পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 1, 2022, 6:00 PM IST

ETV Bharat / state

Duare sarkar Camp: আজ থেকে হাওড়ায় ফের শুরু দুয়ারে সরকার, যুক্ত হয়েছে দুটি নতুন পরিষেবা

আবার নতুন করে হাওড়াতে শুরু হল দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্প (Duare sarkar Camp) । এবার ক্যাম্পে যুক্ত হচ্ছে আরও দুই নতুন পরিষেবা ।

Duare sarkar Camp
হাওড়ায় ফের শুরু দুয়ারে সরকার

হাওড়া, 1 নভেম্বর: আজ থেকে হাওড়ায় আবার শুরু হল দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্প (Duare sarkar Camp) । তবে আগের পরিষেবাগুলো বহাল থাকলেও এবার ক্যাম্পে যুক্ত হচ্ছে দু'টি নতুন পরিষেবা । এবার থেকে জমির পাট্টার আবেদন ও বিদ্যুৎ সংক্রান্ত সমস্যার সমাধানও করা হবে দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই । হাওড়ার 73টি শিবির থেকে এই পরিষেবা দেওয়া হবে সাধারণ মানুষকে বলেই সূত্রের খবর ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পের অধীনে দুয়ারে হাজির সরকারি পরিষেবা পাওয়ার সুযোগ । তৃণমূল সরকারের উদ্যোগে বাড়ির দোরগোড়াতেই মেলে প্রকল্পে নাম নথিভুক্তিকরণের সুযোগ-সহ একাধিক সরকারি পরিষেবা। সৌজন্যে দুয়ারে সরকার ক্যাম্প ।

পঞ্চায়েত এলাকার বাসিন্দারা ব্লক অফিসে গিয়েও এই আবেদন করার সুযোগ পেতেন । এবার বাড়ির দোরগোড়ায় হাজির এই পাট্টা আবেদনের সুযোগ । কোনও লম্বা লাইন ছাড়াই পাওয়া যাবে এই সুবিধা । জমির পাট্টা আবেদন ছাড়াও পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থায় নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন করা যাবে এবার দুয়ারে সরকার ক্যাম্প থেকে। এছাড়া বকেয়া মকুবের আবেদন বা বকেয়া বিদ্যুৎ বিল পেমেন্ট সব সুযোগই মিলবে দুয়ারে সরকার ক্যাম্পে ।

আরও পড়ুন:দুয়ারে সরকার প্রকল্প নিয়ে রাজ্য সরকারকে বিঁধলেন শুভেন্দু

মঙ্গলবার 1 নভেম্বর থেকে পাড়ায়-পাড়ায় চালু হল ক্যাম্প । আবেদন করা যাবে আগামী 31 ডিসেম্বর পর্যন্ত । বছর ঘুরলেই রাজ্যে পঞ্চায়েত ভোট । আর সেই নির্বাচনকে পাখির চোখ করেই এবারের দুয়ারে সরকার কর্মসূচি সাজিয়ে তোলা হয়েছে । ইতিমধ্যেই পঞ্চমবারের দুয়ারে সরকার কর্মসূচির জন্য নির্দেশিকা জারি করেছে নবান্ন । এ বছর ভ্রাম্যমাণ সমাধান প্রকল্পে বিশেষ জোর দেওয়া হচ্ছে বলে খবর ।

উল্লেখ্য, দুর্গাপুজাের পরেই যে রাজ্যে শুরু হবে দুয়ারে সরকার কর্মসূচি, তা আগাম জানানো হয়েছিল নবান্ন থেকে। দুয়ারে সরকার শিবিরে সরকারি প্রকল্প থেকে বঞ্চিত হওয়া বহু সাধারণ মানুষ উপস্থিত হন । তাঁদের সমস্যা সরাসরি জেলাশাসক ও মহকুমা শাসক শোনেন । তৎক্ষণাৎ ওই শিবিরে সমস্যার সমাধান করেন । বঞ্চিত থাকা সরকারি প্রকল্পের আওতাধীন ওই সাধারণ মানুষেদের উপভোক্তা হওয়ার সুযোগ করে দেওয়া হয় । স্বাভাবিকভাবেই, এদিনের শিবিরে বহু সাধারণ মানুষ উপকৃত হন । তাই পঞ্চায়েত নির্বাচনের আগে এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার নিজেদের ভাবমূর্তি বজায় রাখার চেষ্টা করছে বলেই সূত্র মারফৎ জানা যাচ্ছে ।

আরও পড়ুন:লক্ষ্য প্রকৃত 'দুয়ারে সরকার', শিলিগুড়ি মহকুমা পরিষদ নির্বাচনী ইস্তেহারে জানাল বামফ্রন্ট

যদিও দুয়ারে সরকার নিয়ে আজ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ফেসবুকে পোস্টের মাধ্যমে কটাক্ষ করে জানান, রাজ্য সরকার নৈতিকভাবে দেউলিয়া হয়ে গিয়েছে । দুয়ারে সরকার ক্যাম্পে ভিড় টানতে বিদ্যুৎ বিল মুকুবের টোপ দিচ্ছে ! যে রাজ্য 3 মাসের বিল একসঙ্গে পাঠানোর পর, প্রথম মাসের বিল জমা দেওয়ার নির্দিষ্ট তারিখ পেরিয়ে গেলে, সংযোগ বিচ্ছিন্ন করতে বাড়িতে লোক পাঠিয়ে দেয় সেখানে কার বিল বাকি রয়েছে বলেও প্রশ্ন তোলেন তিনি ।

এছাড়াও তিনি আরও অভিযোগ করে জানান, প্রথমত বিদ্যুতের হার গগনচুম্বী, দ্বিতীয়ত বিল বকেয়া থাকলে সংযোগ বিচ্ছিন্ন করার ভয়ে দেখিয়ে অযৌক্তিকভাবে জরিমানা আদায় করার রীতি যেখানে প্রচলিত, সেখানে বকেয়া মুকুবের টোপ, তাও আবার দুয়ারে সরকার ক্যাম্পে আসলে তবেই ! সত্যি এই সরকার শেষ পর্যায়ে এসে পৌঁছেছে । প্রসঙ্গত, দুয়ারে রেশন প্রকল্পকে কলকাতা হাইকোর্ট থেকে অবৈধ বলে ঘোষণার পরে সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার ।

ABOUT THE AUTHOR

...view details