পশ্চিমবঙ্গ

west bengal

Hilsa: পুজোর আগেই বাঙালির পাতে পড়তে চলেছে পদ্মার 'রুপোলি শস্য'

By

Published : Sep 1, 2022, 10:18 PM IST

আশ্বিন মাসে দেবীর বোধনের আগেই রসনাতৃপ্তির ভোজনে বাঙালির পাতে পড়তে চলেছে পদ্মার রুপোলি শস্য (Bangladeshi Hilsa Will Come in State)। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) আগামী মাসের প্রথম সপ্তাহে আসছেন দিল্লিতে। আর সেদেশের প্রধানমন্ত্রীর সফরের সঙ্গেই আসতে চলেছে বাংলাদেশি ইলিশ, এমনটাই সূত্রের খবর ৷

Hilsa
পদ্মার রুপোলি শস্য

হাওড়া, 1 সেপ্টেম্বর:দুর্গাপুজার আগেই ফের এবছরে ভোজনরসিক বাঙালির জন্য আসতে চলেছে পদ্মার ইলিশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে ঘিরে এমনটাই খবর পাওয়া যাচ্ছে সূত্র মারফৎ। চলতি বছরে বাজারে তেমনভাবে দেখা মেলেনি বাংলাদেশি ইলিশের। তাই অগত্যা দিঘা, ডায়মন্ড হারবার অথবা কোলাঘাটের ইলিশ দিয়েই রসনাতৃপ্তি করতে হয়েছে বাঙালিকে (Bangladeshi Hilsa Will Come in State)। কিন্তু স্বাদে, গন্ধে, আকারে অতুলনীয় বাংলাদেশের পদ্মার ইলিশের কাছে বাকি সব ইলিশ তুচ্ছ। চলতি বছরে জামাইষষ্ঠী-সহ অন্যান্য একাধিক পার্বণ চলে গিয়েছে, কিন্তু বাজারে সেভাবে আসেনি বাংলাদেশের ইলিশ। তাই এবার তোড়জোড় শুরু হয়েছে ওপার বাংলা থেকে বাংলার রূপোলি শস্য এপারে আসার।

সূত্রের খবর, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) আগামী মাসের প্রথম সপ্তাহে আসছেন দিল্লিতে। আর সেদেশের প্রধানমন্ত্রীর (Prime Minister of Bangladesh) সফরের সঙ্গেই আসতে চলেছে বাংলাদেশি ইলিশ। এই প্রেক্ষিতে ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (Fish Importers Association) পক্ষ থেকে ইতিমধ্যেই কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারকে চিঠিও দেওয়া হয়েছে। বাংলাদেশ হাই কমিশন সূত্র মারফৎ জানা যাচ্ছে, আগামী মাসের শুরুতেই এদেশে ইলিশ মাছ রফতানির অনুমতি দেবে বাংলাদেশ সরকার।

আরও পড়ুন:খরা কাটিয়ে মরশুমে প্রথম দিঘায় মিলল বিপুল রুপোলি শস্য

যদিও বাংলাদেশি ইলিশ আমদানির বিষয়টি নিয়ে হাওড়া মাছ বাজারের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ জানান, পরিমাণটা তাঁদের কাছে গুরুত্বপূর্ণ নয়। বরং সময়ের পরিধি বিশেষ গুরুত্বপূর্ণ। তাই তাঁরা অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ সরকারকে যাতে অন্তত 45 দিন সময় পাওয়া যায়। এতে তাঁরা আশা করছেন আঠারোশো থেকে দু'হাজার মেট্রিক টন ইলিশ আমদানি করতে পারবেন। যা খোলা বাজারে প্রতি কেজি একহাজার থেকে বারোশো টাকায় বিক্রি হবে। তবে প্রথমদিকে মাছের পরিমাণ কম থাকলে প্রতি কেজিতে দাম বেড়ে তেরোশো থেকে পনেরোশো টাকাও হতে পারে।

প্রসঙ্গত, আভ্যন্তরীণ চাহিদার কারণে ইলিশ মাছের রফতানি বন্ধ রেখেছে বাংলাদেশ। তবে, বিভিন্ন প্যাকেজে কখনও জামাইষষ্ঠী, কখনওবা দুর্গাপুজোয় উপহার হিসেবে পাঠানো হয় বাংলাদেশের ইলিশ। এভাবে, কয়েক বছর ধরে শুভেচ্ছার মোড়কে ইলিশ পাঠানো হচ্ছে। অন্যদিকে বাংলাদেশের ইলিশ না মেলায় বাজারে দেখা দিয়েছে ইলিশ সংকট। ইলিশ মাছের দামও বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের ইলিশ এলে পুজোর আগে 15-20 দিন বা এক মাস কিছুটা সস্তায় উত্‍কৃষ্ট মানের ইলিশ পাওয়া যাবে।

পুজোর আগেই বাঙালির পাতে পড়তে চলেছে পদ্মার 'রুপোলি শস্য'

আরও পড়ুন:ভরা মরশুমেও দেখা নেই ইলিশের, শ্রাবণের অপেক্ষায় দিন গুনছেন মৎস্যজীবীরা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সময় অর্থাত্‍ পুজোর আগেই বাংলাদেশের সুস্বাদু ইলিশ আসতে চলেছে এপার বাংলায়। সূত্রের খবর, গত 12 অগস্ট কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার জনাব আন্দালিব ইলিয়াসের কাছে একটি চিঠি দেওয়া হয়েছে। গত বছরের 21 সেপ্টেম্বর 4 হাজার 600 মেট্রিক টন ইলিশ মাছের রফতানির অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু সময়ের স্বল্পতার কারণে মাত্র 1 হাজার 200 মেট্রিক টন মাছ রফতানি করা সম্ভব হয়েছে। তাই সংগঠনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে, রফতানি সম্পন্ন করার জন্য 20-30 দিনের পরিবর্তে অন্তত 45 দিন সময় দেওয়া হোক।

এছাড়াও 2012 সাল থেকে ইলিশ মাছের রফতানির উপরে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে, তা তুলে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। অপরদিকে, কলকাতা-বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার সূত্রে জানা যাচ্ছে বিষয়টি ইতিমধ্যেই তাঁরা বাংলাদেশের সংশ্লিষ্ট দফতরে বা মন্ত্রণালয় জানিয়েছেন। তাই, আগামী মাসে শেখ হাসিনার সফরের দিকে চোখ রয়েছে বাঙালির। পুজোর আগেই ওপার বাংলার রুপোলি শস্য এপার বাংলায় আসার বিষয়ে আশাবাদী ভোজন রসিক বাঙালি।

আরও পড়ুন:হাসিনার পুজো উপহার, রাজ্যে আসছে পদ্মার রুপালি শস্য

ABOUT THE AUTHOR

...view details