বছর ধরে তিনি সুরঞ্জনকে চেনেন । এলাকায় তিনি খুবই পরিচিত । তাঁর এই প্রতিভার জন্য তাঁরাও গর্ব অনুভব করেন ।

আরও পড়ুন:Toto driver's honesty : মানিব্যাগ ভর্তি টাকা পেয়েও ফিরিয়ে দিলেন টোটোচালক

লিলুয়া মীরপাড়ার এক চিলতে ঘরে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েকে নিয়ে নিতান্ত সাদামাটা জীবন কাটে সুরঞ্জন কর্মকারের । দিন আনি দিন খাইয়ের জীবনে অর্থের অভাবকে ভুলিয়ে রেখে মানুষকে নতুন কিছু জানানোর নেশায় বিভোর হয়ে আছেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details