পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

টাকা নিয়ে "উজ্জ্বলা যোজনা"-য় গ্যাসের সংযোগ দেওয়ার অভিযোগ পাণ্ডুয়ায়

পাণ্ডুয়ার জায়ের হাটতলার গ্যাসের সাব ডিস্ট্রিবিউটার সোহরাব মোল্লা বেআইনিভাবে গরিবদের থেকে কয়েক লাখ টাকা নিয়েছে বলে অভিযোগ । জ্জ্বলা যোজনার আওতায় নতুন গ্যাস সংযোগ ও সিলিন্ডার পিছু টাকা নেওয়া হচ্ছিল বলে অভিযোগ ।

By

Published : May 18, 2020, 5:21 PM IST

গ্যাসের সাব ডিস্ট্রিবিউটার
গ্যাসের সাব ডিস্ট্রিবিউটার

পাণ্ডুয়া, 18 মে : প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় গ্যাসের সংযোগ দিতে টাকা নেওয়ার অভিযোগ উঠল এক সাব ডিস্ট্রিবিউটারের বিরুদ্ধে । পাণ্ডুয়ার জায়ের হাটতলার গ্যাসের সাব ডিস্ট্রিবিউটার সোহরাব মোল্লা বেআইনিভাবে গরিবদের থেকে কয়েক লাখ টাকা নিয়েছে বলে অভিযোগ । লকডাউনে এই যোজনার আওতায় নতুন গ্যাস সংযোগ ও সিলিন্ডার পিছু বেশি টাকা নেওয়া হচ্ছিল বলে অভিযোগ । আজ ওই গ্যাস সেন্টারে বিক্ষোভ দেখান BJP নেতা-কর্মীরা ।

গরিবদের গ্যাসের সংযোগ দিতে উজ্বলা যোজনা প্রকল্প চালু হয়েছিল । যেখানে বিনামূল্যে সিলিন্ডার, ওভেন ও রেগুলেটর দেওয়া হয় । কিন্তু সোহরাব রীতিমতো 2600 টাকা নিয়ে নতুন সংযোগ দিচ্ছিল বলে অভিযোগ । বর্তমানে সিলিন্ডার পিছু 578.50 টাকার জায়গায় 650 টাকা করে নিচ্ছিল সে । অভিযোগ, স্থানীয় বাসিন্দারা এই টাকা না দিলে নতুন সংযোগ দেওয়া হচ্ছিল না । সেই অভিযোগের ভিত্তিতে BJP-র তরফে সোহরাবকে জিজ্ঞাসাবাদ করা হয় । চাপের মুখে সব কথা স্বীকার করে সে ।

BJP-র তরফে দিব্যেন্দু ভট্টাচার্য বলেন, "স্থানীয় গ্রাহকদের কাছ থেকে আমরা জানতে পারি সোহরাব দীর্ঘদিন ধরে গ্যাসের নতুন সংযোগের জন্য টাকা নিচ্ছিল । আমরা এসে জিজ্ঞাসাবাদ করি । মানুষ যেখানে খেতে পাচ্ছে না সেখানে উনি গরিবদেরর কাছ থেকে বিনা পয়সার গ্যাস বেআইনিভাবে টাকা নিয়ে দিচ্ছেন । ধনিয়াখালি ও হারিটের মূল ডিস্ট্রিবিউটারদের সঙ্গে যোগাযোগ করেছি আমরা । আমরা প্রাসশনকেও জানিয়েছি । লিখিতভাবে আবার জানাব ।"

গ্যাস ডিস্ট্রিবিউটর সোহরাব মোল্লা বলেন, "গ্যাসের সংযোগের জন্য 200-300 টাকা করে নেওয়া হয়েছে । আমাদের কাগজপত্র তৈরি করতে যে লোকজন কাজ করে, তাদের পারিশ্রমিক দেওয়ার জন্য মানুষই এই টাকা দেয় । গ্যাস সিলিন্ডার দেওয়ার জন্য পারিশ্রমিক হিসেবে এই টাকা আমরা নিয়ে থাকি ।"

ABOUT THE AUTHOR

...view details